ইউটিউবে ভিডিও দেখুন বা না দেখুন, আপনার ঝামেলা বাড়াতে আসছে নতুন ফিচার

বিশ্বের কোটি কোটি মানুষ ইউটিউব ব্যবহার করে। এটি আপনাকে শিক্ষা থেকে বিনোদন, সমস্ত ভিডিও দেখার সুবিধা দেয়৷ যদিও ইউটিউবে ভিডিও দেখা ফ্রি, কিন্তু কোম্পানি ভিডিও…

YouTube-Pause-Ads

বিশ্বের কোটি কোটি মানুষ ইউটিউব ব্যবহার করে। এটি আপনাকে শিক্ষা থেকে বিনোদন, সমস্ত ভিডিও দেখার সুবিধা দেয়৷ যদিও ইউটিউবে ভিডিও দেখা ফ্রি, কিন্তু কোম্পানি ভিডিও দেখার সময় বিজ্ঞাপন প্রচার করে। এটি বহু মানুষ মেনে নিতে পারেননা। আপনিও যদি বিনামূল্যে ভিডিও দেখেন, কিন্তু সেগুলির সঙ্গে বিজ্ঞাপন দেখতে আপনার খারাপ লাগে, তাহলে আপনার সমস্যা বাড়তে চলেছে। সংস্থাটি ইউটিউব পজ অ্যাড ফিচার (YouTube Pause Ads) চালু করতে চলেছে, যার পরে বিজ্ঞাপনের সংখ্যা আরও বাড়বে। 

এখন পর্যন্ত, ভিডিও দেখার সময় বিজ্ঞাপনগুলি দেখা যায়, তবে নতুন বৈশিষ্ট্যটি (YouTube Pause Ads) চালু হওয়ার পরে, ভিডিওটি বিরতি দেওয়ার পরেও বিজ্ঞাপনগুলি প্রদর্শিত হবে। ইউটিউব ঘোষণা করেছে যে এটি বিশ্বজুড়ে ব্যবহারকারীদের জন্য পজ বিজ্ঞাপন বৈশিষ্ট্য আনতে যাচ্ছে। দ্য ভার্জের মতে, ইউটিউবের যোগাযোগ ব্যবস্থাপক ওলুওয়া ফালোডুন এই বৈশিষ্ট্যটি (YouTube Pause Ads) চালু করার বিষয়টি নিশ্চিত করেছেন। এটি বিজ্ঞাপনদাতা এবং বিজ্ঞাপন দর্শক উভয়কেই প্রভাবিত করবে।

   

এই বৈশিষ্ট্যটি ২০২৩ সালে প্রথমবারের মতো এসেছিল
ইউটিউবের মতে, বিজ্ঞাপনদাতারা নতুন বিজ্ঞাপন বৈশিষ্ট্যে আগ্রহ দেখিয়েছেন। এটি ইউটিউবকে এই বিষয়ে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা দিয়েছে। এই বৈশিষ্ট্যটি ২০২৩ সালে প্রথমবার চালু করা হয়েছিল। যাইহোক, এই বৈশিষ্ট্যটি শুধুমাত্র কয়েকটি বিজ্ঞাপনদাতার জন্য চালু করা হয়। এই বিরতি বিজ্ঞাপন বৈশিষ্ট্যটি ইতিবাচক প্রতিক্রিয়া পেয়েছে, যার কারনে সারা বিশ্বে এই বিষয়টি মুক্তি পেতে চলেছে।

সিঙ্গুরের দুঃখ ভুলে শিল্প গড়তে বাংলায় ফিরছে টাটারা

ভিডিও পজ করা হলে বিজ্ঞাপন প্রদর্শিত হবে
ইউটিউব পজ অ্যাড ফিচারের মাধ্যমে, কোম্পানিগুলি ভিডিও পজ করার পরেও মানুষের কাছে তাদের বিজ্ঞাপন দেখাতে পারবে৷ বিশেষ করে স্মার্ট টিভির কথা মাথায় রেখে এই ফিচারটি প্রকাশ করা হচ্ছে। যারা স্মার্ট টিভি দেখছেন তারা বেশিরভাগই সময় কোন কাজ করার জন্য YouTube ভিডিও থামিয়ে দেন। যখনই ভিডিওটি বিরতি দেওয়া হবে, তখনই বিজ্ঞাপনটি প্রদর্শিত হবে।

এইভাবে বিজ্ঞাপন-মুক্ত YouTube দেখুন
আপনি যদি বিজ্ঞাপন ছাড়াই ইউটিউব চালাতে চান তবে আপনাকে ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশন কিনতে হবে। এই প্ল্যানের অধীনে, আপনি যখন ইউটিউবে কোনও ভিডিও দেখবেন, তখন এর মধ্যে কোনও বিজ্ঞাপন থাকবে না। ইউটিউব প্রিমিয়াম প্ল্যানের দাম একজন একক ব্যবহারকারীর জন্য প্রতি মাসে ১৪৯ টাকা, আর ফ্যামিলি প্ল্যানটি প্রতি মাসে ২৯৯ টাকা। শিক্ষার্থীরা প্রতি মাসে ৮৯ টাকায় এই প্ল্যানটি কিনতে পারবেন।

প্রিপেইড বিকল্পের অধীনে, ১,৪৯০ টাকা/বছর, ৪৫৯ টাকা/ত্রৈমাসিক এবং ১৫৯ টাকা/মাসের প্ল্যান রয়েছে। YouTube আপনাকে সীমিত সময়ের জন্য বিনামূল্যে প্রিমিয়ামের মেম্বারশিপ প্ল্যান উপভোগ করার সুযোগ দেবে। আপনি একটি নতুন Google অ্যাকাউন্ট দিয়ে তিন বা এক মাসের জন্য YouTube প্রিমিয়ামের বিনামূল্যে ট্রায়াল নিতে পারেন। আপনি যদি আগে এই Google অ্যাকাউন্টের সঙ্গে YouTube প্রিমিয়াম সাবস্ক্রিপশন নিয়ে থাকেন তবেই বিনামূল্যে ট্রায়াল কাজ করবে।