‘থ্রেট কালচারের’ অভিযোগে রাজ্যের কাছ থেকে জবাব চাইল হাইকোর্ট

রাজ্যের মেডিকেল কলেজ এবং হাসপাতাল গুলিতে থ্রেট কালচারের অভিযোগ দিন কয়েক আগে সামনে আসে। সেই ঘটনায় এবার রাজ্যের কাছে জবাব চাইলো কলকাতা হাইকোর্ট। একজন সমাজ…

threat culture

রাজ্যের মেডিকেল কলেজ এবং হাসপাতাল গুলিতে থ্রেট কালচারের অভিযোগ দিন কয়েক আগে সামনে আসে। সেই ঘটনায় এবার রাজ্যের কাছে জবাব চাইলো কলকাতা হাইকোর্ট। একজন সমাজ কর্মী ও এক চিকিৎসক আদালতে একটি জনস্বার্থ মামলা করে। যার মধ্যে উল্লেখ রয়েছে সরকারি হাসপাতাল গুলিতে ছাত্র ও জুনিয়ার ডাক্তারদের হুমকি ও অপব্যবহারের প্রসঙ্গ।

মামলাকারীরা আদালতকে জানান এই ঘটনায় উত্তরবঙ্গ লবির যোগ রয়েছে। যারা বদলি ও পদোন্নতিকে প্রভাবিত করতে বলে অভিযোগ। ডিভিশন বেঞ্চার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম বলেন, যদি একবার একাধিক তথ্য সঠিক বলে প্রমাণ হয় তবে বিষয়টি খুবই গুরুতর।

   

রাজ্যের সর্বোচ্চ আদালত রাজ্য সরকারকে একুশে নভেম্বরের মধ্যে এই ঘটনার অভিযোগগুলি খতিয়ে দেখে আদালতে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে। একই সঙ্গে জাতীয় মেডিকেল কমিশন এবং পশ্চিমবঙ্গ মেডিকেল কাউন্সিল কে বিষয়টিতে দৃষ্টিপাত করার নির্দেশ দিয়েছে আদালত।

মামলা কারীরা আদালতের কাছে আবেদন রেখেছে এই ঘটনায় প্রাক্তন বিচারকের নেতৃত্বে একটি বিশেষ তদন্ত দল বা সিট গঠন করে এই ঘটনার তদন্ত করতে। একই সঙ্গে মেডিকেল কলেজ এবং হাসপাতাল গুলিতে ইলেকট্রনিক্স সমস্ত রেকর্ড সংরক্ষণের দাবি জানিয়েছেন। মামলা কারীরা এমন ব্যক্তিদের নাম প্রদান করেছেন, যাদেরকে সরকার বদলি ও বরখাস্ত করেছে।