রনজি খেলেই দেশের হয়ে লাল বলের ক্রিকেটে ফিরতে চান হার্দিক

লাল বল থেকে অনেক আগেই নিজেকে সরিয়ে নিয়েছিলেন ভারতের এই তারকা অলরাউন্ডার। ফিটনেস সমস্যায় জর্জরিত হয়েছেন বারবার। এমনকি দেশের মাঠে অনুষ্ঠিত একদিনের ক্রিকেট বিশ্বকাপের আসরেও…

Hardik Pandya May Play in Ranji Trophy Ahead of Test Match

লাল বল থেকে অনেক আগেই নিজেকে সরিয়ে নিয়েছিলেন ভারতের এই তারকা অলরাউন্ডার। ফিটনেস সমস্যায় জর্জরিত হয়েছেন বারবার। এমনকি দেশের মাঠে অনুষ্ঠিত একদিনের ক্রিকেট বিশ্বকাপের আসরেও ফিটনেস সমস্যার জন্য নিজেকে সরিয়ে নিয়েছিলেন তিনি। তবে বেশ কিছুদিন আগে লাল বলে প্র্যাকটিস শুরু করে শিরোনামে উঠে এসেছিলেন হার্দিক পাণ্ডিয়া। আসন্ন বর্ডার-গাভাসকার সিরিজে ভারতের বাড়তি পেসারের জায়গা পূরণ করতে তাঁকে দলে নেওয়ার কথা ভাবছে ভারতীয় ক্রিকেট বোর্ড। শোনা যাচ্ছে, ঘরের মাঠে নিউজিল‌্যান্ড সিরিজের আগে একটা রনজি ট্রফি ম‌্যাচেও খেলতে পারেন হার্দিক (Hardik Pandya)। আগামী ১১ অক্টোবর থেকে শুরু রনজির প্রথম ম্যাচে বরোদার হয়ে মাঠে নামতে পারেন তিনি। যদিও পুরোটাই নির্ভর করছে তাঁর ফিটনেস আপডেটের ওপর।

রনজি ট্রফির প্রথম ম্যাচ খেলার সময় ভারত-বাংলাদেশের টি টোয়েন্টি সিরিজও রয়েছে। ফলে হার্দিকের ম্যাচ খেলা নিয়ে জটিলতা তৈরী হয়েছে। যার জন্য এই মুহুর্তে হার্দিককে ম্যাচ খেলানো নিয়ে দুভাগে বিভক্ত হয়েছে ভারতীয় ক্রিকেটমহল। ভারতীয় বোর্ডের একাংশের মতে টি টোয়েন্টি সিরিজ না খেলিয়ে ভারতের তারকা অলরাউন্ডারকে রনজি ট্রফির ম্যাচ খেলানো উচিত। আর অন্য মহলের বক্তব‌্য হল, হার্দিক টি-টোয়েন্টি সিরিজ পুরো খেলুক। তারপর রনজির দ্বিতীয় ম‌্যাচে নামুক। যদি দেখা যায় চার-দিনের ম‌্যাচে কোনওরকম সমস‌্যা হচ্ছে না তাঁর, তাহলে অস্ট্রেলিয়া সফরের আগে হার্দিককে নিউজিল‌্যান্ডের বিরুদ্ধে একটা টেস্টে খেলানো হতে পারে। তবে রনজি হোক বা নিউজিল্যান্ড টেস্ট,খেলার আগে জাতীয় ক্রিকেট অ‌্যাকাডেমিতে যেতে পারেন হার্দিক। সেখানেই লাল বলের ক্রিকেটে বিশেষ প্রশিক্ষণ নেবেন তিনি।

   

অপেক্ষার অবসান! শতরান করে অস্ট্রেলীয় সফরে জায়গা পাকা করলেন গিল

গতকাল বোর্ডের একজন শীর্ষ কর্মকর্তা বলেন, ‘এটা খুবই জটিল বিষয়; পক্ষে, বিপক্ষে দুই দিকেই যুক্তি রয়েছে; সবার মতামতেও ভিন্নতা রয়েছে। বৈশ্বিক টুর্নামেন্টে ভারতের শিরোপা খরা কাটানোর ক্ষেত্রে সে (হার্দিক ) অনস্বীকার্য ভূমিকা রেখেছে এটা সত্যি কিন্তু তাঁর চোট প্রবণতার কথা মাথায় রাখতে হবে।’ প্রসঙ্গত হার্দিকের (Hardik Pandya) পাশাপাশি অস্ট্রেলিয়া সিরিজের জন্য নির্বাচকদের নজরে রয়েছেন ভারতীয় পেসার মহম্মদ শামিও। যদিও বাংলার স্পিডষ্টারকে এখনো কোনো মাঠে অনুশীলন করতে দেখা যায়নি। তিনি এই মুহূর্তে রিকোভারি প্রসেসের মধ্যে রয়েছেন। কিন্তু বোর্ড একেবারেই চাইছে না শামিকে তাড়াহুড়ো করে মাঠে ফেরাতে। তবে ভারতীয় দলে ফেরার আগে বাংলার হয়ে রনজি খেলতে চান শামি। সেকথা তিনি নিজেই জানিয়েছেন।