গ্যাস গিজারের আগুন বারবার নিভে যায় কেন জানুন বিস্তারিত

 আপনার যদি গ্যাসের গিজার চালু করে বাথরুমের দরজা বন্ধ করে স্নান করার অভ্যাস থাকে, তাহলে সাবধান হওয়া উচিত। আসলে অনেক সময় দেখা গেছে দরজা বন্ধ…

Geyser-Maintenance

 আপনার যদি গ্যাসের গিজার চালু করে বাথরুমের দরজা বন্ধ করে স্নান করার অভ্যাস থাকে, তাহলে সাবধান হওয়া উচিত। আসলে অনেক সময় দেখা গেছে দরজা বন্ধ থাকায় এবং গ্যাসের গিজার চালু থাকার কারণে বাথরুমে কার্বন মনোক্সাইড জমে যায় এবং যদি ভুলবশত তা আপনার ফুসফুসে প্রবেশ করে তাহলে আপনি শুধু অজ্ঞানই হবেন না বরং তা আপনার প্রাণেরও ঝুঁকি থাকে।

এছাড়া গ্যাস গিজারের আরও অনেক সমস্যা রয়েছে, যার মধ্যে গ্যাস গিজারের আগুন যদি নিভে যায় এবং আপনি তা জানেন না, তাহলে বাথরুমের দরজা বন্ধ থাকার কারণে বাথরুমে এলপিজি গ্যাসও জমতে পারে। এবং এটি শ্বাসরোধের কারণ হতে পারে অথবা আপনি বিস্ফোরণের কারণে জীবনও হারাতে পারেন।

   

OnePlus, Samsung, Nothing এবং Realme-এর মতো ব্র্যান্ডের ফোন পেয়ে যান ২০ হাজার টাকার কম দামে

একটি গ্যাস গিজার কিভাবে কাজ করে?

গ্যাস গিজারে বার্নার জ্বালানোর জন্য একটি পেন্সিল সেল ব্যবহার করা হয়। ট্যাব থেকে জল চালু হওয়ার সঙ্গে সঙ্গে গিজারে গ্যাস প্রবাহিত হতে শুরু করে এবং পেন্সিল সেল থেকে স্পার্ক গ্যাস গিজারের বার্নারকে জ্বালায় এবং আপনি গরম জল পেতে শুরু করেন।

গ্যাস গিজারের আগুন নেভানোর কারণ

অনেক সময় গ্যাসের গিজারে গ্যাসের সঙ্গে আবর্জনা আসার কারণে আগুন নিভে যায়। সেই সঙ্গে বাথরুমের দরজা বন্ধ থাকায় পর্যাপ্ত অক্সিজেন না থাকায় আগুন নেভাতে শুরু করে। যার কারণে গিজারের আগুন নিভে যায়। অনেক সময় কারিগরি সমস্যার কারণে গ্যাস গিজারে আগুন নিভে যায়।

গ্যাস গিজার ব্যবহারের টিপস

শীত শুরু হওয়ার আগেই গিজার সার্ভিসিং করা উচিত। গ্যাস লিকেজ, পাইলট বার্নার এবং থার্মোকলের মতো জিনিসগুলি একজন পেশাদার দ্বারা চেক করুন৷ বাথরুমে পর্যাপ্ত বায়ুচলাচল আছে কিনা তা নিশ্চিত করুন, যাতে গ্যাস জমতে না পারে। গিজার ব্যবহার করার সময় নিরাপত্তা নির্দেশাবলী অনুসরণ করুন এবং গ্যাসের গন্ধ পেলে অবিলম্বে গ্যাস সরবরাহ বন্ধ করুন। সমস্যাকে উপেক্ষা করলে বাথরুমকে গ্যাস চেম্বারের মতো করে ফেলতে পারে মারাত্মক বিপদ।