পুজোর পরেই ভারতে ৪.২৫ লক্ষ কোটি খরচের বিয়ে!

অনন্ত-রাধিকার বিয়ের (Indian wedding) স্মৃতি এখন ফিকে। আম্বানি পরিবারের বিয়েতে পাঁচ হাজার কোটি খরচ নিয়ে চর্চাও এখন আর হচ্ছে না। এরই মাঝে প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য।…

Indian weddings 2024

অনন্ত-রাধিকার বিয়ের (Indian wedding) স্মৃতি এখন ফিকে। আম্বানি পরিবারের বিয়েতে পাঁচ হাজার কোটি খরচ নিয়ে চর্চাও এখন আর হচ্ছে না। এরই মাঝে প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য। এ বছরের শেষে শুধু বিয়ের জন্য ভারতে ৪.২৫ লক্ষ কোটি টাকা খরচ হবে।

ভারতে বিয়ে এবং তা ঘিরে অনুষ্ঠানের খরচ অর্থনীতির বড় অঙ্গ। এ বিয়ে সমীক্ষা চালায় একটি সংস্থা। নাম দেওয়া হয়, ব্যান্ড বাজা ভারত অ্যান্ড মার্কেটিং। সেই সমীক্ষার রিপোর্ট বলছে, আগামী নভেম্বর থেকে ডিসেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত ভারতে প্রায় ৩৫ লক্ষ বিয়ে হবে। এবং সেই সব বিয়ের মোট খরচ প্রায় ৪.২৫ লক্ষ কোটি।

   

ডিসেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত অগ্রহায়ণ। তারপর পৌষ। হিন্দু ধর্ম মতে পৌষ মাসে বিয়ে হয় না। গরম কাটিয়ে অতিরিক্ত শীত এড়াতে অনেকেই নভেম্বর-ডিসেম্বরে বিয়ের দিন খোঁজেন। সমীক্ষকদের মতে, উৎসবের পরেই বিয়ের মরসুম শুরু হয়। এই সময় অর্থনীতি চাঙ্গা হয়। স্টক মার্কেটও উপরে থাকে।

ভারতের অর্থনীতির বড় ভিত্তি উৎসব। বিয়ে এর অন্যতম অঙ্গ। বিয়ের মতো অনুষ্ঠানে বিভিন্ন ধরনের ব্যবসায়ীদের পকেটে টাকা ঢোকে। শুধু নভেম্বর-ডিসেম্বর নয়, সারা বছরই ভারতে বিয়ের বাজার থাকে।

সর্বভারতীয় ব্যবসায়ী সংগঠনের তথ্য বলছে, এ বছরের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত ভারতে ৪২ লক্ষ বিয়ে হয়েছে। আর এই সব বিয়ের জন্য খরচ হয়েছে সাড়ে পাঁচ লক্ষ কোটি টাকা। এতো বছর শুরুর কয়েক মাসের হিসেব। আর বছর শেষের মাস দেড়েকের মধ্যেই প্রায় ৩৫ লক্ষ বিয়ে হবে ভারতে। খরচ হবে ৪.২৫ লক্ষ কোটি।

সমীক্ষার রিপোর্ট অনুসারে, গড়ে প্রতি বিয়ের যা খরচ তা অনেকটাই বেশি। এত খরচ করে ভারতে কতজনই বা বিয়ে করেন? এ বিষয়টিরও ব্যাখ্যা করেছেন সমীক্ষকরা। তাঁদের দাবি, সমাজের সব স্তরের মানুষদের নিয়ে সমীক্ষা চালানো হয়েছে। উচ্চবিত্ত এবং মধ্যবিত্তদের অনেকেই এখন ডেস্টিনেশন ওয়েডিংয়ের দিকে ঝুঁকছেন। তাই খরচ বাড়ছে। বিদেশ থেকেও অনেকে ভারতে এসে বিয়ে করছেন‌, ডেস্টিনেশন ওয়েডিংয়ের নামে। সব মিলিয়েই হিসেব ধরা হয়েছে।