পেঁয়াজ বিক্রি হচ্ছে মাত্র ৩৫ টাকায়, কোথায় পাবেন জানুন

Onion Prices Update: উৎসব দোরগোড়ায়। তার আগেই পেঁয়াজের দামে ছ্যাঁকা লাগছে আম-জনতার। কিছুতেই কমছেনা পেঁয়াজের দাম। শুধু সাধারণ মানুষই নন, দামি পেঁয়াজ সরকারকেও বিপাকে ফেলেছে।…

Onion

Onion Prices Update: উৎসব দোরগোড়ায়। তার আগেই পেঁয়াজের দামে ছ্যাঁকা লাগছে আম-জনতার। কিছুতেই কমছেনা পেঁয়াজের দাম। শুধু সাধারণ মানুষই নন, দামি পেঁয়াজ সরকারকেও বিপাকে ফেলেছে। এমন পরিস্থিতিতে সাধারণ মানুষকে সস্তায় পেঁয়াজ দেওয়ার উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। ভারতের ন্যাশনাল কো-অপারেটিভ কনজ্যুমারস ফেডারেশন (NCCF) রাজস্থানের রাজধানী জয়পুরের ১০টি জায়গায় মোবাইল ভ্যানের মাধ্যমে কম দামে পেঁয়াজ বিক্রি করছে।

বুধবার (২৫ সেপ্টেম্বর) খাদ্য ও বেসামরিক সরবরাহ মন্ত্রী সুমিত গোদারা এবং সহযোগিতা মন্ত্রী গৌতম হাঁস ১০ টি পেঁয়াজের গাড়ি উদ্বোধন করেন। জয়পুরে প্রতি কেজি ৬০ থেকে ৭০ টাকায় পাওয়া পেঁয়াজ বিক্রি হচ্ছে মাত্র ৩৫ টাকায়। এনসিসিএফের জয়পুর শাখার ব্যবস্থাপক এ. সন্দীপ বলেন, জয়পুরের বিভিন্ন এলাকায় বিভিন্ন দিনে মোবাইল ভ্যানের মাধ্যমে কম দামে পেঁয়াজ বিক্রি করা হবে।

   

এ. সন্দীপ আরও বলেন, “বুধবার প্রথম দিন বিকাল ৪টা থেকে সস্তায় পেঁয়াজ বিক্রির কাজ শুরু হয়। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মোবাইল ভ্যানের মাধ্যমে পেঁয়াজ বিক্রি করা হবে। প্রতিটি ভ্যানে প্রায় ১৫ কুইন্টাল পেঁয়াজ থাকবে। যদি সন্ধ্যার আগে পেঁয়াজ ফুরিয়ে যায়, তাহলে ভ্যানটি আবার গুদামে যাবে এবং ১৫ কুইন্টাল পেঁয়াজ সংগ্রহ করবে এবং তারপরে একই জায়গায় পার্ক করবে।”

এনসিসিএফ শাখা ব্যবস্থাপক এ. সন্দীপ বলেন, “পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত রেয়াতি হারে পেঁয়াজ বিক্রি অব্যাহত থাকবে। প্রয়োজনে সরকার ছাড়ে টমেটো বিক্রির বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে।” তিনি বলেন, “শ্রীগঙ্গানগর, আলওয়ার এবং সিকার সহ অন্যান্য জায়গায় রেয়াতি হারে পেঁয়াজ বিক্রি করা হবে। খুচরোর পাশাপাশি পাইকারিতেও কম দামে পেঁয়াজ বিক্রি করা হবে, যাতে দাম কমানো যায়।”

উল্লেখ্য, সরকারি তথ্য অনুসারে, ২২ সেপ্টেম্বর দিল্লিতে পেঁয়াজের খুচরো মূল্য ছিল ৫৫ টাকা প্রতি কেজি, যা এক বছর আগে একই সময়ে প্রতি কেজি ৩৮ টাকা ছিল। তবে খুচরো বাজারে অনেক জায়গায় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজি। মুম্বাইতে দাম প্রতি কেজি 58 টাকা এবং চেন্নাইতে প্রতি কেজি 60 টাকায় পৌঁছেছে।