আর্থিক সংকটে অশান্ত মালদ্বীপ, ‘শান্তি’ খুঁজতে ভারতে আসছেন মইজ্জু

সংঘাত মেটাতে এবার ভারতে আসছেন মালদ্বীপের (Maldives) প্রেসিডেন্ট মুহাম্মদ মইজ্জু। এই প্রথম ভারতে দ্বিপাক্ষিক সফরে আসছেন তিনি। আগামী ৭ থেকে ৯ অক্টোবর ভারতে থাকবেন। প্রধানমন্ত্রীর…

Maldives President Mohamed Muizzu to visit India in October to redevelop relations

সংঘাত মেটাতে এবার ভারতে আসছেন মালদ্বীপের (Maldives) প্রেসিডেন্ট মুহাম্মদ মইজ্জু। এই প্রথম ভারতে দ্বিপাক্ষিক সফরে আসছেন তিনি। আগামী ৭ থেকে ৯ অক্টোবর ভারতে থাকবেন। প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর বৈঠক হওয়ার কথা ৮ অক্টোবর। অন্যান্য নেতামন্ত্রীদের সঙ্গেও বৈঠক করতে পারেন। তবে এর আগে গত জুনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে এসেছিলেন তিনি। তবে সেই সময় কোনও মন্ত্রীর সঙ্গে বৈঠক করেননি তিনি। 

কাশ্মীর নির্বাচনে জিতলেই শুরু হবে ‘POK’ দখলের কাজ, দাবি বিজেপির

   

ব্যাপক আর্থিক সংকটে ভুগছে মালদ্বীপ (Maldives)। রীতিমতো দেউলিয়া হওয়ার দোরগোড়ায় ভারতের এই ছোট্ট প্রতিবেশি। গত কয়েকমাসে বিপুল পরিমাণ বন্ড বেচেও সংকট মোকাবিলার কূল-কিনারা খুঁজে পায়নি মহম্মদ মইজ্জুর প্রশাসন। যারফলে একসময় ভারত বিরোধিতার সুর চড়ালেও অবশেষে এখন নয়াদিল্লি সফরেই আসছেন মালদ্বীপের (Maldives) প্রেসিডেন্ট। ভারতের সঙ্গে হঠাৎ করেই কেন ঘনিষ্ঠতা বাড়াতে চাইছে মালদ্বীপ? তার অন্যতম কারণ আর্থিক দুরবস্থা। গতবছর মইজ্জু ক্যাবিনেটের দুই মন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়েও আপত্তিকর মন্তব্য করেছিলেন। যারজেরে নেতিবাচক প্রভাব পড়েছিল দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্কে। এবার সেই দুই মন্ত্রীকেই নিজের ক্যাবিনেট থেকে সরালেন মুহাম্মদ মইজ্জু। 

হরিয়ানায় বিজেপিকে কোণঠাসা করার নয়া পরিকল্পনা হাত শিবিরের

গত বছর নভেম্বরে ভারত মহাসাগরের এই দ্বীপ রাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েই দিল্লি বিরোধী সুর চড়িয়েছিলেন মহম্মদ মুইজ্জু। এমনকী তাঁর দুই মন্ত্রী প্রকাশ্যেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্পর্কে আপত্তিজনক মন্তব্যও করেছিলেন।

মাঙ্কি পক্স নিয়ে নয়া নির্দেশিকা কেন্দ্রের, সতর্ক থাকার বার্তা রাজ্যগুলিকে

সেই মুইজ্জুর অফিস থেকে জানানো হয়েছে, প্রেসিডেন্ট যত দ্রুতসম্ভব দিল্লি সফরে যেতে চান। গত অগস্টে তিন দিনের মালদ্বীপ সফরে গিয়েছিলেন সেখানে দুই দেশের দ্বিপাক্ষিক বিনিয়োগ নিয়ে কথা হয়। তারপর মইজ্জুর ভারত সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে কূটনৈতিক মহল। তবে মইজ্জুর ভারতে আসার ইচ্ছাকে স্বাগত জানিয়েছে ভারত।