নিউ ইয়র্কে জেলেনস্কির সঙ্গে দেখা মোদীর, শান্তিপূর্ণ সমাধানে সমর্থন পুনর্নিশ্চিত প্রধানমন্ত্রীর

সোমবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উল্লেখ্য, একমাসে দু-বার দ্বিপাক্ষিক বৈঠক হল এই দুই নেতার মধ্যে। প্রথমবার প্রধানমন্ত্রী মোদী…

PM Modi meets Ukraine President in New York

সোমবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উল্লেখ্য, একমাসে দু-বার দ্বিপাক্ষিক বৈঠক হল এই দুই নেতার মধ্যে। প্রথমবার প্রধানমন্ত্রী মোদী ইউক্রেন সফরে গিয়ে বৈঠক করেন, দ্বিতীয়বার আমেরিকার নিয়ইয়র্কে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার তিন দিনের মার্কিন সফরের শেষ দিনে সোমবার (স্থানীয় সময়) নিউইয়র্কে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করেন। বৈঠকে প্রধানমন্ত্রী মোদী ইউক্রেনে শান্তি ও স্থিতিশীলতার শীঘ্র পুনঃপ্রতিষ্ঠার জন্য ভারতের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন। অপরদিকে, জেলেনস্কি ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি তার স্পষ্ট সমর্থনের জন্য ভারতীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন।

   

বিদেশ মন্ত্রক জানিয়েছে যে ইউক্রেনের পক্ষের অনুরোধের পরে বৈঠকটি অনুষ্ঠিত হয়ে। বৈঠকের পর প্রধানমন্ত্রী মোদী সোশ্যাল মিডিয়া পোস্ট করে বলেন, “নিউ ইয়র্কে প্রেসিডেন্ট @জেলেনস্কির সঙ্গে দেখা করেছি। দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে গত মাসে আমার ইউক্রেন সফরের ফলাফল বাস্তবায়নে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। ইউক্রেনের সংঘাতের দ্রুত সমাধান এবং শান্তি ও স্থিতিশীলতা পুনরুদ্ধারের জন্য ভারতের সমর্থন পুনর্ব্যক্ত করা হয়েছে।

 

সংবাদসংস্থা ANI-এর শেয়ার করা ভিজ্যুয়ালগুলিতে প্রধানমন্ত্রী মোদী এবং জেলেনস্কিকে আলিঙ্গন এবং হ্যান্ডশেক করতে দেখা যাচ্ছে। ১৮-সেকেন্ডের ভিডিও ক্লিপটিতে বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করও এই দ্বিপাক্ষিক বৈঠকে উপস্থিত থাকতে দেখা যাচ্ছে।

বর্তমানে, ৩ দিনের সফরে আমেরিকায় রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর আগে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন মোদী। কোয়াড সম্মেলনেও অংশ নেন। এছাড়া, বিশ্বের প্রথম সারির টেকনোলজি সংস্থাগুলির সিইও-দের সঙ্গে বৈঠক করেন মোদী। সোমবার রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদে বক্তব্য রাখেন মোদী। তিনি বলেন, “মানবতার সাফল্য লুকিয়ে আমাদের সমবেত শক্তির উপর। কখনই তা যুদ্ধক্ষেত্রে নয়।”