কৃষকদের জন্য সুখবর! শিগগির চাষীভাইদের অ্যাকাউন্টে ঢুকবে টাকা

PM Kisan Yojana 2024: প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার কোটি কোটি উপকারভোগীর অপেক্ষার অবসান হতে চলেছে। কেন্দ্রের মোদী সরকার এই প্রকল্পের ১৮ তম কিস্তির চূড়ান্ত…

farmer

PM Kisan Yojana 2024: প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার কোটি কোটি উপকারভোগীর অপেক্ষার অবসান হতে চলেছে। কেন্দ্রের মোদী সরকার এই প্রকল্পের ১৮ তম কিস্তির চূড়ান্ত তারিখ ঘোষণা করেছে। ১৮ তম কিস্তি ৫ অক্টোবর প্রকাশ করা হবে, যার অধীনে ৯.৫ কোটি কৃষকদের অ্যাকাউন্টে ২০০০-২০০০ টাকা পাঠানো হবে। এর সুবিধা শুধুমাত্র সেই কৃষকদের জন্য পাওয়া যাবে যারা আধার এবং জমি যাচাইকরণের সাথে সংযুক্ত রয়েছে৷

আসলে, প্রধানমন্ত্রী কিষাণ যোজনা কেন্দ্রীয় সরকারের একটি বড় প্রকল্প। এর আওতায় কোটি কোটি কৃষককে প্রতি 4 মাসে 2000-2000 টাকার 3টি সমান কিস্তিতে বার্ষিক 6000 টাকা দেওয়া হয়। ডিবিটি ট্রান্সফারের মাধ্যমে এই টাকা সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে পাঠানো হয়, যাদের 2 হেক্টর পর্যন্ত জমি আছে তাদের জন্য, প্রথম কিস্তি এপ্রিল-জুলাই, দ্বিতীয় কিস্তি আগস্ট থেকে নভেম্বর পর্যন্ত। এবং তৃতীয় কিস্তি ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত তাই 18 তম কিস্তি অক্টোবরে মুক্তি পাচ্ছে।

   

স্বামী-স্ত্রী বা পিতা-পুত্র উভয়েই কি সুবিধা পাবে?

প্রধানমন্ত্রী কিষাণ যোজনার নিয়ম অনুসারে, পরিবারের একজন সদস্যই এই প্রকল্পের সুবিধা পান, তবে প্রায়শই প্রশ্ন ওঠে স্বামী-স্ত্রী বা পিতা-পুত্র বা পরিবারের একাধিক সদস্যকে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার আওতায় সম্মানিত করা হয়েছে কিনা। একজন সদস্য কি তহবিলের পরিমাণের সুবিধা পেতে পারেন? তার উত্তর হল না।

স্বামী-স্ত্রীর মধ্যে একজনই এই প্রকল্পের সুবিধা পাবেন। আর এই সুবিধা তাকে দেওয়া হবে যার নামে কৃষি জমি রেজিস্ট্রি করা আছে। যদি একটি পরিবারে একাধিক সদস্য এই প্রকল্পের জন্য আবেদন করেন, সেক্ষেত্রে তাদের আবেদন বাতিল করা হবে। এই কারণে একটি পরিবারের সকল সদস্য এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না।

পরবর্তী কিস্তির আগে এই কাজটি সম্পূর্ণ করুন, আপনার অ্যাকাউন্টে 2-2 হাজার টাকা চলে আসবে –

eKYC কীভাবে করবেন: প্রথমে “কিসান কর্নার” বিভাগে যান এবং আপনার আধার নম্বর এবং নিবন্ধিত মোবাইল নম্বর লিখুন. মোবাইল নম্বরে একটি ওটিপি পাঠানো হবে। OTP লিখুন এবং eKYC করা হবে।

মোবাইল আধার লিঙ্ক: যদি মোবাইল নম্বরের সাথে আধার নম্বর লিঙ্ক করা না থাকে এবং তার আঙুল দেখা না যায়, তাহলে তিনি প্লে স্টোরে গিয়ে PM কিষাণ সমান নিধি অ্যাপ ডাউনলোড করে মুখের মাধ্যমে ই-কেওয়াইসি করতে পারেন।

জমি যাচাই: নিকটস্থ কৃষি বিভাগের অফিসে যান এবং প্রয়োজনীয় আবেদনপত্র সংগ্রহ করুন এবং নির্দেশাবলী অনুযায়ী প্রয়োজনীয় নথি জমা দিন। এতে আপনার পিএম কিষাণ নিবন্ধন নম্বর, খামার সংক্রান্ত নথি (খসরা/খাতাউনি) ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে।

আবেদন এবং নথি পর্যালোচনার পর আপনাকে নির্বাচিত করা হবে যদি আপনার আবেদন অনুমোদিত হয়, তাহলে আপনাকে জমি বরাদ্দ করা হবে।

PM Kisan: আপনার নাম কীভাবে পরীক্ষা করবেন

  • প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in/ দেখুন।
  • কৃষক কর্নারে ক্লিক করার পরে, একটি নতুন পেজ খুলবে।
  • এখানে সুবিধাভোগী তালিকার বিকল্প নির্বাচন করুন। এর পরে একটি ফর্ম খুলবে।
  • এতে প্রথমে রাজ্যের নাম, তারপর জেলা, ব্লক এবং গ্রামের নাম নির্বাচন করুন।
  • সব তথ্য পূরণ করার পর get report এ ক্লিক করুন।
  • আপনি এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করার সাথে সাথে আপনার গ্রামের প্রধানমন্ত্রী কিষাণ যোজনার সুবিধাভোগীদের তালিকা আপনার সামনে খুলে যাবে।
  • তালিকায় আপনার নাম থাকলে আপনার অ্যাকাউন্টেও টাকা চলে আসবে।