শুধু পোশাকে নয়, সেল রয়েছে সোনার দামেও! কলকাতায় কত জানেন?

মাঝে রয়েছে আর মাত্র কয়েকটা দিন। হাতিবাগান হোক বা গড়িয়াহাট পুজোর কেনাকাটা প্রায় এখন তুঙ্গে তা বলাই চলে। তবে আমজনতা যে শুধু জামাকাপড় কিনছে তা…

kidkld শুধু পোশাকে নয়, সেল রয়েছে সোনার দামেও! কলকাতায় কত জানেন?

মাঝে রয়েছে আর মাত্র কয়েকটা দিন। হাতিবাগান হোক বা গড়িয়াহাট পুজোর কেনাকাটা প্রায় এখন তুঙ্গে তা বলাই চলে। তবে আমজনতা যে শুধু জামাকাপড় কিনছে তা কিন্তু নয়, সেই সঙ্গে ম্যাচিং করে সোনার গয়নাও কিনে থাকেন প্রায় সকলেই৷ কিন্ত সাধারণ মধ্যবিত্ত মানুষের কাছে সোনা কেনা নির্ভর করে পকেটের মূল্য দেখে৷ কারণ পকেট যদি ভারী না থাকে তাহলে সোনা হোক বা রুপো (Gold-Silver Price) কেনা কারোর কাছেই সম্ভব হয়ে ওঠে না৷ এখনও পর্যন্ত অনেক বাঙালি বিয়ে কিংবা অন্নপ্রাশনের মতো অনুষ্ঠানে উপহার হিসেবে এই মূল্যবান ধাতুগুলো দিয়ে থাকেন। তাই চলুন দেখে নেওয়া যাক আজ রবিবার কলকাতায় কত হল সোনা বা রুপোর দাম৷ 

গতকাল কলকাতায় ২২ ক্যারটে ৮ গ্রাম সোনার দাম বিক্রি হচ্ছে ৫৬,৭৬০ টাকায়। আর ১০ গ্রামে সোনার দাম বিক্রি হচ্ছে ৭০,৯৫০ টাকায়। ১০০ গ্রাম সোনার দাম বিক্রি হচ্ছে ৯,০৯,৫০০ টাকায়। আজ রবিবার ২২ ক্য়ারেটের ১ গ্রাম সোনার দাম রয়েছে ৭ হাজার ৯৫ টাকা। ১০ গ্রাম সোনার দাম রয়েছে ৭০ হাজার ৯৫০ টাকা। ১০০ গ্রাম সোনার দাম রয়েছে ৭ লক্ষ ৯৫০০ টাকা।

   

অন্যদিকে ১০০ গ্রাম সোনার দাম রয়েছে ৫,৮০,৫০০ টাকায়। আজ সোনার পাশাপাশি কলকাতায় রুপোর দাম ঠিক কত চলছে জানেন? কলকাতায় আজ রুপোর দাম প্রতি গ্রাম ৯৫ টাকা এবং প্রতি কেজিতে দাম রয়েছে ৯৫,০০০ টাকা। আজ কলকাতায় ১০০ গ্রাম রুপোর দাম বিক্রি হচ্ছে ৯৫০০ টাকায়। এছাড়া এক কেজি রুপোর দাম বিক্রি হচ্ছে ৯৫,০০০ টাকায়। সোনার দামের পাশাপাশি আজ মোটামুটি সাধ্যের মধ্যে রয়েছে রুপোর দামও। ১০০ গ্রাম রুপোর দাম রয়েছে ৯৫০০ টাকা। ১ কেজি রুপো কিনতে খরচ হবে ৯৫ হাজার টাকা।

সোনার দামের সঙ্গে তাল মিলিয়ে রুপোর দামও নিত্যদিন বাড়তে থাকে। যখন মূল্যবান ধাতুর দাম বেড়ে যায়, তখন রুপোর দামও বেড়ে যায়। গ্রাহকদের কেবল হলমার্ক চিহ্ন দেখে কেনাকাটা করা উচিত। হলমার্ক হল সোনার সরকারি গ্যারান্টি, ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (বিআইএস) হলমার্ক নির্ধারণ করে। হলমার্কিং স্কিমটি ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস অ্যাক্টের অধীনে প্রশাসন, বিধি এবং প্রবিধানগুলি নির্ধারণ করে। ২২ ক্যারেট ও ১৮ ক্যারেট সোনার গয়নার খুচরা দাম জানতে ৮৯৫৫৬৬৪৪৩৩ নম্বরে একটি মিসড কল দিতে পারেন।

এসএমএসের মাধ্যমে স্বল্প সময়ে রেট পাওয়া যাবে। এ ছাড়া ঘন ঘন আপডেট সম্পর্কে তথ্যের জন্য www.ibja.co বা ibjarates.com দেখতে পারেন।