রাশিয়ার Sarmat Missile পরীক্ষা ব্যর্থ, ধরা পড়ল স্যাটেলাইট ছবিতে

এই মাসের শুরুর দিকে খুব সম্ভবত ব্যর্থ হয় রাশিয়ার RS-28 Sarmat আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা। অস্ত্র বিশেষজ্ঞদের মতে এবং উৎক্ষেপণের স্থানের স্যাটেলাইট ইমেজ দেখে এই…

Russian Sarmat missile

এই মাসের শুরুর দিকে খুব সম্ভবত ব্যর্থ হয় রাশিয়ার RS-28 Sarmat আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা। অস্ত্র বিশেষজ্ঞদের মতে এবং উৎক্ষেপণের স্থানের স্যাটেলাইট ইমেজ দেখে এই মিসাইল ব্যর্থ হয়েছিল বলেই মনে করা হচ্ছে।

২১ শে সেপ্টেম্বরের ম্যাক্সার স্যাটেলাইট ছবিগুলিতে দেখা যাচ্ছে যে উত্তর রাশিয়ার প্লেসেটস্ক কসমোড্রোমে লঞ্চ সাইলোতে প্রায় ৬০ মিটার (২০০ ফুট) চওড়া একটি গর্ত। এছাড়াও ছবিতে চারপাশের ক্ষতির চিত্র ধরা পড়েছে যা এই মাসের শুরু ছবিতে দৃশ্যমান ছিল না।

   

 

তবে ছবি থেকে স্পষ্ট নয় যে তরল-জ্বালানিযুক্ত সরমাট লঞ্চের সময় ব্যর্থ হয়েছে নাকি ডিফুয়েলিংয়ের সময় কোনও দুর্ঘটনা ঘটেছে।

পাভেল পডভিগ, রাশিয়ান পারমাণবিক বাহিনী প্রকল্পের পরিচালক এবং জেনেভা ভিত্তিক বিশ্লেষক বলেছেন, “সমস্ত ইঙ্গিত অনুসারে, এটি একটি ব্যর্থ পরীক্ষা ছিল। এটি মাটিতে একটি বড় গর্ত।” তিনি আরও বলেন, “মিসাইল এবং সাইলোর সঙ্গে একটি গুরুতর ঘটনা ঘটেছে।”

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি এবং সম্প্রতি পরিকল্পিত সরমাট পরীক্ষা সম্পর্কে কোনও ঘোষণাও করেনি।

35-মিটার RS-28 সরমাট, যা Satan II নামেও পরিচিত, এর পরিসীমা 18,000 কিমি (11,000 মাইল) এবং 208 টনের বেশি লঞ্চের ওজন রয়েছে। রাশিয়ান মিডিয়া অনুসারে, এটি 16টি একাধিক স্বাধীনভাবে লক্ষ্যযোগ্য পুনঃপ্রবেশযোগ্য যান পারমাণবিক ওয়ারহেড এবং কিছু অ্যাভানগার্ড হাইপারসনিক গ্লাইড যান, বহন করতে পারে।