বাংলায় ভোট পরবর্তী হিংসা মামলায় CBI-র ওপর রেগে কাঁই সুপ্রিম কোর্ট

বাংলায় ভোট পরবর্তী হিংসা মামলার শুনানি চলাকালীন সিবিআই (CBI)-এর কাজে ক্ষোভ প্রকাশ করল সুপ্রিম কোর্ট। ২০২১ সালে বাংলায় বিধানসভা নির্বাচনের সময় হিংসা মামলায় সুপ্রিম কোর্ট…

cbi supreme court

বাংলায় ভোট পরবর্তী হিংসা মামলার শুনানি চলাকালীন সিবিআই (CBI)-এর কাজে ক্ষোভ প্রকাশ করল সুপ্রিম কোর্ট। ২০২১ সালে বাংলায় বিধানসভা নির্বাচনের সময় হিংসা মামলায় সুপ্রিম কোর্ট মামলাটি বাংলার বাইরে স্থানান্তরিত করার দাবিতে সিবিআইকে তিরস্কার করে নতুন করে আবেদনের নির্দেশ দেওয়া হল।

আজ শুক্রবার মূলত পশ্চিমবঙ্গে ভোট পরবর্তী হিংসা রুখতে সিবিআইয়ের সমালোচনা করল সুপ্রিম কোর্ট। পশ্চিমবঙ্গের বিচার বিভাগকে এই পিটিশন প্রসঙ্গে সুপ্রিম কোর্ট বলেছে, এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক। বাংলার বাইরের আদালতে ৪৫টি মামলা স্থানান্তরিত করার জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিল সিবিআই। বিচারপতি এ এস ওকা ও বিচারপতি পঙ্কজ মিথালের বেঞ্চ বলেছে, এভাবে সিবিআই বিচার বিভাগের ভাবমূর্তি নষ্ট করছে।

   

সূত্রের খবর, সিবিআই নাকি জানিয়েছিল, পশ্চিমবঙ্গের আদালতে বিচার চলাকালীন বিমাতৃসুলভ-এর মতো আচরণ করা হয়। যদিও এই অভিযোগ আপত্তিকর আখ্যা দিয়ে সেই আবেদন প্রত্যাহারের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। বেঞ্চ অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজুকে বলে, “আবেদনে বলা হয়েছে যে বিচারক ভুলভাবে জামিন দিচ্ছেন। আপনি সমস্ত আদালতকে কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন এবং পক্ষপাতদুষ্ট হতে চান। একই সঙ্গে আপনি সেখানকার বিচারকদের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করছেন। এটা মোটেই গ্রহণযোগ্য নয়। কলকাতা হাইকোর্টের নির্দেশে ভোট পরবর্তী হিংসার ঘটনার তদন্ত করছে সিবিআই। সংস্থাটি বলছে, রাজ্যের পরিবেশ ভালো নয়। এমতাবস্থায় সুষ্ঠু বিচারের জন্য মামলাগুলো রাজ্যের বাইরে পাঠানো প্রয়োজন।”

এমনকি আবেদনের খসড়া তৈরির দায়িত্বে থাকা আইনজীবীকে আদালত অবমাননার নোটিশও দেওয়ার হুমকি দিয়েছে সুপ্রিম কোর্ট। বিচারপতি ওকা হুঁশিয়ারি দিয়ে বলেন, “যিনি এই খসড়া তৈরি করেছেন তাকে আদালত অবমাননার নোটিশ দেওয়ার জন্য এটি একটি উপযুক্ত মামলা।” সিবিআইয়ের তরফে অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু পিটিশনের বিষয়বস্তু সম্পর্কে অসচেতনতা প্রকাশ করেন এবং তা প্রত্যাহারের প্রস্তাব দেন।

তবে আবেদনে অভিযোগ স্পষ্টভাবে উল্লেখ করে আদালত সরল প্রত্যাহার গ্রহণ করতে অস্বীকার করে। আদালত বলে, “সবই সাদা-কালো। আপনি কিভাবে এটা করতে পারেন? পশ্চিমবঙ্গের আদালতে এই ধরনের অপবাদ দেওয়ার জন্য আপনার অফিসারকে প্রথমে ক্ষমা চাইতে হবে।”