লেবাননে একের পর এক রকেট হামলা ইজরায়েলের, সংঘাতের জেরে সতর্ক আমেরিকা

একের পর এক রকেট হামলা। ভারী বোমা বিস্ফোরণে কেঁপে উঠল হিজবুল্লা অধ্যুষিত বহু এলাকা ৷ জানা যাচ্ছে, বৃহস্পতিবার ইজরায়েল সেনার তরফে বোমা হামলা শুরু হয়…

Israel's airstrike on Lebanon

একের পর এক রকেট হামলা। ভারী বোমা বিস্ফোরণে কেঁপে উঠল হিজবুল্লা অধ্যুষিত বহু এলাকা ৷ জানা যাচ্ছে, বৃহস্পতিবার ইজরায়েল সেনার তরফে বোমা হামলা শুরু হয় বলে দাবি করেছে লেবাননের সেনাবাহিনী। এর আগে, মঙ্গলবার বিকেলে লেবাননের বিভিন্ন এলাকায় হিজবোল্লাদের কাছে থাকে পেজারে বিস্ফোরণ হয় ৷ তারপর বুধবার বিকেলে ফের বিস্ফোরণ হয় ওয়াকিটকি-সহ তারবিহীন একাধিক যন্ত্রে ৷ ঘটনার জেরে প্রায় ৩৭ জনের মৃত্যু হয়েছে, জখম প্রায় ৩ হাজার। ঘটনার জন্য ইজরায়েলকেই দায়ী করেছে হিজবুল্লা প্রধান হাসান নাসরাল্লাহ। বৃহস্পতিবার তিনি হুঁশিয়ারি দেন যে এর দাম দিয়ে হবে ইজরায়েলকে। এই হুঁশিয়ারির পরই ইজরায়েল সেনা হঠাৎ হিজবুল্লাদের বিরুদ্ধে বোমা হামলা চালায় ৷ যুদ্ধ কি তাহলে শুরু হয়ে গেল? এই ঘটনার জেরে সতর্কিত আমেরিকা।

ইজরায়েল ও হিজবুল্লার মধ্যে বাড়তে থাকা উত্তেজনার কারণে সতর্ক হয়ে গেছে আমেরিকা। বিশেষ করে যখন হিজবুল্লাহ পেজার বিস্ফোরণের পর ইজরায়েলকে প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে এবং ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে যাওয়ার কথা বলেছে। সাম্প্রতিক সময়ে ইজরায়েল লেবাননে তাদের হামলা বাড়িয়েছে, যার কারণে ধারণা করা হচ্ছে হামাসের পর ইজরাইল এখন হিজবুল্লার সঙ্গে বিরোধ বাড়াতে পারে। ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্টের একটি বিবৃতি দ্বারা এটি আরও জোরদার হয়েছে, যেখানে তিনি বলেন যে এই যুদ্ধ একটি নতুন পর্যায়ে প্রবেশ করেছে।

   

মধ্যপ্রাচ্যের এই বাড়তে থাকা উত্তেজনার পরিপ্রেক্ষিতে আমেরিকাও প্রস্তুতি শুরু করেছে। আমেরিকা গত বছর থেকে তাদের সামরিক উপস্থিতি বাড়িয়েছে। প্রায় 40,000 সেনা, এক ডজন যুদ্ধজাহাজ এবং চারটি ফাইটার জেট স্কোয়াড্রন মধ্যপ্রাচ্যে মোতায়েন করা হয়েছে। তারা যেকোনো অপ্রীতিকর ঘটনা থেকে আমেরিকা ও তার মিত্রদের রক্ষা করতে সক্ষম।

মার্কিন কর্মকর্তারা কী বললেন?

ইজরায়েল ও হিজবুল্লার মধ্যে সংঘাতের বিষয়ে, যখন পেন্টাগনের মুখপাত্র সাবরিনা সিংকে জিজ্ঞাসা করা হয়েছিল যে সাম্প্রতিক ঘটনার পর আমেরিকা তার সেনা সংখ্যা বাড়াবে কি না, তিনি বলেন যে মধ্যপ্রাচ্যে ইতিমধ্যেই যথেষ্ট সেনা মোতায়েন রয়েছে, যারা ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই করছে, হুথি বিদ্রোহীরা ইজরায়েলকে মোকাবেলা করতে এবং সাহায্য করার জন্য যথেষ্ট।

একজন সামরিক কর্মকর্তা বলেছেন যে অতিরিক্ত সেনারা আমাদের সাহায্য করেছে কারণ ইরাক ও সিরিয়ায় ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই করা, ইয়েমেনে ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীদের সঙ্গে মোকাবিলা করা এবং ইজরায়েলকে সাহায্য করা সহ বিভিন্ন সংঘাতপূর্ণ এলাকায় মার্কিন মোতায়েন রয়েছে।

কর্মকর্তা বলেন, নৌবাহিনীর যুদ্ধজাহাজ পূর্ব ভূমধ্যসাগর থেকে ওমান উপসাগর পর্যন্ত অঞ্চল জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এবং যে কোনো আক্রমণের জবাব দিতে বায়ু সেনা ও নৌ সেনা উভয়ের ফাইটার জেট কৌশলগতভাবে বেশ কয়েকটি স্থানে মোতায়েন করা হয়েছে।

US Army

40,000 সেনা মোতায়েন করা হয়েছে
মধ্যপ্রাচ্যে আমেরিকার সেনা মোতায়েনের বিষয়ে কথা হচ্ছে, প্রায় ৩৪,০০০ সেনা মধ্যপ্রাচ্যে সবসময় মোতায়েন থাকে। ইজরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তাদের সংখ্যা বেড়েছে এবং বর্তমানে প্রায় 40,000 সেনা মোতায়েন রয়েছে।

হুথি হামলার পরে আরও বৃদ্ধি হয়েছিল, এবং এই সংখ্যা প্রায় 50,000-এ বেড়েছিল, কিন্তু পরে তা হ্রাস করা হয়েছিল। বর্তমানে মধ্যপ্রাচ্যে ৪০,০০০ সেনা মোতায়েন রয়েছে। আমেরিকাও মধ্যপ্রাচ্যে যুদ্ধজাহাজ মোতায়েন করেছে, যার মধ্যে তিনটি যুদ্ধজাহাজ ওমান উপসাগরে রয়েছে এবং দুটি সাবমেরিন লোহিত সাগরে মোতায়েন রয়েছে।