নতুন বায়ুসেনা প্রধানের দায়িত্ব নেবেন এয়ার মার্শাল অমর প্রীত সিং

Indian Air Force: ভারতীয় বায়ু সেনাতে অফিসারের চাকরি (সরকারি চাকরি) NDA, CDS এবং AFCAT এর মাধ্যমে পাওয়া যায়। মানুষ এর জন্য কঠোর পরিশ্রম করে। যারা…

Air Marshal Amar Preet Singh

Indian Air Force: ভারতীয় বায়ু সেনাতে অফিসারের চাকরি (সরকারি চাকরি) NDA, CDS এবং AFCAT এর মাধ্যমে পাওয়া যায়। মানুষ এর জন্য কঠোর পরিশ্রম করে। যারা 12 তম এর পরে এনডিএ-র মাধ্যমে বায়ু সেনাতে যোগদান করেন, তারা পদোন্নতি পেয়ে বায়ু সেনা প্রধানের পদে পৌঁছানোর চেষ্টা করে। কিন্তু এর মধ্যে কয়েকজনই এয়ার মার্শাল হন। তাদের একজন অমর প্রীত সিং (Amar Preet Singh), যাকে এয়ার চিফ মার্শাল করা হয়েছে। তিনি এয়ার চিফ মার্শাল বিবেক রাম চৌধুরীর স্থলাভিষিক্ত হবেন।

প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে যে অমর প্রীত সিং পিভিএসএম, এভিএসএম, বর্তমানে বায়ু সেনার ভাইস চিফ হিসাবে দায়িত্ব পালন করছেন, ৩০ সেপ্টেম্বর বিকেলে বায়ু সেনার দায়িত্ব নেবেন। তার ৫০০০ ঘন্টারও বেশি বিমান চালানোর অভিজ্ঞতা রয়েছে। এয়ার চিফ মার্শাল চৌধুরী ৩০ সেপ্টেম্বর অবসরে যাবেন। ২৭ অক্টোবর, 1964 সালে জন্মগ্রহণকারী এয়ার মার্শাল সিং ১৯৮৪ সালের ডিসেম্বরে ভারতীয় বায়ুসেনার ফাইটার পাইলট স্ট্রীমে অন্তর্ভুক্ত হন। প্রায় ৪০ বছরের দীর্ঘ ও বিশিষ্ট চাকরিকালে তিনি বিভিন্ন কমান্ড, স্টাফ, নির্দেশনামূলক এবং বিদেশী নিয়োগে দায়িত্ব পালন করেছেন।

   

অমর প্রীত সিং, যিনি ভারতীয় বায়ু সেনার প্রধান হিসেবে নিযুক্ত হয়েছেন, তিনি ন্যাশনাল ডিফেন্স একাডেমি (এনডিএ), ডিফেন্স সার্ভিস স্টাফ কলেজ এবং ন্যাশনাল ডিফেন্স কলেজের প্রাক্তন ছাত্র। এয়ার অফিসার অমর প্রীত সিং একজন যোগ্য ফ্লাইং ইন্সট্রাক্টর এবং একজন ট্রেনি পাইলট যার বিভিন্ন ধরনের ফিক্সড এবং রোটারি-উইং এয়ারক্রাফটে ৫০০০ ঘণ্টারও বেশি উড়ার অভিজ্ঞতা রয়েছে। অফিসার একটি অপারেশনাল ফাইটার স্কোয়াড্রন এবং একটি ফ্রন্টলাইন এয়ার বেস কমান্ড করেছেন।

একজন ট্রেনি পাইলট হিসেবে, তিনি মস্কোতে MiG-29 আপগ্রেড প্রকল্প ব্যবস্থাপনা দলের নেতৃত্ব দেন। তিনি ন্যাশনাল ফ্লাইট টেস্ট সেন্টারে প্রজেক্ট ডিরেক্টর (ফ্লাইট টেস্ট) ছিলেন এবং হালকা যুদ্ধ বিমান, তেজসের ফ্লাইট পরীক্ষার দায়িত্ব পান। এয়ার মার্শাল সিং দক্ষিণ ওয়েস্টার্ন এয়ার কমান্ডে এয়ার ডিফেন্স কমান্ডার এবং ইস্টার্ন এয়ার কমান্ডে সিনিয়র এয়ার স্টাফ অফিসারের গুরুত্বপূর্ণ স্টাফ পদে অধিষ্ঠিত হয়েছেন। বায়ু সেনার উপ-প্রধানের দায়িত্ব গ্রহণের আগে তিনি সেন্ট্রাল এয়ার কমান্ডের এয়ার অফিসার কমান্ডিং-ইন-চিফ ছিলেন।