মলয় ঘটকের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে খারিজ ইডির মামলা

মলয় ঘটকের বিরুদ্ধে করা মামলায় এবার সুপ্রিম কোর্টে ভৎসনার মুখে পড়ল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। কয়লা পাচার মামলায় রাজ্যের মন্ত্রী মলয় ঘটক (Moloy Ghatak) অনেকদিন…

Moloy Ghatak Case

মলয় ঘটকের বিরুদ্ধে করা মামলায় এবার সুপ্রিম কোর্টে ভৎসনার মুখে পড়ল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। কয়লা পাচার মামলায় রাজ্যের মন্ত্রী মলয় ঘটক (Moloy Ghatak) অনেকদিন ধরেই ইডির নজরে। এর আগে মলয়কে দিল্লিতে জিজ্ঞাসাবাদ করার অনুমতি চেয়ে দিল্লি হাই কোর্টে আবেদন জানিয়েছিল ইডি।

কিন্তু তখন হাই কোর্ট ওই আবেদন নাকচ করে দিয়ে জানিয়েছিল, কয়লা পাচার মামলায় যখন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে কলকাতায় জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছে সুপ্রিম কোর্ট। তখন সেই একই মামলায় মলয়কেও কলকাতায় জিজ্ঞাসাবাদ করতে হবে ইডিকে।

   

শুধু তাই নয়, শারীরিক অসুস্থতা এবং মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য হওয়ার কারণেও রাজ্যের মন্ত্রীকে দিল্লির পরিবর্তে কলকাতায় তলবের নির্দেশ দেওয়া হয়েছিল। উচ্চ আদালতের এই নির্দেশের পর রাজ্যের মন্ত্রীর রক্ষাকবচকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে গিয়েছিল ইডি। কিন্তু এবার সুপ্রিম কোর্টে ইডির করা সেই মামলা খারিজ হয়ে গেল।

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট ১৮১ দিন পরে কেন শুক্রবার শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ। প্রসঙ্গত, ২০২১ সালের ১৪ সেপ্টেম্বর কয়লা পাচার মামলায় প্রথমবার মলয়কে তলব করেছিল ইডি। তখন ইডির ডাকে সাড়া দেননি তিনি।

এরপর কয়লা পাচার মামলায় রক্ষাকবচ চেয়ে দিল্লি হাই কোর্টে আবেদন করেছিলেন মলয়। তিনি আবেদন জানিয়েছিলেন দিল্লির পরিবর্তে কলকাতায় তাঁকে ডেকে জিজ্ঞাসাবাদ করা হোক। এরপর ২০২৩ সালের ৫ সেপ্টেম্বর দিল্লি হাই কোর্ট জানিয়েছিল, মলয়কে কলকাতার অফিসে জিজ্ঞাসাবাদ করতে পারবে ইডি।

সেইসঙ্গে জানানো হয়েছিল, হাজিরার জন্য ২৪ ঘণ্টা আগে মলয়কে নোটিস পাঠাতে পারবে ইডি। এরপরেই দিল্লি হাই কোর্টের নির্দেশের পর সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল ইডি। কিন্তু সেখানেও কার্যত ভৎসনার মুখে পড়ল এই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।