পুজোর মরসুমে 6000 টি বিশেষ ট্রেন চালাবে রেল, বাড়বে সাধারণ কোচও

Special Trains: ভারতীয় রেলের (Indian Railways) জন্য বছরের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল উৎসবের মরসুম। দুর্গা পুজো একেবারে কাছাকাছি চলে এসেছে। এই সময় উৎসব উদযাপনের জন্য…

Indian Railways

Special Trains: ভারতীয় রেলের (Indian Railways) জন্য বছরের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল উৎসবের মরসুম। দুর্গা পুজো একেবারে কাছাকাছি চলে এসেছে। এই সময় উৎসব উদযাপনের জন্য মানুষ এক শহর থেকে আরেক শহরে যায়। সেই সকল যাত্রীদের জন্য ভ্রমণের সবচেয়ে সস্তা, আরামদায়ক ও নিরাপদ মাধ্যম হলো ট্রেন। এমন পরিস্থিতিতে, উৎসবের সময় কোটি কোটি মানুষকে তাদের বাড়িতে নিয়ে যাওয়া রেলের সামনে বড় চ্যালেঞ্জ। ট্রেনের টিকিটের জন্য এই লড়াই দুর্গাপূজা থেকে শুরু হয়ে ছট পর্যন্ত চলে। এই এক মাস ভারতীয় রেলের জন্য খুবই চ্যালেঞ্জিং বলেই ধরে নেওয়া হয়। এই বছর উৎসবের মরসুমে ভিড় সামলাতে রেল 6,000টি বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া প্রায় সব ট্রেনেই সাধারণ কোচ বাড়ানো হবে।

দুর্গাপুজো, দীপাবলি এবং ছঠের সময়, অনেক রেলপথে প্রচুর ভিড় থাকে, বিশেষ করে বিহার, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব শুক্রবার জানান যে রেল এই বছরের উৎসব মরসুমের জন্য প্রস্তুত হয়েছে। তিনি আশ্বাস দিয়ে বলেন, “আমরা যাত্রীদের কোনো অসুবিধা হতে দেব না।“ এখনও পর্যন্ত মোট ৫,৯৭৫টি বিশেষ ট্রেন চালানোর ঘোষণা করা হয়েছে। গত বছর এই সংখ্যা ছিল 4,429। তিনি আরও বলেন, এর ফলে পুজোর সময় এক কোটিরও বেশি যাত্রীর বাড়ি যেতে সুবিধা হবে।

   

এই বছর দুর্গা পুজো উৎসব ৯ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত চলবে। এই বছর দিওয়ালি ৩১ অক্টোবর উদযাপিত হবে এবং ছট পূজা ৭ এবং ৮ নভেম্বর। চাহিদা বাড়লে বিশেষ ট্রেনের সংখ্যা আরও বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন রেলের আধিকারিকরা। রেলমন্ত্রী বৈষ্ণব বলেছেন যে উৎসবের সময় প্রচণ্ড ভিড়ের পরিপ্রেক্ষিতে, 108 টি ট্রেনে অতিরিক্ত সাধারণ শ্রেণীর কোচ যুক্ত করার পাশাপাশি, এই শ্রেণীর 12,500 টি নতুন কোচ তৈরির অনুমোদনও দেওয়া হয়েছে।