সাতবছর পর কোর্টে ফিরেই শিরোপা জয় ব্রাজিলের হাদ্দাদ মাইয়ার

কথাতেই আছে ওস্তাদের মার শেষ রাতে। আজ বিকালে কোরিয়া ওপেনের (Korea Open)ফাইনালে রাশিয়ান প্রতিযোগীর কাছে প্রথম সেট হেরে গিয়েও হাদ্দাদ মাইয়া যেভাবে বাকি দুই সেট…

beatriz haddad maia

কথাতেই আছে ওস্তাদের মার শেষ রাতে। আজ বিকালে কোরিয়া ওপেনের (Korea Open)ফাইনালে রাশিয়ান প্রতিযোগীর কাছে প্রথম সেট হেরে গিয়েও হাদ্দাদ মাইয়া যেভাবে বাকি দুই সেট লড়াই করে জিতলেন তাতে এই কথার যুক্তি অগ্রাহ্য করা যায় না। তবে এদিন জয়ের পাশাপাশি বেশ কিছু রেকর্ডও নিজের ঝুলিতে পোড়েন ব্রাজিলের মাইয়া (Beatriz Haddad Maia)। আজ রাশিয়ান তারকা দারিয়া কাসাতকিনাকে ১-৬, ৬-৪ এবং ৬-১ গেমে হারিয়ে এই বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম যেতেন তিনি।

২০২৩ সালে শেষবারের মত ডব্লিউটিএ এলিট ট্রফিতে চ্যাম্পিয়ন হয়েছিলেন এই ব্রাজিলিয়ান তারকা। এরপর থেকে যেন ট্রফির খরা কাটছিলো না বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের ১৭ নম্বরে থাকা হাদ্দাদ মাইয়ার। এদিন খেতাব জিতলেও জয়ের পথ খুব একটা সুগম ছিল না তাঁর কাছে । প্রথম সেটে কিছু দুর্দান্ত ব্যাকহ্যান্ড – ফোরহ্যান্ড করার পরে এগিয়ে যান কাসাতকিনাকে। এর পরেও কিছু দুর্দান্ত এস মারেন রাশিয়ান প্রতিযোগী। শেষপর্যন্ত প্রথম সেটে মাইয়াকে হারিয়ে দেন তিনি। তবে দ্বিতীয় সেট শুরু হতেই নিজেকে মেলে ধরতে শুরু করেন হাদ্দাদ মাইয়ার। প্রথম সেটে প্রতিপক্ষের বিরুদ্ধে করা ভুলগুলি এরপর আর পুনরাবৃত্তি ঘটাননি ব্রাজিলের সুন্দরী। এদিন বাকি দুটো সেটে প্রতিপক্ষকে ঘুরে দাঁড়াতেই দেননি মাইয়া। আজ রাশিয়ান মহিলা প্রতিযোগীকে হারিয়ে বাকি দুটো সেট জিতে ম্যাচ পকেটে পুরে নেন হাদ্দাদ।

   

প্রসঙ্গত উল্লেখ্য যে গত কয়েক সপ্তাহ ধরেই দুর্দান্ত ফর্মে রয়েছেন ব্রাজিলিয়ান এই তারকা। শেষ ১৪ ম্যাচের ১২টিতেই জয়লাভ করেছেন তিনি। এছাড়াও ২০১৭ সালে নিয়ে অভিষেক আসরেই এই টুর্নামেন্টের ফাইনাল খেলেছিলেন। তবে ট্রফি জয়ের আস্বাদ সেবারেও পাননি তিনি। আজ প্রায় ৭ বছর পর আবারও ফাইনালে উঠলেন ব্রাজিলের এই তরুণ মহিলা তারকা। তবে সেদিন না পারলেও এবারের ফাইনালে কাসাতকিনাকে হারিয়ে খেতাব জয়ের স্বাদ গ্রহণ করলেন তিনি ।এছাড়াও আজ কোরিয়ান ওপেন জেতার পর বিয়াত্রিজ হাদ্দাদ মাইয়ার (Beatriz Haddad Maia) ক্যারিয়ারে এটি চতুর্থ ট্রফি হিসাবে রয়ে গেল।