ভুয়া স্টক ট্রেডিং গ্রুপে যোগ দিলে হারাতে পারে আপনার সব টাকা, জানুন বিস্তারিত

স্টক মার্কেটে বিনিয়োগ করা আজকাল অনেক লোকের কাছে অর্থ উপার্জনের একটি জনপ্রিয় উপায় হয়ে উঠেছে। তবে এই জনপ্রিয়তার সুযোগ নিয়ে সাইবার অপরাধীরাও (Stock Trading Scam)…

Stock-Trading-Scam

স্টক মার্কেটে বিনিয়োগ করা আজকাল অনেক লোকের কাছে অর্থ উপার্জনের একটি জনপ্রিয় উপায় হয়ে উঠেছে। তবে এই জনপ্রিয়তার সুযোগ নিয়ে সাইবার অপরাধীরাও (Stock Trading Scam) সক্রিয় হয়ে উঠেছে। তারা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে জাল স্টক ট্রেডিং গ্রুপ তৈরি করে এবং মুনাফা অর্জনের জন্য সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করে। ভারতের ন্যাশনাল সাইবার ক্রাইম (Stock Trading Scam) রিপোর্টিং পোর্টাল জাল স্টক ট্রেডিং গ্রুপ এড়াতে পরামর্শ দিয়েছে।

সাইবার অপরাধীরা শেয়ারবাজারে আগ্রহী ব্যক্তিদের অনুসরণ করতে ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করে। এর পরে তারা এই লোকদের ভুয়া স্টক ট্রেডিং গ্রুপে যুক্ত করে এবং তাদের আশ্বাস দেয় যে তারা তাদের প্রচুর মুনাফা পেতে পারে। একবার যদি সাধারণ মানুষ এই গ্রুপগুলিতে যোগ দেয়, তাহলে তাদের অর্থ বিনিয়োগ করতে বলা হয় তখনই। তারপর সাইবার হ্যাকাররা সেই টাকা গায়েব করে দেয়।

   

সরকার মানুষকে সতর্ক করেছে
ন্যাশনাল সাইবার ক্রাইম রিপোর্টিং পোর্টাল মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম এক্স এ এই হুমকির বিষয়ে সতর্ক করেছে। এই সরকারি পোর্টালের সাইবার দোস্ত নামে X-এ একটি অফিসিয়াল অ্যাকাউন্ট রয়েছে। সম্প্রতি, একই অ্যাকাউন্ট থেকে একটি পোস্ট শেয়ার করা হয়েছিল, যেখানে বলা হয়েছিল কীভাবে মানুষ নকল স্টক ট্রেডিং গ্রুপ লিঙ্কের মাধ্যমে প্রতারিত হয়।

অ্যামাজন গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভ্যাল সেল-এ পেয়ে যান ৩০ হাজার টাকার থেকে কম দামে এই ৫টি ল্যাপটপ

শেয়ার ব্যবসার নামে প্রতারণা
সাইবার অপরাধীরা মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম X এ ভুয়া অ্যাকাউন্ট তৈরি করে। এই অ্যাকাউন্টগুলি দেখতে একেবারে আসল অ্যাকাউন্টের মত। এই অপরাধীরা শেয়ারবাজারে আগ্রহী ব্যক্তিদের অনুসরণ করে। তাদের প্রোফাইলে নকল স্টক ট্রেডিং গ্রুপের লিঙ্ক পাঠায়। যখন কোন ব্যক্তি এই লিঙ্কে ক্লিক করেন, তখন তাকে একটি নকল ওয়েবসাইটে নিয়ে যাওয়া হয় যেখানে তাকে অর্থ বিনিয়োগ করতে বলা হয়।

নকল স্টক ট্রেডিং গ্রুপ এড়িয়ে চলুন
অচেনা মানুষকে বিশ্বাস করবেন না: সোশ্যাল মিডিয়ায় অচেনা কাউকে বিশ্বাস করবেন না।

প্রোফাইলটি ভালো করে দেখুন: ভুয়া অ্যাকাউন্টের প্রোফাইলের কোনো তথ্যই আসল নয়। প্রোফাইলে মিথ্যা এবং বিভ্রান্তিকর তথ্য রয়েছে।

ভুয়া লিঙ্কে ক্লিক করবেন না: কোনো অজানা লিঙ্কে ক্লিক করবেন না।

আসল ওয়েবসাইট ব্যবহার করুন: স্টক মার্কেটে বিনিয়োগের জন্য সর্বদা আসল ওয়েবসাইট ব্যবহার করুন।

কিভাবে এই প্রতারণা এড়াবেন?
তথ্য সংগ্রহ করুন: শুধুমাত্র বিশ্বস্ত জায়গা থেকে শেয়ার বাজার সম্পর্কিত তথ্য সংগ্রহ করুন।

সাবধান: অবিলম্বে কোনো আকর্ষণীয় অফারে আগ্রহ দেখাবেন না।

অর্থ বিনিয়োগ করার আগে চিন্তা করুন: কোনো স্কিম বা পরিকল্পনায় অর্থ বিনিয়োগ করার আগে, তার সম্পর্কে সম্পূর্ণ তথ্য যাচাই করে নিন।

সাহায্য নিন: আপনার যদি কোনো সন্দেহ থাকে তবে বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।

সাইবার জালিয়াতি সম্পর্কে অভিযোগ
স্টক মার্কেটে বিনিয়োগ আপনার সঞ্চয় বিনিয়োগ করে অর্থ উপার্জনের একটি ভাল উপায়। তবে আপনাকে সতর্ক থাকতে হবে। সাইবার অপরাধীরা সবসময় মানুষকে ঠকানোর নতুন নতুন উপায় খুঁজছে। অতএব, সর্বদা সতর্ক থাকুন এবং কোনো অজানা ব্যক্তি বা লিঙ্ককে বিশ্বাস করবেন না। আপনি যদি সাইবার অপরাধের শিকার হন তাহলে অবিলম্বে পুলিশে অভিযোগ করুন। এছাড়াও আপনি জাতীয় সাইবার ক্রাইম রিপোর্টিং পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অভিযোগ দায়ের করতে পারেন।