রাষ্ট্রপুঞ্জে ইজরায়েলের বিরুদ্ধে প্রস্তাব থেকে দূরে থেকে কী বার্তা দিল ভারত?

রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদে ইজরায়েলের বিরুদ্ধে একটি প্রস্তাব পাস হয়েছে। এই প্রস্তাব অনুযায়ী, ইসরায়েলকে ১২ মাসের মধ্যে ফিলিস্তিনি ভূখণ্ডে তাদের উপস্থিতি শেষ করতে হবে। বুধবার রাষ্ট্রপুঞ্জের…

United Nations General Assembly

রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদে ইজরায়েলের বিরুদ্ধে একটি প্রস্তাব পাস হয়েছে। এই প্রস্তাব অনুযায়ী, ইসরায়েলকে ১২ মাসের মধ্যে ফিলিস্তিনি ভূখণ্ডে তাদের উপস্থিতি শেষ করতে হবে। বুধবার রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদে (United Nations General Assembly) এই প্রস্তাবের ওপর ভোটাভুটি হলেও ভারত তাতে অংশ নেয়নি। এই প্রস্তাব থেকে দূরত্ব বজায় রেখে ভারত ইজরায়েলের সঙ্গে বন্ধুত্ব বজায় রেখেছে বলে মনে করা হচ্ছে।

১৯৩-সদস্যের UNGA-তে ১২৪ জন সদস্য প্রস্তাবের পক্ষে ভোট দেয় এবং আমেরিকা ও ইজরায়েল সহ ১৪ টি দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়। এ ছাড়া ভারত, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, ইতালি, ইউক্রেনসহ ৪৩টি দেশ ভোটে অংশ নেয়নি (abstained from voting)। এর আগে গত বছরের অক্টোবরেও ইজরায়েলের বিরুদ্ধে প্রস্তাব থেকে নিজেকে দূরে সরিয়ে নিয়েছিল ভারত।

   

 

প্রস্তাব থেকে নিজেকে দূরে সরিয়ে বার্তা দিল ভারত

বুধবার, রাষ্ট্রপুঞ্জে ইজরায়েলের বিরুদ্ধে একটি প্রস্তাব আনা হয়, যাতে ১২ মাসের মধ্যে কোনও বিলম্ব ছাড়াই ইজরাইল অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে তাদের অবৈধ উপস্থিতি বন্ধ করার দাবি জানায়। এই প্রস্তাবে ভোটে অংশ না নিয়ে ভারত স্পষ্ট করে দিয়েছে যে ইজরায়েল তার অটুট বন্ধু।

প্রকৃতপক্ষে, ভারত সবসময়ই ইজরায়েল-ফিলিস্তিন বিরোধের ‘দুই জাতি’ সমাধানকে সমর্থন করে আসছে। যুদ্ধের মধ্যে, ভারতও গাজায় মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কিন্তু প্রতিবারই তা করার আগে ইজরায়েলে হামাসের হামলার নিন্দা করেছে। বর্তমানে, ইজরায়েল ভারতের ভাল বন্ধু, প্রতিরক্ষা এবং প্রযুক্তিগত ক্ষেত্রে দু দেশের মধ্যে অংশীদারিত্ব জোরদার হয়েছে। এমন পরিস্থিতিতে ভারত এই প্রস্তাব থেকে দূরত্ব বজায় রেখে ইজরায়েলের বিরুদ্ধে বন্ধুত্ব বজায় রেখেছে।

ভারত ইতিমধ্যেই এই প্রস্তাব থেকে নিজেকে দূরে সরিয়ে নিয়েছে। গত বছরের অক্টোবরে গাজা যুদ্ধের শুরুতে রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদে একটি প্রস্তাব পেশ করেছিল জর্ডান। এতে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানানো হয়, যাতে গাজা উপত্যকায় মানবিক সহায়তা পৌঁছে দেওয়া যায়। কিন্তু ভারত তখনও ভোট থেকে বিরত থাকাই ভাল বলে মনে করেছে।

এই প্রস্তাব পাস হওয়াকে ফিলিস্তিনের জন্য বড় বিজয় হিসেবে বিবেচনা করা হচ্ছে। এই রেজুলেশনে ফিলিস্তিন আন্তর্জাতিক আইন ও রাষ্ট্রপুঞ্জের চার্টার লঙ্ঘনের বিষয়টি তুলে ধরেছে। প্রস্তাবে বলা হয়েছে যে ইজরায়েল অবৈধভাবে ফিলিস্তিনের এলাকা দখল করেছে এবং ১২ মাসের মধ্যে বিলম্ব না করে এই এলাকাগুলি ছেড়ে দিতে হবে।

ইরান, ইরাক, ইন্দোনেশিয়া, আফগানিস্তান, জাপান, জর্ডান, ব্রাজিল, ব্রুনাই, বাংলাদেশ, বেলারুশ, বেলজিয়াম, চিন, মিশর, মালদ্বীপ, তুরস্ক, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, কাতার, স্পেন, রাশিয়া, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত, পাকিস্তান সহ ১২৪টি দেশ এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।