প্যালেস্তাইন প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ মোদীর, গাজার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ

তিন দিনের আমেরিকা সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi US Visit)। প্রধানমন্ত্রী মোদী আমেরিকায় কোয়াড সম্মেলনে যোগদানের পর প্যালেস্তাইন ও নেপালের নেতাদের সঙ্গে দেখা…

PM Modi meets Palestine President

তিন দিনের আমেরিকা সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi US Visit)। প্রধানমন্ত্রী মোদী আমেরিকায় কোয়াড সম্মেলনে যোগদানের পর প্যালেস্তাইন ও নেপালের নেতাদের সঙ্গে দেখা করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্যালেস্তাইন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের (Palestine President Mahmoud Abbas) সঙ্গে দেখা করে প্যালেস্তাইনের জনগণের প্রতি ভারতের সমর্থনের আশ্বাস দেন।

বর্তমানে সারা বিশ্বের নেতারা রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে অংশ নিতে আমেরিকার নিউইয়র্কে জড়ো হয়েছেন। রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে, বিশ্ব নেতারা দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনার জন্য একে অপরের সঙ্গে দেখা করছেন। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী মোদী ও প্যালেস্তাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মধ্যে বৈঠক হয়েছে।

   

প্রেসিডেন্ট মাহমুদের সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর বৈঠককেও গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে কারণ গাজা সংঘাতের শুরু থেকেই ভারত শান্তির আবেদন জানিয়ে আসছে। ইজরায়েল ও প্যালেস্তাইন উভয়ের সঙ্গেই ভারতের সুসম্পর্ক রয়েছে।

প্রধানমন্ত্রী মোদী ইজরায়েল-প্যালেস্তাইন ইস্যুতে ভারতের দীর্ঘস্থায়ী এবং প্রমাণিত অবস্থান পুনর্ব্যক্ত করেছেন এবং যুদ্ধবিরতি, সংলাপ ও কূটনীতির পথে ফিরে আসার আহ্বান জানিয়েছেন। তিনি জোর দিয়েছেন যে শুধুমাত্র একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধান এই অঞ্চলে স্থায়ী শান্তি ও স্থিতিশীলতা অর্জন করতে পারে। ভারত প্যালেস্তাইনকে স্বীকৃতিদানকারী প্রথম দেশগুলির মধ্যে একটি বলে স্মরণ করে, তিনি রাষ্ট্রপুঞ্জে প্যালেস্তাইনের সদস্যপদে ভারতের সমর্থনকে পুনর্ব্যক্ত করেন।

এই সংঘাতে শান্তি আলোচনার জন্য এখন সব দেশ ভারতের দিকে তাকিয়ে আছে। আমেরিকা, কাতার ও মিশরের মধ্যস্থতা ব্যর্থ হওয়ার পর ভারত এই সংঘাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মনে করা হচ্ছে।