ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনে অর্থ শক্তি ব্যবহারের প্রতি ‘জিরো টলারেন্স’ ঘোষণা ইসির

মঙ্গলবার নির্বাচন কমিশন কেন্দ্রীয় এবং রাজ্য প্রয়োগকারী সংস্থাগুলিকে স্পষ্ট করে জানিয়ে দিয়েছে যে, ৮১ আসনের ঝাড়খণ্ড বিধানসভার আসন্ন নির্বাচনে (Jharkhand Assembly Elections 2024) ‘অর্থ শক্তি…

Maharashtra assembly polls

মঙ্গলবার নির্বাচন কমিশন কেন্দ্রীয় এবং রাজ্য প্রয়োগকারী সংস্থাগুলিকে স্পষ্ট করে জানিয়ে দিয়েছে যে, ৮১ আসনের ঝাড়খণ্ড বিধানসভার আসন্ন নির্বাচনে (Jharkhand Assembly Elections 2024) ‘অর্থ শক্তি ব্যবহারের প্রতি শূণ্য সহনশীলতা’ থাকবে। প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার, নির্বাচন কমিশনার জ্ঞানেশ কুমার এবং ডাঃ এস এস সান্ধু নির্বাচনের প্রস্তুতি পর্যালোচনা করেন।

সেইসঙ্গে রাজনৈতিক দল, নিরাপত্তা বাহিনী এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সাথেও বৈঠক করেন। ডিআরআই, এনসিবি, রাজা ও কেন্দ্রীয় জিএসটি, আরপিএফ, আরবিআই, রাজ্য পুলিশ, আয়কর, প্রয়োগকারী অধিদপ্তর-এর মতো প্রায় ২০টি কেন্দ্রীয় এবং রাজ্য প্রয়োগকারী সংস্থার সাথে পর্যালোচনা বৈঠকের সময় কমিশন প্রলোভনমুক্ত নির্বাচনের জন্য জোর দিয়েছে বলে জানা যাচ্ছে।

   

এছাড়াও একটি বিজ্ঞপ্তিতে কমিশন নির্বাচনে অর্থ শক্তি ব্যবহারের প্রতি শূন্য সহনশীলতা প্রকাশ করেছে। নির্বাচনের সময় তল্লাশির নামে জনসাধারণকে যাতে অযথা হয়রানি না করা হয় সেজন্য আধিকারিকদের সতর্ক করা হয়েছে কমিশনের পক্ষ থেকে। ইসি সমস্ত এনফোর্সমেন্ট এজেন্সিগুলিকে তাদের রুট ম্যাপ সিক্রোনাইজ এবং আপডেট করার পাশাপাশি রাজ্যে অবৈধ মদ, নগদ ও মাদক রোধ করতে নির্দেশ দিয়েছে।

এর পাশাপাশি নির্বাচন কমিশন পুলিশ ও আবগারি বিভাগকে মদ ও মাদকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছে। সেইসঙ্গে আন্তঃরাজ্য সীমান্ত, নাকা ব্যবস্থা পর্যালোচনা করা ও বৃহত্তর প্রতিরোধের জন্য যাবতীয় ব্যবস্থা নিতেও বলা হয়েছে। বিশেষ করে অবৈধ মদ ও মাদকের উপর বারতি নজরদারি দিতে বলা হয়েছে। একই সঙ্গে পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং বিহারের সাথে ঝাড়খণ্ড সীমান্তের উপর বিশেষ ফোকাস বজায় রাখারও নির্দেশ দিয়েছে কমিশন।