Crew-9 মিশনের সফল লঞ্চের পর সুনিতা উইলিয়ামসের ফেরার কাউন্টডাউন শুরু

NASA: আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (ISS) আটকে পড়া নাসার দুই মহাকাশচারী সুনিতা উইলিয়ামস এবং বুচ উইলমোরকে পৃথিবীতে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। এলন মাস্কের মালিকানাধীন স্পেসএক্স…

Sunita-Williams

NASA: আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (ISS) আটকে পড়া নাসার দুই মহাকাশচারী সুনিতা উইলিয়ামস এবং বুচ উইলমোরকে পৃথিবীতে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। এলন মাস্কের মালিকানাধীন স্পেসএক্স পৃথিবীর কক্ষপথে একটি ছোট উদ্ধারকারী দল পাঠিয়েছে। তবে আগামী বছরের শুরুর আগে দুজনেরই ফিরে আসা সম্ভব নয় বলে নিশ্চিত করেছে নাসা। এই বছরের জুন মাসে, উভয় মহাকাশচারী শুধুমাত্র কয়েকদিনের জন্য মহাকাশে গিয়েছিলেন। কিন্তু ফিরতে পারেননি, তারা মহাকাশে ৮ মাসেরও বেশি সময় কাটাবেন বলেই জানা গিয়েছে। এই মাসের শুরুতে, বোয়িং এর স্টারলাইনার মহাকাশযান তাদের উদ্ধার অভিযানে গিয়েছিল। কিন্তু থ্রাস্টার সমস্যা এবং হিলিয়াম লিক সহ বেশ কয়েকটি প্রযুক্তিগত সমস্যার কারণে পৃথিবীতে খালি ফিরে আসে।

এর পরে, এখন উইলমোর এবং উইলিয়ামসকে ফিরিয়ে আনতে স্পেসএক্স ক্যাপসুল পৃথিবীর কক্ষপথের দিকে চলে গেছে। এই মিশনের দায়িত্বে রয়েছেন নাসার নিক হেগ এবং রাশিয়ার আলেকজান্ডার গরবুনভ। আটকে পড়া মহাকাশচারীদের পৃথিবীতে ফিরিয়ে আনতে তারা আইএসএস-এই থাকবে। কারণ নাসা প্রতি ছয় মাসে আইএসএস ক্রুকে রোটেট করে। অতএব, উইলমোর এবং উইলিয়ামসের প্রত্যাবর্তনের জন্য দুটি খালি আসন সহ একটি নতুন মিশন চালু করা হয়েছে। ফেব্রুয়ারির শেষ নাগাদ এটি পৃথিবীতে ফিরে আসবে।

   

যেহেতু আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মাত্র সাত জন থাকতে পারে। এখন, সুনিতা উইলিয়ামস এবং বুচ উইলমোরের কারণে, সংখ্যা বেড়ে 9 হয়েছে। নাসা জানিয়েছে, তাদের ফিরে আসার পর মহাকাশ স্টেশনে ক্রু সদস্যের সংখ্যা আবার স্বাভাবিক হয়ে যাবে। একই সময়ে, উইলিয়ামসকে মহাকাশ স্টেশনের কমান্ডার হিসাবে পদোন্নতি দেওয়া হয়েছে। স্পেসএক্সের সাথে চুক্তিতে, নাসা তাদের উভয়ের প্রত্যাবর্তনের জন্য তাদের মিশনে দুটি আসন খালি রাখতে সম্মত হয়েছিল। দুই মহাকাশচারী একটি চার আসন বিশিষ্ট স্পেসএক্স গাড়িতে হেগ এবং গরবুনভ স্পেস স্টেশনে যাচ্ছেন।

প্রাথমিকভাবে, নাসা তার নতুন সদস্য জেনা কার্ডম্যান এবং অভিজ্ঞ স্টেফানি উইলসনকে মহাকাশে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল। যাইহোক, সেখানে আটকা পড়া উইলমোর এবং উইলিয়ামসকে ফিরিয়ে আনতে SpaceX এর সাথে একটি চুক্তির পরে তাদের ট্রিপ বাতিল করতে হয়েছিল। ভবিষ্যতে তাদের দুজনকেই পাঠানো হবে বলে বিবৃতি দিয়েছে নাসা। এই মিশনে গরবুনভের অংশগ্রহণ নাসা এবং রাশিয়ান মহাকাশ সংস্থার মধ্যে চলমান চুক্তির অংশ।