অস্ট্রেলীয় সফরের আগে দিল্লির হয়ে রনজি খেলতে চলেছেন কোহলি

তিনি অনুকরণনীয়। প্রত্যেকটা মুহূর্তে নিজেকে কিভাবে উন্নতি করতে হয়, পরিশ্রম করে কিভাবে নিজেকে গ্রেট থেকে গ্রেটেস্টদের কাতারে নিয়ে হয় তাঁর আদর্শ উদাহরণ বিরাট কোহলি (Virat…

Virat Kohli Included in Delhi's Probables for Ranji Trophy

তিনি অনুকরণনীয়। প্রত্যেকটা মুহূর্তে নিজেকে কিভাবে উন্নতি করতে হয়, পরিশ্রম করে কিভাবে নিজেকে গ্রেট থেকে গ্রেটেস্টদের কাতারে নিয়ে হয় তাঁর আদর্শ উদাহরণ বিরাট কোহলি (Virat Kohli)। তবে চলতি ভারত বনাম বাংলাদেশ সিরিজের প্রথম টেস্টে বেশ কিছু রেকর্ড গড়লেও বড়মাপের রান করতে ব্যর্থ হয়েছেন ভারতের এই কিংবদন্তি ব্যাটার। চলতি বাংলাদেশ সিরিজ খেলার পরই অস্ট্রেলিয়া যাচ্ছে ভারতীয় ক্রিকেট দল। আর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাঠে নামার আগেই দিল্লির হয়ে মাঠে নামতে পারেন কিং কোহলি। গতকাল দিল্লি এন্ড ডিস্ট্রিক্ট ক্রিকেট এসোসিয়েশন ২০২৪-২৫ রনজি এবংঘরোয়া মরশুমের জন্য সম্ভাব্য খেলোয়াড়দের একটি তালিকা প্রস্তুত করেছে। আর সেই তালিকায় নাম রয়েছে বিরাট কোহলি, ঋষভ পন্থ, নভদীপ সাইনি,আয়ুষ বদনির মতো তারকাদের।

চেন্নাই টেস্টে ভারতের হয়ে ব্যাট হাতে দুই ইনিংসসেই আহামরি কিছু করতে পারেননি ভারতের কিংবদন্তি ব্যাটার। প্রথম ইনিংসে তরুণ বাংলাদেশি বোলার হাসান মাহমুদের বলে মাত্র ৬ রান করেই ফেরত যান তিনি। দ্বিতীয় ইনিংসে রিভিউ না নেওয়ায় সেট হয়েও ড্রেসিংরুমে ফিরতে হয়েছিল প্রাক্তন ভারতীয় অধিনায়ককে। দিনশেষে ভারত ম্যাচ জিতলেও কোহলির এই পারফরম্যান্সে একেবারেই খুশি নন ভারতীয় সমর্থকরা। ভারতীয় দলের এই কিংবদন্তিকে ঘিরে প্রত্যাশা অনেক। গতকাল এসবের মাঝেই দিল্লি ক্রিকেট বোর্ডের কর্মকর্তারা আসন্ন মরশুমের জন্য নির্বাচিত খেলোয়াড়দের একটি তালিকা প্রকাশ করেন। সেই তালিকায় প্রথমেই রয়েছেন ভারতের কিংবদন্তি ব্যাটার। কোহলির পাশাপাশি দিল্লির হয়ে আসন্ন মরশুমের তালিকায় জায়গা পেয়েছেন ঋষভ পন্থও।

   

দিল্লির হয়ে শেষবার রনজি ট্রফিতে বিরাট অংশগ্রহণ করেছিলেন ২০১২ সালের নভেম্বর মাসে। উত্তরপ্রদেশের বিরুদ্ধে সেই ম্যাচে দুই ইনিংসে তাঁর স্কোর ছিল যথাক্রমে ১৪ এবং ৪২। মজাদার বিষয় হলো বিরাটকে দুই ইনিংসেই আউট করেন একসময়ে ভারতীয় দলে তাঁর সতীর্থ ভুবনেশ্বর কুমার। তবে জাতীয় দলের হয়ে আন্তর্জার্তিক ক্ষেত্রে রানের রেকর্ড গড়লেও, প্রথম শ্রেণীর ক্রিকেটেও পিছিয়ে নেই কিং কোহলি। দিল্লির হয়ে ১৪৬টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলে ১১,১১০ রান করেছেন বিরাট , যার মধ্যে রয়েছে ৩৬টি শতক এবং ৩৮টি অর্ধশতক। এছাড়াও প্রথম শ্রেণীর ক্রিকেটে কিং কোহলির সর্বোচ্চ রান হল ২৫৪*, ব্যাটিং গড় ৪৯.৮৬ যা প্রমান করে ক্রিকেটের দীর্ঘ ফরম্যাটে তাঁর পারদর্শিতার কথা।

প্রসঙ্গত উল্লেখ্য যে বর্ডার-গাভাসকার ট্রফি খেলার আগে বাংলার হয়ে রনজি খেলতে পারেন জাতীয় দলে বিরাটের আরেক সতীর্থ মহম্মদ শামি। বাংলার হয়ে এবারে রনজিতে ফিরতে পারেন ভারতের তারকা বোলার। তবে চোটের পর এটিই হবে প্রফেশনাল ক্রিকেটে তাঁর কামব্যাক। শামি চোটের জন্য এই মুহূর্তে রিহ্যাবে থাকলেও, বাংলাদেশের পর নিউজিল্যাণ্ড সিরিজ খেলবে রোহিত শর্মার দল। সেই সিরিজে অবশ্যই কোহলির ভারতীয় দলের সাথে থাকবেন। অন্যদিকে রনজি শুরু হচ্ছে আগামী ১১ই অক্টোবর থেকে। সেই সময়ই চলবে ভারত- নিউজিল্যান্ড সিরিজ। তাই আসন্ন নিউজিল্যাণ্ড সিরিজ ছেড়ে রনজিতে দিল্লির এই তারকা ব্যাটারকে (Virat Kohli) দেখা যায় কিনা সেটা নিয়ে এখন চর্চায় সমগ্র দেশ।