পূজোর কেনাকাটায় বাধা হয়ে দাঁড়িয়েছে ভারী বর্ষণ

পুজো বাকি আর মাত্র দু সপ্তাহ। লক্ষ্মীলাভের আশায় বুক বাঁধছেন বিক্রেতারা। তবে হাওয়া অফিসের পূর্বাভাস ও আবহাওয়ার খামখেয়ালি বনাম সিঁদুরে মেঘ দেখছেন শহরের বাজারগুলির বিক্রেতারা।…

kolkata durga pujo shopping

পুজো বাকি আর মাত্র দু সপ্তাহ। লক্ষ্মীলাভের আশায় বুক বাঁধছেন বিক্রেতারা। তবে হাওয়া অফিসের পূর্বাভাস ও আবহাওয়ার খামখেয়ালি বনাম সিঁদুরে মেঘ দেখছেন শহরের বাজারগুলির বিক্রেতারা। অন্যান্য বছর পুজোর শেষ লগ্নে মানুষের কেনাকাটার যে ছবিটা ধরা পড়তো, এ বছর তা উধাও। কার্যত ক্রেতাদের ভিড় সামলাতে নাজেহাল হতে হয় দোকানের মালিকদের।

গত বুধবার ২৫ সেপ্টেম্বর থেকে নিম্নচাপের জেরে ভারী বর্ষণ শুরু হয়েছে শহর জুড়ে। সন্ধ্যায় শহরের নিউ মার্কেট, গড়িয়াহাট মার্কেট, ও হাতিবাগান সহ একাধিক বাজার গুলিতে ক্রেতাদের ভিড় দেখা যায়নি। ব্যবসায়ীদের মতে বিক্রি অনেকটাই কম হয়েছে এদিন। আবহাওয়ার কি খামখেয়ালিপনায় কপালে চিন্তার ভাঁজ বিক্রেতাদের।

   

অন্যদিকে আর্যকর কাণ্ডের প্রতিবাদে শহর জুড়ে রাজনৈতিক ও অরাজনৈতিক দলের নানান কর্মসূচি। যার জেরে যান নিয়ন্ত্রণ করা হচ্ছে একাধিক রাস্তায়। গত বুধবার ২৫ সেপ্টেম্বর মধ্য কোন কথা ও দক্ষিণ কলকাতা জুড়ে তিনটি রাজনৈতিক দলের কর্মসূচি ছিল যে কারণে বিকেলের পর থেকে একাধিক রাস্তা, যার নিয়ন্ত্রণ করে কলকাতা ট্রাফিক পুলিশ। সে কারণে ও ভিড় অনেকটাই কমেছে বলে মত ব্যবসায়ীদের।

শহরের পোশাক ক্রেতা মহাম্মদ আমির খান বলেন, রাজ্যের সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো। ফলে সেই উৎসবকে কেন্দ্র করে ব্যবসা বাণিজ্য ভালো হয়। কিন্তু এবছর পরপর নিম্নচাপের জেরে ভারী বৃষ্টিতে ব্যবসা অনেকটাই কম হয়েছে বলে জানান তিনি।

শুধু তাই নয় যে পুজো কমিটি গুলি শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত তারাও কার্যত বিপর্যস্ত হয়ে পড়েছে ভারী বৃষ্টিতে। বিবেকানন্দ পার্ক অ্যাথলেটিক ক্লাবের সেক্রেটারি শুভঙ্কর সাহা বলেন, অতি বৃষ্টির কারণে মণ্ডপ তৈরির একাধিক কাজ বাড়ির ভিতরে স্থানান্তরিত করেছে তারা। আবহাওয়া ঠিক না হওয়া পর্যন্ত সেই কাজ সেখানেই চলবে বলে জানান তিনি।

ভারী বর্ষণে চিন্তায় কুমারটুলির মৃৎশিল্পীরা। মহালয়ার আগে থেকেই প্রতিমা যেতে শুরু করবে মণ্ডপে। সময়ের মধ্যে প্রতিমা ডেলিভারি করাই এখন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে মৃৎশিল্পীদের। প্লাস্টিকের ছাউনি তৈরি করে কোনক্রমে কাজ চালাচ্ছে না তারা। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামীকাল ২৭ সেপ্টেম্বর রাজ্য জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।