দেশে শেষ ম্যাচ খেলতে ‘নিরাপত্তা চাই’ বললেন হত্যা মামলায় অভিযুক্ত শাকিব

বাংলাদেশে (Bangladesh) নিরাপদে ফিরতে চান ক্ষমতাচ্যুত শেখ হাসিনার দলের প্রাক্তন সাংসদ (Shakib Al Hasan) শাকিব আল হাসান। আন্তর্জাতিক ক্রিকেট তারকা দেশেই শেষ ম্যাচ খেলে অবসর…

Shakib Al Hasan

বাংলাদেশে (Bangladesh) নিরাপদে ফিরতে চান ক্ষমতাচ্যুত শেখ হাসিনার দলের প্রাক্তন সাংসদ (Shakib Al Hasan) শাকিব আল হাসান। আন্তর্জাতিক ক্রিকেট তারকা দেশেই শেষ ম্যাচ খেলে অবসর নিতে চান। রক্তাক্ত গণবিক্ষোভে সরকার পতনের পর থেকে বিদেশে থাকা নিরাপদ বলে ঘনিষ্ঠদের জানিয়েছেন তিনি।

ক্ষমতাচ্যুত আওয়ামী লীগের নেতা ও প্রাক্তন মন্ত্রীদের অনেকেই দেশত্যাগী। কেউ পালাতে গিয়ে ধরা পড়েছে। হাসিনার আমলে নেতা-মন্ত্রীদের আদালতেই গণপিটুনির ভয়াবহ দৃশ্য সামনে এসেছে। এই কারণে শাকিব ভীত।

   

আরও পড়ুন: শুরুতেই হারের আশঙ্কা! চোট সমস্যায় এই প্লেয়ারকে ছাড়াই আজ মাঠে নামছে মহামেডান 

ক্রিকেট তারকা শাকিব আল হাসানও আওয়ামী লীগের হয়ে সাংসদ ছিলেন। গত জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছিলেন তিনি। মাত্র ৭ মাসের মাথায় সরকারের পতন হয়। এতে চরম বিপাকে শাকিব আল হাসান।

তিনি দেশে না ফিরলেও জাতীয় দলের হয়ে খেলছেন। টেস্ট এবং টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করেছেন। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল ক্রিকেটার অবসর নিতে চান অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুর টেস্ট খেলে। আর টি-টোয়েন্টিতে নিজের শেষ ম্যাচ ইতিমধ্যে খেলে ফেলেছেন বলে জানিয়েছেন তারকা ক্রিকেটার।

আরও পড়ুন: জল্পনার অবসান!’চোট’ নিয়ে বিতর্কের মাঝেই অবসর ঘোষণা সাকিবের 

শাকিব জানান, টেস্ট এবং টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নেবেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি ফারুক আহমেদ বলেন, ‘শাকিব সবদিক থেকে একটা কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। তাকে বোঝানোর চেষ্টা করিনি। সে মনে করেছে এটাই সঠিক সময়। ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য অন্য কাউকে তৈরি হওয়ার সুযোগ দিতেই সে ছেড়েছে।’

গত জুলাই-আগস্ট মাসে গণবিক্ষোভ দমনে গুলি চালিয়েছিল পুলিশ ও তৎকালীন ক্ষমতাসীন আওয়ামী লীগের বহু সমর্থক। শত শত নিহত হয়। সরকারের পতনের পর দেশ ছেড়ে ভারতে আশ্রয় নেন শেখ হাসিনা। গণহত্যা ও হত্যার শতাধিক মামলায় হাসিনাকে দেশে ফিরিয়ে মৃত্যুদণ্ডের শাস্তির দাবি উঠেছে। এক বিক্ষোভকারীকে গুলি করে মেরে ফেলার অভিযোগপত্রে আওয়ামী লীগের কয়েকজন নেতার সঙ্গে আওয়ামী লীগের তৎকালীন সাংসদ শাকিবের নাম উঠেছে।

শাকিবের দাবি ওই ঘটনার সময় তিনি বাংলাদেশে ছিলেন না।দেশে ফিরে নিজের শেষ টেস্ট খেলার ঘোষণা করলেও তার নিরাপত্তা নিশ্চিত করতে হবে বলে বিসিবিকে শর্ত দিয়েছেন তিনি। শাকিব বলেন, ‘আমি যেন গিয়ে খেলতে পারি এবং নিরাপদ অনুভব করি। যখন দেশের বাইরে আসার দরকার হবে, দেশের বাইরে আসতেও যেন আমার কোনো সমস্যা না হয়। বোর্ড খেয়াল রাখছে, বিষয়গুলোর সঙ্গে যারা জড়িত তারা দেখছেন। তারা হয়তো আমাকে একটা সিদ্ধান্ত দেবেন, যেটার ভিত্তিতে আমি দেশে গিয়ে খুব ভালোভাবে খেলে অন্তত টেস্ট ফরম্যাটটা ছাড়তে পারব।’

বিসিবি সভাপতি বলেন, শাকিবের অবসর প্রসঙ্গে পরিচালকদের সঙ্গে আমার দুই-তিন দফা কথা হয়েছে। তবে নিরাপত্তার বিষয়ে আমরা কারও সঙ্গেই কিছু বলিনি। নিরাপত্তার বিষয় আমাদের হাতে নয়। সরকার থেকে আসতে হবে।