Triumph Speed 400 নাকি Royal Enfield Guerrilla 450, কোন বাইকটি আপনার জন্য় উপযুক্ত

ট্রায়াম্ফ স্পিড ৪০০ (Triumph Speed 400) সম্প্রতি নতুন ভার্সনে লঞ্চ হয়েছে। ৪০০-৪৫০ সিসি সেগমেন্টে কিছুদিন আগেই রয়্য়াল এনফিল্ড গেরিলা ৪৫০ (Royal Enfield Guerrilla 450) এসেছে।…

Triumph Speed 400 vs Royal Enfield Guerilla 450

ট্রায়াম্ফ স্পিড ৪০০ (Triumph Speed 400) সম্প্রতি নতুন ভার্সনে লঞ্চ হয়েছে। ৪০০-৪৫০ সিসি সেগমেন্টে কিছুদিন আগেই রয়্য়াল এনফিল্ড গেরিলা ৪৫০ (Royal Enfield Guerrilla 450) এসেছে। কাজেই দুই বাইকের মধ্যে যে চরম রেষারেষি চলবে তা আর বলার অপেক্ষা রাখে না। ক্রেতাদের মধ্য়েও এই নিয়ে ইতিমধ্য়েই বিভ্রান্তির দানা বেঁধেছে। অনেকেই বুঝে উঠতে পারছেন না কোন বাইকটি কেনা ঠিক হবে। এই প্রতিবেদনে বাইক দুটির বৈশিষ্ট্য়গত পার্থক্য় তুলে ধরা হল।

Triumph Speed 400 vs Royal Enfield Guerilla 450: ইঞ্জিন ও পারফরম্য়ান্স

   

সদ্য় বাজারে আসা ট্রায়াম্ফ স্পিড ৪০০ একটি ৩৯৮ সিসি সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিনে ছুটবে। এটি থেকে ৮,০০০ আরপিএম গতিতে ৩৯ বিএইচপি শক্তি এবং ৬,৫০০ আরপিএম গতিতে ৩৭.৫ এনএম টর্ক উৎপন্ন হবে। মোটরের সঙ্গে সংযুক্ত ৬-গতির গিয়ারবক্স ও স্লিপার ক্লাচ। 

অন্য়দিকে, রয়্য়াল এনফিল্ড গেরিলা ৪৫০-তে রয়েছে একটি ৪৫০ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন। এর আউটপুট ৮,০০০ আরপিএম গতিতে ৩৯ বিএইচপি পাওয়ার এবং ৫,৫০০ আরপিএম গতিতে ৪০ এনএম টর্ক। ইঞ্জিনকে সঙ্গ দিতে রয়েছে ৬-স্পিড ট্রান্সমিশন এবং স্লিপ ও অ্য়াসিস্ট ক্লাচ।

Triumph Speed 400 vs Royal Enfield Guerilla 450:  সাসপেনশন ও ব্রেক

Speed 400-তে উপস্থিত ১৪০ মিমি ট্রাভেল সহ ৪৩ মিমি আপসাইড ডাউন ফ্রন্ট ফর্ক ও ১৩০ মিমি ট্রাভেল সহ রিয়ার মোনোশক সাসপেনশন। আবার ব্রেকিংয়ের জন্য় দেওয়া হয়েছে ডুয়েল চ্য়ানেল এবিএস সহ ৩০০ মিমি ফ্রন্ট ও ২৩০ মিমি রিয়ার ডিস্ক ব্রেক। ১৭ ইঞ্চি হুইলের সঙ্গে রোড টাইপ টায়ারে ছোটে এই মোটরবাইক। 

যেখানে Guerilla 450-এ ১৪০ মিমি ট্রাভেল সহ একটি ৪৩ মিমি আপসাইড ডাউন ফ্রন্ট ফর্ক ও ১৫০ মিমি ট্রাভেল সহ লিঙ্কেজ টাইপ মোনোশক রয়েছে। এতেও ডুয়েল চ্য়ানেল এবিএস সহ ৩১০ মিমি ফ্রন্ট ও ২৭০ মিমি রিয়ার ডিস্ক ব্রেক অফার করা হয়। যদিও এই বাইকের টায়ার হচ্ছে অফরোড এবং এতে রয়েছে স্পোক হুইল। ফলে যে কোন ধরনের রাস্তায় চলতে সক্ষম হবে এটি।

Triumph Speed 400 vs Royal Enfield Guerilla 450: ফিচার

Speed 400-তে উল্লেখযোগ্য় ফিচার হিসেবে উপস্থিত USB-C চার্জার, সুইচেবল ট্রাকশন কন্ট্রোল। কিন্তু Guerilla 450-এ ট্রিপার ড্য়াশ দিয়ে কয়েক কদম এগিয়ে গিয়েছে রয়্য়াল এনফিল্ড। এতে উপস্থিত একটি ফুল ডিজিটাল ডিসপ্লে, যেখানে গুগল ম্য়াপ, ওয়াইফাই কানেক্টিভিটি উপলব্ধ। উভয় বাইকেই রয়েছে এলইডি লাইটিং।

লঞ্চ হয়েই সাড়া ফেলেছে, এবারে দাম ঘোষিত হল MG Windsor EV-র

Triumph Speed 400 vs Royal Enfield Guerilla 450: দাম

Triumph Speed 400-এর নতুন প্রজন্মের মডেলের দাম ২.৪ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু হচ্ছে। যেখানে Royal Enfield Guerilla 450 কিনতে খরচ পড়ে ২.৩৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)।