বউবাজারে ক্ষতিগ্রস্ত ২৩ টি বাড়ির পুনর্নির্মাণে নকশার নিয়মে ছাড় পুরসভার

ইস্ট ওয়েস্ট মেট্রোর কাজের জেরে ক্ষতিগ্রস্ত বউবাজারের একাধিক বাড়ি। গত প্রায় দু বছর ধরে বাড়ি গুলির বাসিন্দারা মাথা গুঁজেছেন আশপাশের হোটেলে। ঘটনার পর ভেঙে যাওয়া…

East-West Metro Bowbazar

ইস্ট ওয়েস্ট মেট্রোর কাজের জেরে ক্ষতিগ্রস্ত বউবাজারের একাধিক বাড়ি। গত প্রায় দু বছর ধরে বাড়ি গুলির বাসিন্দারা মাথা গুঁজেছেন আশপাশের হোটেলে। ঘটনার পর ভেঙে যাওয়া বাড়ি গুলি নতুন করে তৈরি করে দেওয়ার আশ্বাস দেয় কেএমআরসিএল। বউবাজারে দ্রুত ২৩টি বাড়ি তৈরি করতে মেট্রোকে অনুমতি দিল কলকাতা পুরসভা। উত্তর কলকাতার বউবাজার ঘিঞ্জি এলাকা তাই বাড়ি গুলি তৈরির নকশা নিয়ে বেশ কিছুটা জটিলতা তৈরি হয়। বর্তমানে কলকাতা পুরসভার যা নিয়ম সেই নিয়ম মানতে গেলে বাড়ি গুলির পুনর্নির্মাণ করা কার্যত অসম্ভব।

অভিষেকের নামে তোলবাজি, মেয়রের ওএসডির কাণ্ডে সরব জহর

   

গত বুধবার ২৫ সেপ্টেম্বর কলকাতা পুরসভার মাসিক অধিবেশনে বউবাজার সংলগ্ন এলাকার ৪৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর বিশ্বরূপ দে মেট্রোর কাজের জন্য ক্ষতিগ্রস্ত ২৩ বাড়ির নকশা অনুমোদন নিয়ে প্রশ্ন তোলেন। অধিবেশন কক্ষ থেকে মেয়র ফিরহাদ হাকিম জানান, কেএমআরসিএল ওই ২৩ টি বাড়ির নকশার অনুমোদনের জন্য পুরসভার কাছে আবেদন করেন। গত শুক্রবার ২৭ সেপ্টেম্বর মেয়র পারিষদ বৈঠকে বউবাজারে ক্ষতিগ্রস্ত ২৩ টি বাড়ির পুনর্নির্মাণে নকশার নিয়মে ছাড় দেওয়ার সিধান্ত নেয় কলকাতা পুরসভা।

“আমরা উৎসবের মেজাজে নেই”, দেবীপক্ষের সূচনায় পথে নামবেন জুনিয়র চিকিৎসকরা

মেট্রোর সুড়ঙ্গে কাজের জেরে বউবাজারে মোট ২৮ টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়, তার মধ্যে প্রথম পর্যায় ২৩ টি বাড়ি তৈরির নাকশা সহ যাবতীয় অনুমোদনে ছারপত্র মিলেছে বলে পুরসভা সুত্রের খবর। বাড়ির গুলি তৈরিতে বিশেষ ছাড় দাওয়ার প্রসঙ্গে ফিরহাদ বলেন, নতুন বিল্ডিং নির্মাণের নিয়ম সেখানে ব্যাবহার করা হবে না। বাড়ি গুলি বহু বছরের পুরনো, রাস্তা গুলি সঙ্কীর্ণ তাই সেখানে বাড়ি গুলি তৈরিতে দেওয়া হবে বিশেষ ছাড়। অন্যদিকে যে বাড়ি গুলি মেরামতি করে দাওয়া হয়েছে সেই বাড়ি গুলির ‘‌স্ট্রাকচারাল স্টেবিলিটি সার্টিফিকেট’‌-এর জন্য আবেদন জানানো হয়েছে। পুর ইঞ্জিনিয়াররা সেইসব বাড়ি পরীক্ষা করে সার্টিফিকেট দেবেন বলে পুরসভা সুত্রের খবর।