প্রসাদে তামাক! ফের বিতর্কে তিরুপতি মন্দির

ভগবানের প্রসাদী লাড্ডুতে মিলেছে পশুর চর্বি, এই অভিযোগকে কেন্দ্র করে বিতর্ক জন্ম নিয়েছিল তিরুপতি মন্দিরে (Tobacco In Tirupati Laddu)। তবে এবার ভেঙ্কটেশ্বর মন্দিরের প্রসাদে খোঁজ…

Tobacco Controversy in Tirupati Laddu Raises Concerns Among Devotees

ভগবানের প্রসাদী লাড্ডুতে মিলেছে পশুর চর্বি, এই অভিযোগকে কেন্দ্র করে বিতর্ক জন্ম নিয়েছিল তিরুপতি মন্দিরে (Tobacco In Tirupati Laddu)। তবে এবার ভেঙ্কটেশ্বর মন্দিরের প্রসাদে খোঁজ মিলল তামাকজাত দ্রব্যের। আর সেই অভিযোগ তুলেছেন এক ভক্ত। ইতিমধ্যেই এই ঘটনার ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ভিডিওটিতে দেখা যাচ্ছে, ওই মন্দিরের প্রসাদের মধ্যে রয়েছে তামাকজাত দ্রব্য সিগারেটের মোড়ক।

স্বাভাবিকভাবেই এই ঘটনাকে কেন্দ্র করে ফের বিতর্ক দানা বাঁধছে। অন্ধ্রপ্রদেশের বাসিন্দা দোনাথু পদ্মাবতী তিরুপতি মন্দিরে প্রসাদে তামাকজাত দ্রব্য পাওয়ার অভিযোগ তোলেন। সামাজিক মাধ্যমে তিনি ভিডিও পোস্ট করে দাবি করেন গত ১৯ সেপ্টেম্বর তিনি তিরুপতি মন্দিরে গিয়েছিলেন। সেখানে পুজো দিয়ে বাড়িতে প্রসাদ নিয়ে আসেন তিনি। এরপর সেই প্রসাদ খুলতেই বিষয়টি নজরে আসে তার।

   

বাড়ির সদস্যদের প্রসাদের লাড্ডু দিতে গিয়ে দেখেন তাতে তামাকজাত দ্রব্য মিশে রয়েছে। এরপরই তিনি সামাজিক মাধ্যমে গোটা ঘটনাটি তুলে ধরেন। তিরুপতি মন্দির যেখানে লক্ষ লক্ষ ভক্তের সমাগম। সেখানে প্রসাদে এই ধরনের ঘটনা হৃদয়বিদারক বলে দাবি করছেন অনেকে। এই ঘটনায় বিতর্ক শুরু হতে মুখ খুলেছেন মন্দিরের মন্দির কর্তৃপক্ষ। সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া ভিডিও মিথ্যে বলে দাবি করেছেন তিরুমালা তিরুপতি দেবস্থানম।

তিনি দাবি করেছেন তিরুমালার লাড্ডু পটুতে প্রসাদের জন্য এই লাড্ডু তৈরি করা হয়। বৈষ্ণব ব্রাহ্মণেরা ভক্তি সহকারে এই লাড্ডু প্রস্তুত করে। শুধু তাই নয়, তিনি আরও জানিয়েছেন, লাড্ডু তৈরীর সময় কঠোর বিধি নিষেধ পালন করা হয়। একই সঙ্গে চলে সিসিটিভি ক্যামেরার নজরদারি। যদিও মন্দির কর্তৃপক্ষের দাবি এই ধরনের অভিযোগ ভিত্তিহীন সামাজিক মাধ্যমে গুজব ছাড়তে এই পরিকল্পনা। এই ঘটনা অত্যন্ত দুর্ভাগ্যজনক বলে জানিয়েছেন তাঁরা।

প্রসঙ্গত, সম্প্রতি অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু দাবি করে জানিয়েছেন, কংগ্রেসের শাসনকালে তিরুপতি মন্দিরে প্রসাদী লাড্ডুতে পশুর চর্বি ব্যবহার করা হত। তিনি ক্ষমতায় আসার পর তা বন্ধ করে ঘি দিয়ে তৈরি প্রসাদি লাড্ডু তৈরির ব্যবস্থা করেন। চন্দ্রবাবুর অভিযোগের পর ল্যাবরেটরীতে পরীক্ষা করে দেখা যায়, লাড্ডু তৈরিতে ব্যবহার করা হয়েছে পশুর চর্বি ও মাছের তেল। তবে বর্তমানে এই ঘটনায় ক্ষোভে ফুঁসছেন সনাতনীরা। আদালতে দায়ের করা হয়েছে জনস্বার্থ মামলা। তবে এমন আবহে তিরুপতি মন্দিরের প্রসাদে তামাকজাত দ্রব্য মেলায় ফের নতুন করে বিতর্ক শুরু হয়েছে।