প্রকাশ্য যুদ্ধ ঘোষণা করে উত্তর ইজরায়েলে শতাধিক রকেট হানা হিজবুল্লাহের

ইসরায়েল ও লেবাননের (Israel-Hezbollah conflict) মধ্যে ক্রমাগত উত্তেজনা বাড়ছে। রবিবার লেবানন সমর্থিত হিজবুল্লাহ উত্তর ইসরায়েলে ১০০টিরও বেশি রকেট নিক্ষেপ করেছে। ইসরায়েলের হাইফা শহরের কাছে রকেটগুলো…

Israel-Hezbollah Conflict

ইসরায়েল ও লেবাননের (Israel-Hezbollah conflict) মধ্যে ক্রমাগত উত্তেজনা বাড়ছে। রবিবার লেবানন সমর্থিত হিজবুল্লাহ উত্তর ইসরায়েলে ১০০টিরও বেশি রকেট নিক্ষেপ করেছে। ইসরায়েলের হাইফা শহরের কাছে রকেটগুলো পড়ে। এ হামলায় চারজন আহত হয়েছেন। রকেট হামলার পর হিজবুল্লাহর উপনেতা নাঈম কাসিম প্রকাশ্য যুদ্ধের ঘোষণা দেন। লেবাননে ইসরায়েলের হামলার জবাবে হিজবুল্লাহ এই হামলা চালিয়েছে। এতে হিজবুল্লাহ কমান্ডারসহ কয়েক ডজন লোক নিহত হয়।

হিজবুল্লাহর ডেপুটি লিডার নাইম কাসিম বলেছেন, রকেট হামলা ইসরায়েলের সঙ্গে প্রকাশ্য যুদ্ধের সূচনা। আমরা স্বীকার করি যে আমরা আঘাত পেয়েছি। আমরা মানুষ। কিন্তু আমরা যেমন দুঃখিত, আপনিও দুঃখিত হবেন। হাইফার কাছে কিরিয়াত বিয়ালিক শহরে একটি আবাসিক ভবনের কাছে একটি রকেট পড়ে। এতে আহত হয়েছেন চারজন। ভবন ও গাড়িতে আগুন ধরে যায়।

   

হামলার পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, উত্তরাঞ্চলে নিরাপত্তা পুনরুদ্ধার করতে এবং লোকজনকে তাদের বাড়িতে ফিরে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য ইসরাইল প্রয়োজনীয় সব ব্যবস্থা নেবে। কোনো দেশই তার শহরে বোমা হামলা মেনে নিতে পারে না। মার্কিন যুক্তরাষ্ট্রে, হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তার মুখপাত্র জন কিরবি বলেছেন যে আমরা গত সপ্তাহে সমস্ত ক্রমবর্ধমান উত্তেজনা গভীর উদ্বেগের সাথে দেখছি। এটিকে পূর্ণাঙ্গ যুদ্ধে পরিণত করা থেকে রোধ করার জন্য আমরা সম্ভাব্য সবকিছু করতে চাই।

ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, গত ২৪ ঘন্টায় আমরা দক্ষিণ লেবাননে রকেট লঞ্চার সহ প্রায় ৪০০ জঙ্গি লক্ষ্যবস্তুতে আক্রমণ করেছি। ইসরায়েলের সামরিক মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল নাদাভ শোশানি বলেছেন, উত্তর ইসরায়েলে কয়েক লাখ বেসামরিক লোক আগুনের কবলে পড়েছে। তবে, এটি ইরাকের দিক থেকে গুলি চালানো অনেক বিমান ডিভাইসও বন্ধ করে দিয়েছে। হামলার পর উত্তর ইসরায়েল জুড়ে স্কুলগুলো বাতিল করা হয়েছে।

হিজবুল্লাহ বলেছে যে তারা লেবাননের বিভিন্ন এলাকাকে লক্ষ্য করে বারবার ইসরায়েলি হামলার জবাবে হাইফার দক্ষিণ-পূর্বে রামাত ডেভিড এয়ারবেসে কয়েক ডজন ফাদি ১ এবং ফাদি ২ ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে। হিজবুল্লাহ বলেছে যে তারা হাইফায় রাফালে প্রতিরক্ষা সংস্থার স্থাপনাগুলিকে লক্ষ্যবস্তু করেছে।