ফের অশালীন আচরণ! আর্জেন্টিনার জার্সিতে নিষিদ্ধ মার্টিনেজ

কেউ কেউ তাঁকে মনে করেন বিশ্ব ফুটবলের বিচিত্র এক চরিত্র। কারোর মতে তিনি অপ্রতিরোধ্য এক মহাপ্রাচীর, যিনি যেকোনো মুহূর্তে হয়ে উঠতে পারেন প্রতিপক্ষের হতাশার কারণ।…

Emiliano Martinez Faces Two-Game Suspension

কেউ কেউ তাঁকে মনে করেন বিশ্ব ফুটবলের বিচিত্র এক চরিত্র। কারোর মতে তিনি অপ্রতিরোধ্য এক মহাপ্রাচীর, যিনি যেকোনো মুহূর্তে হয়ে উঠতে পারেন প্রতিপক্ষের হতাশার কারণ। তবে প্রতিকূলতার মাঝে ডিসাইসিভ সব সেভ করে থাকলেও, বিতর্ক যেন নিত্যদিনের সঙ্গী আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের (Emiliano Martinez)।

বেশ কিছুদিন আগে কলম্বিয়ার বিরুদ্ধে ম্যাচ হারের পর ক্যামেরাম্যানকে থাপ্পড় মেরে বিতর্কে জড়িয়েছিলেন তিনি। আজ জয়ের পর ট্রফি নিয়ে ‘অশালীন’ আচরণ করার ফলে তাকে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে ফিফা ডিসিপ্লিনারি কমিটি। যে কারণে অক্টোবরে বিশ্বকাপের বাছাইপর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে আর দেখা যাবেনা তাঁকে।

   

আর্সেনালের বেঞ্চ থেকে সর্বশেষ কোপা আমেরিকা জয় – একঝলকে মার্টিনেজের মূল শক্তি হলো তাঁর দৃঢ় আত্মবিশ্বাস। আর এই দৃঢ় আত্মবিশ্বাস নিয়ে জিরো থেকে হিরো হয়ে উঠেছেন এই আর্জেন্টাইন গোলরক্ষক। তবে ২০২২ সালে কাতারে বিশ্বকাপ জয়ের পর গোল্ডেন গ্লাভস পুরস্কার হাতে অশালীন ভঙ্গিমা করেন তিনি। এছাড়াও বিশ্বকাপের জয়ের পর আর্জেন্টিনার বিজয়মিছিলে ফরাসি তারকা ফুটবলার কিলিয়ান এমবাপের কুশপুতুল হাতে নিয়েও বিতর্কে জড়ান তিনি। সবশেষ ২০২৪ সালে কোপা আমেরিকা জেতার পরেও একইভাবে অশালীন ভঙ্গিতে ট্রফি জয়ের উদযাপন করতে দেখা যায় নীল-সাদা জার্সির ফুটবলারকে। তবে কাতারে এই অশালীন আচরণে ‘পার’ পেলেও এবারে অবশ্য আর পার পাওয়া হল না অ্যাস্টন ভিলা তারকার।

সেপ্টেম্বর মাসে চিলির বিপক্ষে ঘরের মাঠে ৩-০ গোলে জয় পেয়েছিল আর্জেন্টিনা। এরপরেই দেশের মাঠে প্রথমবার ২০২৪ সালে জেতা কোপা আমেরিকার ট্রফি নিয়ে উদযাপন করার সুযোগ পায় আলবিসেলেস্তেরা। তখনই ট্রফি হাতে এই অশালীন উদযাপন করেন এমি মার্টিনেজ। তাই গতকাল আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞার খবর নিশ্চিত করেছে। যেখানে তাঁরা বলেন, “এমিলিয়ানো মার্তিনেজ তার আগ্রাসী ব্যবহার এবং ফেয়ার প্লের বিধিনিষেধ ভঙ্গের দায়ে অভিযুক্ত সাব্যস্ত হয়েছেন। একইসঙ্গে মার্তিনেজের এই শাস্তির সঙ্গে দ্বিমত পোষণ করে আর্জেন্টিনা।”

প্রসঙ্গত উল্লেখ্য যে ট্রান্সফার মার্কেটে তাঁকে নিয়ে কোনো শোরগোল না থাকলেও নিজের শতভাগ মার্টিনেজ জমা করে রাখেন আর্জেন্টিনার জন্য। তাই নীল সাদা জার্সির গোলবারে দাঁড়ানো মাত্রই তিনি হয়ে ওঠেন অতিমানবীয় এক বাজপাখি। আর এই বাজপাখির ডানায় ভর করেই আন্তর্জাতিক মঞ্চে একের পর এক শিরোপা জিতে চলেছে আর্জেন্টিনা। তবে নিষেধাজ্ঞার ফলে ১০ অক্টোবর ভেনেজুয়েলা এবং ১৬ অক্টোবর বলিভিয়ার বিপক্ষে বাছাইপর্বের ম্যাচ মিস করবেন ৩২ বছর বয়সী এই গোলরক্ষক। তাই সব ভরসার পাহাড় ভেঙে পড়লেও ,ভরসা হারাচ্ছেন না নীল – সাদা জার্সির সমর্থকরা। কারণ গ্লাভস পরে ‘দিবু’ গুরুত্বপূর্ণ মুহূর্তে নিজের স্নায়ু নিয়ন্ত্রেণে এনে তাঁদের শিখিয়ে দিয়ে গেছেন এই পৃথিবীতে অসম্ভব বলে কিছু নেই।