বিশ্বকে চমকে দিচ্ছে ভারতের RudraM-II Missile, ভয়ে কাঁপছে পাকিস্তান-চিন

RudraM-II Missile : ভারতের নিজস্ব তৈরি ক্ষেপণাস্ত্র -RudraM-II Missile। এই মিসাইল একটি কঠিন প্রপেলান্ট এয়ার-লঞ্চড মিসাইল সিস্টেম, যা শত্রুর বিভিন্ন টার্গেট ধ্বংস করতে পারে। চলতি…

RudraM-II-Missile

RudraM-II Missile : ভারতের নিজস্ব তৈরি ক্ষেপণাস্ত্র -RudraM-II Missile। এই মিসাইল একটি কঠিন প্রপেলান্ট এয়ার-লঞ্চড মিসাইল সিস্টেম, যা শত্রুর বিভিন্ন টার্গেট ধ্বংস করতে পারে। চলতি বছরের মে মাসে, ভারত ওড়িশা উপকূলে আকাশ থেকে সারফেস ক্ষেপণাস্ত্র ‘রুদ্রম’ (RudraM-II Missile) সফলভাবে পরীক্ষা করে। Sukhoi-30 যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা করা হয়। প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতি অনুযায়ী রুদ্রম-২ মিসাইলের ফ্লাইট টেস্ট সমস্ত উদ্দেশ্য পূরণ করে।

RudraM-II ক্ষেপণাস্ত্রের অন্যান্য বৈশিষ্ট্য কী কী? এটি কীভাবে অন্যান্য দেশকে অবাক করতে বা চমকে দিতে পারে? জানুন বিস্তারিত এই প্রতিবেদনে।

   

What is RudraM-II Missile
মিডিয়া রিপোর্ট অনুযায়ী, রুদ্রম-২ মিসাইল ডিজাইন করেছে DRDO। এটি ভারত ডায়নামিক্স লিমিটেড, ভারত ইলেকট্রনিক্স এবং আদানি ডিফেন্স অ্যান্ড অ্যারোস্পেস একসঙ্গে তৈরি করেছে। ক্ষেপণাস্ত্রের রেঞ্জ ৩০০ কিলোমিটার পর্যন্ত, যার মানে পাকিস্তান এবং চিন, এর নাগালের মধ্যে আসে। এটি ৩ থেকে ১৫ কিলোমিটার উচ্চতায় পৌঁছাতে পারে এবং শব্দের গতির চেয়ে পাঁচগুণ দ্রুত গতিতে চলতে পারে।

এটি তার লক্ষ্য থেকে ৫ মিটার দূরে পড়ে গেলেও এটি সম্পূর্ণরূপে ধ্বংস করতে পারে বলে দাবি করা হয়। রুদ্রম-২ প্রায় ১৫৫ কেজি অস্ত্র নিয়ে উড়তে পারে। মিসাইলটির দৈর্ঘ্য ১৮ ফুট।

ডিআরডিও গত ২৯ মে ওড়িশার উপকূলে ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) সুখোই-30 এমকে-আই প্ল্যাটফর্ম থেকে রুদ্রম-২ এয়ার-টু-সার্ফেস ক্ষেপণাস্ত্রের সফলভাবে পরীক্ষা করে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং রুদ্রম-২ এর সফল পরীক্ষায় ডিআরডিও এবং ভারতীয় বিমান বাহিনীকে অভিনন্দন জানান। তিনি বলেন, সফল পরীক্ষা সশস্ত্র বাহিনীর জন্য রুদ্রম-২ সিস্টেমের ভূমিকাকে আরও শক্তিশালী করেছে।

RudraM-II-Missile

সুখোই থেকে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয় এবং মিগ-২৯, মিরাজের মতো বিমানেও স্থাপন করা যাবে। পরিকল্পনাটি হল যে মিসাইল অন্যান্য যুদ্ধবিমানেও প্রস্তুত করা যাবে। যেহেতু এটি খুব কম উচ্চতায় উড়ে যায়, তাই এটি রাডার সিস্টেম বা বায়ু প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা সনাক্ত করা যায় না।