টোলে না থামিয়ে ট্যাক্স কেটে নেবে GNSS সিস্টেম, জানুন পদ্ধতি

শীঘ্রই এমন দিন আসতে চলেছে যখন আপনি টোল ট্যাক্স (Toll Plaza Information) বাধায় কোনও যানবাহন পার্ক করা দেখতে পাবেন না, কারণ শীঘ্রই টোল বাধার গেট…

Toll-Plaza-Information

শীঘ্রই এমন দিন আসতে চলেছে যখন আপনি টোল ট্যাক্স (Toll Plaza Information) বাধায় কোনও যানবাহন পার্ক করা দেখতে পাবেন না, কারণ শীঘ্রই টোল বাধার গেট চিরতরে খুলে যাবে। আসলে, আমরা GNSS সিস্টেমের কথা বলছি, যার সম্পর্কে কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নিতিন গড়করি সম্প্রতি ঘোষণা করেছেন।

GNSS সিস্টেম প্রয়োগ করার পরে, আপনার গাড়িতে উপস্থিত GPS ট্র্যাকারের সাহায্যে, NHAI আপনার গাড়ির কার্যকলাপ নিরীক্ষণ করবে এবং আপনি যখন জাতীয় মহাসড়ক বা এক্সপ্রেসওয়েতে ভ্রমণ করবেন, তখন একই দূরত্বের জন্য আপনার চালান কেটে নেওয়া হবে। আপনি আপনার জাতীয় সড়ক বা এক্সপ্রেসওয়েতে যতটা ভ্রমণ করেছেন।

   

ডেডিকেটেড লেন নির্মাণ করা হবে
প্রাথমিকভাবে, এই টোল প্লাজাগুলিতে নিবেদিত GNSS লেন থাকবে, যেগুলিতে সাধারণত খোলা গেট থাকবে। যাতে GNNS-OBU লাগানো যানবাহনগুলিকে থামিয়ে না দিয়ে যেতে দেওয়া যায়। এই লেনগুলিতে এই ধরনের যানবাহন ট্র্যাক করার জন্য উন্নত প্রযুক্তি থাকবে, যা তাদের না থামিয়ে যেতে দেবে। পর্যায়ক্রমে আরও কিছু লেন এই ব্যবস্থার আওতায় আনা হবে। এই নিয়ম অনুযায়ী, জিপিএসবিহীন যানবাহন এই লেনে প্রবেশ করলে তাদের কাছ থেকে দ্বিগুণ টোল ট্যাক্স আদায় করা হবে।

16GB RAM এবং 50MP সেলফি ক্যামেরা সহ লঞ্চ করল Honor-এর এই শক্তিশালী স্মার্টফোন

দুই বছরে ৫০ হাজার কিলোমিটার জিএনএসএস টোল নির্মাণ করা হবে
ভারতে প্রায় ১.৪ লক্ষ কিলোমিটার জাতীয় মহাসড়ক রয়েছে, যার মধ্যে প্রায় ৪৫,০০০ কিলোমিটারের মধ্য দিয়ে যাওয়া লোকদের কাছ থেকে টোল আদায় করা হয়। ২০২৫ সালের জুনের মধ্যে ২,০০০ কিলোমিটার জাতীয় মহাসড়কে GNSS-ভিত্তিক টোলিং চালু করা হবে। এটি নয় মাসে ১০,০০০ কিলোমিটার, ১৫ মাসে ২৫,০০০ কিলোমিটার এবং দুই বছরে ৫০,০০০ কিলোমিটারে উন্নীত হবে।

এভাবেই কাজ করবে GNSS সিস্টেম
জিএনএসএস সিস্টেম হবে জিপিএস ভিত্তিক। এতে, ওবিইউ (অন বোর্ড ইউনিট) যানবাহন দ্বারা কভার করা দূরত্ব ট্র্যাক করতে ব্যবহার করা হবে। এই ডিভাইসটি স্যাটেলাইটের সঙ্গে সংযোগ স্থাপন করবে, গাড়ির যাত্রা ট্র্যাক করবে এবং টোল গণনা করবে।

টোল ট্যাক্সের এই গণনা হাইওয়েতে ভ্রমণ করা দূরত্বের উপর ভিত্তি করে করা হবে। এই টোল কেটে নেওয়ার পর চালককে মেসেজের মাধ্যমে জানানো হবে। ড্রাইভারকে নিশ্চিত করতে হবে যে তার অ্যাকাউন্টে টোল কাটার জন্য পর্যাপ্ত টাকা আছে। বর্তমানে এই ব্যবস্থা বাণিজ্যিক যানবাহনের জন্য। পরবর্তীতে ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রেও তা কার্যকর করা হবে।