সুনিতা উইলিয়ামসকে ফিরিয়ে আনতে আজ রাতেই লঞ্চ হবে Crew-9 মিশন

NASA Crew-9 Mission: সম্প্রতি পিছিয়ে যায় সুনিতা উইলিয়ামস এবং বুচ উইলমোরের উদ্ধার অভিযান। খারাপ আবহাওয়ার কারণে এটি ২৮ সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত করা হয়। অর্থাৎ, ২৬…

Sunita Williams

NASA Crew-9 Mission: সম্প্রতি পিছিয়ে যায় সুনিতা উইলিয়ামস এবং বুচ উইলমোরের উদ্ধার অভিযান। খারাপ আবহাওয়ার কারণে এটি ২৮ সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত করা হয়। অর্থাৎ, ২৬ সেপ্টেম্বরের বদলে ২৮ সেপ্টেম্বর শুরু হবে এই মিশন বলে জানানো হয়। NASA এবং SpaceX, ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে আজ রাতে (২৮ সেপ্টেম্বর), রাত ১০:৪৭ IST থেকে Crew9 Mission লঞ্চ হবে।

Crew9 Mission বিশেষভাবে তাৎপর্যপূর্ণ কারণ এটি, তাদের প্রাথমিক পরিবহন যান বোয়িং এর স্টারলাইনারের প্রযুক্তিগত সমস্যার কারণে বর্ধিত থাকার পর আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (ISS) থেকে অভিজ্ঞ নভোচারী সুনিতা উইলিয়ামস এবং বুচ উইলমোরকে ফিরিয়ে আনার লক্ষ্য রাখে।

   

হারিকেন হেলেন (Hurricane Helene), মেক্সিকো উপসাগরের মধ্য দিয়ে যাওয়ার কারণে ফ্লোরিডাতেও প্রবল বাতাসের সঙ্গে ভারী বৃষ্টির প্রভাব দেখা যায়। এই কারণেই NASA এবং SpaceX -এর লঞ্চ হতে যাওয়া ক্রু-9 মিশন স্থগিত করা হয়। এই মিশনের মাধ্যমেই প্রায় ৪ মাস মহাকাশে থাকা সুনিতা উইলিয়ামস এবং বুচ উইলমোরকে ফিরিয়ে আনা হবে।

নাসার ফ্লাইট রেডিনেস রিভিউ নিশ্চিত করেছে যে সমস্ত সিস্টেমগুলি উৎক্ষেপণের জন্য তৈরি। অর্থাৎ, নিশ্চিত যে ফ্যালকন ৯ রকেট এবং ড্রাগন মহাকাশযান এই গুরুত্বপূর্ণ মিশনের জন্য প্রস্তুত রয়েছে৷ নাসার মহাকাশচারী নিক হেগ ক্রু -9 মিশনের নেতৃত্ব দেবেন, রসকসমস মহাকাশচারী আলেকজান্ডার গরবুনভ মিশন বিশেষজ্ঞ হিসাবে কাজ করবেন। মহাকাশযানটি হেগ এবং গরবুনভকে পাঁচ মাসের মিশনের জন্য আইএসএসে নিয়ে যাবে, এই সময়ে তারা ২০০ টিরও বেশি বৈজ্ঞানিক পরীক্ষা এবং প্রযুক্তি প্রদর্শন পরিচালনা করবে।

ক্রু-9 মিশন, উইলিয়ামস এবং উইলমোরকেও জায়গা করে দেবে। তারা তাদের স্টারলাইনার ক্যাপসুল থ্রাস্টার সমস্যার সম্মুখীন হওয়ার পরে প্রাথমিকভাবে আইএসএস-এ আটকে পড়ে এবং পরবর্তী মূল্যায়নের জন্য ৭ সেপ্টেম্বরে অবিচ্ছিন্নভাবে ফিরিয়ে দেওয়া হয়।

ক্রু-9 লঞ্চটি একটি ঐতিহাসিক মুহূর্ত হিসেবে চিহ্নিত করা হবে কারণ এটি কেপ ক্যানাভেরালের স্পেস লঞ্চ কমপ্লেক্স-40 থেকে প্রথম ক্রু লঞ্চ হবে। লঞ্চ করার পর, ক্রু-৯ ISS-এর সঙ্গে 5:30 PM EDT-এ ডক করবে। ফলে, জুন মাস থেকে ISS-এ আটকে থাকার পরে উইলিয়ামস এবং উইলমোরের জন্য নিরাপদ প্রত্যাবর্তন নিশ্চিত করার লক্ষ্যে একটি গুরুত্বপূর্ণ মিশন শেষ করবে ক্রু-৯।