দক্ষিণ আফ্রিকার বাজার দাপাবে ‘মেড-ইন-ইন্ডিয়া’ Hyundai Exter, ভারতের তুলনায় দাম এত বেশি

ভারতের পাশাপাশি সমগ্র বিশ্বেই এসইউভি গাড়ির চাহিদা তাৎপর্যপূর্ণ হারে দেখতে পাওয়া যাচ্ছে। সেই তালিকায় রয়েছে দক্ষিণ আফ্রিকা। সুযোগের সদ্ব্যবহার করতে এবারে সেদেশের বাজারে নতুন গাড়ি…

Hyundai Exter launched in South Africa

ভারতের পাশাপাশি সমগ্র বিশ্বেই এসইউভি গাড়ির চাহিদা তাৎপর্যপূর্ণ হারে দেখতে পাওয়া যাচ্ছে। সেই তালিকায় রয়েছে দক্ষিণ আফ্রিকা। সুযোগের সদ্ব্যবহার করতে এবারে সেদেশের বাজারে নতুন গাড়ি লঞ্চ করল হুন্ডাই (Hyundai)। ভারতে তৈরি হুন্ডাই এক্সটার (Hyundai Exter) গাড়িটি দক্ষিণ আফ্রিকার বাজারে হাজির করা হয়েছে। তাই এদেশ থেকেই মডেলটি ওই দেশের বাজারে রপ্তানি করা হবে। এর দাম রাখা হয়েছে ২,৬৯,৯০০ রান্ড বা ভারতীয় মুদ্রায় প্রায় ১২.৯৬ লক্ষ টাকা।

জানিয়ে রাখি, Grand i10 Nios, Aura, i20, i20 N Line, Venue, Venue N Line ও Alcazar-এর পর Exter হচ্ছে সংস্থার আট নম্বর গাড়ি যা বিদেশের বাজারে রপ্তানি করছে হুন্ডাই। এতে দেওয়া হয়েছে একটি ১.২ লিটার ন্যাচেরালি অ্যাস্পিরেটেড পেট্রোল ইঞ্জিন। গাড়িটি মোট চারটি ভ্যারিয়েন্টে হাজির করা হয়েছে। টপ এন্ড মডেলটি কিনতে খরচ পড়বে ৩,১৪,৯০০ রান্ড বা ভারতীয় মুদ্রায় প্রায় ১৫.১২ লক্ষ টাকা।

   

উল্লেখ্য, এদেশ থেকে রপ্তানি হওয়ার কারণে দক্ষিণ আফ্রিকার বাজারে Hyundai Exter-এর মূল্য ভারতীয় ভার্সনের তুলনায় প্রায় ৬ লক্ষ টাকা বেশি পড়বে। সেদিক থেকে দেখতে গেলে সেদেশের বাজারে এই গাড়ির যা দাম পড়ছে, সেই টাকায় এদেশে Creta কেনা যাবে। 

Triumph Speed T4-এর এই তিন ‘দারুণ’ কালার কেনার ইচ্ছে কয়েকগুন বাড়িয়ে তুলবে

প্রসঙ্গত, Hyundai Exter-এ রয়েছে একটি ১.২ লিটার পেট্রোল ইঞ্জিন। এটি থেকে ৬,০০০ আরপিএম গতিতে ৮২ বিএইচপি শক্তি এবং ৪,০০০ আরপিএম গতিতে ১১৪ এনএম টর্ক উৎপন্ন হবে। এটি ৫-স্পিড ম্যানুয়াল ও ৫-স্পিড অটোমেটিক-ম্যানুয়াল ট্রান্সমিশন সহ বেছে নেওয়া যাবে। এটি সিএনজি বিকল্পেও বাছে নেওয়া যাবে। ভারতে এর মূল্য ৮.৫০ লক্ষ থেকে ৯.৩৮ লক্ষ (এক্স-শোরুম)।