১০ বছরের পুরোনো আধার কার্ড, জেনে নিন আপডেট করার নিয়মগুলো

সকল ভারতীয়দের কাছেই এখন আধার কার্ড একটা গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে। সরকারি-বেসরকারি কাজ, ব্যাঙ্কের যাবতীয় কাজ ছাড়াও পরিচয়পত্র হিসেবে সবথেকে দরকারি নথি হল এই আধার…

Aadhar Card update process

সকল ভারতীয়দের কাছেই এখন আধার কার্ড একটা গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে। সরকারি-বেসরকারি কাজ, ব্যাঙ্কের যাবতীয় কাজ ছাড়াও পরিচয়পত্র হিসেবে সবথেকে দরকারি নথি হল এই আধার কার্ড। তবে বর্তমানে রেশন কার্ড সকলের কাছে থাকলেও অনেক ভারতীয়রাই এখনও অবধি আধার কার্ড তৈরী করেননি। এক কথায় বলতে গেলে আধার কার্ড এমন একটি গুরুত্বপূর্ণ নথি যেটা না থাকলে আপনার অনেক কাজই আটকে যেতে পারে।

কিন্তু আপনি কি জানেন আপনার আধার কার্ডের বয়স যদি ১০ বছর পেরিয়ে যায় তাহলে সেটাকে আপনাকে নতুন করে আবার আপডেট করতে হবে। তবে আপনি যদি আধার কার্ড আপডেট (Aadhar Card Update Process) করার পদ্ধতিগুলো না জেনে থাকেন তাহলে সেগুলো দেখে নিন এক নজরে। এর জন্য কয়েকটি ধাপ আপনাকে অনুসরণ করতে হবে। এর জন্য প্রথমে আপনাকে ইউআইডিআই-এর অফিসিয়াল ওয়েবসাইট uidai.gov.in/en-এ যেতে হবে।

   

সেই ওয়েবসাইটে ঢোকার পর আপনাকে অনেকগুলি বিকল্প দেখাবে কিন্তু আপনি তার মধ্যে থেকে ‘আপডেট আধার’ বিকল্পটি বেছে নেবেন। তারপরে আপনাকে সেখানে আপনার ১২ সংখ্যার আধার নম্বর লিখতে হবে। সেটি লেখার পর আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। এখানে সেই ওটিপিটি লেখার পর সেখানে আপনাকে লগইন করতে হবে।

লগইন করার পরে আপনি নথি আপডেট করার বিকল্পটি নির্বাচন করবেন। এরপরে সেখানে আপনাকে আপনার নথি যাচাই করতে হবে। নথি যাচাই করার পর আপনার পরিচয়পত্র এবং ঠিকানার প্রমাণের স্ক্যান কপি আপডেট করতে হবে। সবশেষে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। এরপরে আপনার ফর্ম জমা দিলেই আপনাকে একটি অনুরোধ নম্বর দেওয়া হবে।

এই নম্বরের সাহায্যে আপনি দেখতে পারবেন যে আপনার আধার আপডেট হয়েছে কিনা। প্রসঙ্গত, এর আগে আধার কার্ড আপডেট করার শেষ তারিখ ছিল ১৪ সেপ্টেম্বর ২০২৪। কিন্তু এখন সেই তারিখ পিছিয়ে তিন মাস সময়সীমা বাড়ানো হয়েছে। বর্তমানে ইউআইডিএআই নতুন যে তারিখ ঘোষণা করেছে তা হল ১৪ ডিসেম্বর ২০২৪। তাহলে আর দেরি না করে আজই আপনার আধার কার্ড আপডেট করুন।