আধার কার্ডে কেন ১২ সংখ্যার নম্বর থাকে? জেনে নিন এর পেছনের কারণ কি

আধার কার্ড (Aadhaar Card) আজ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। এটি আসার পর আমাদের অনেক কাজ সহজ হয়ে গেছে। আধার আপনার পরিচয় যাচাই করার কাজ করে…

Aadhaar-Card

আধার কার্ড (Aadhaar Card) আজ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। এটি আসার পর আমাদের অনেক কাজ সহজ হয়ে গেছে। আধার আপনার পরিচয় যাচাই করার কাজ করে থাকে। আজকাল, বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা পেতে আমাদের আধার কার্ডের (Aadhaar Card) বিশেষ প্রয়োজন হয়। শুধু তাই নয়, চাকরিতে প্রবেশ থেকে শুরু করে বাচ্চাদের স্কুলে ভর্তি করানো সব ক্ষেত্রেই আধার কার্ড (Aadhaar Card) চাওয়া হয়।

এছাড়াও স্টক মার্কেট, মিউচুয়াল ফান্ড এবং অন্যান্য অনেক জায়গায় বিনিয়োগ করার জন্য আধার কার্ডের প্রয়োজন। আমাদের বায়োমেট্রিক এবং জনসংখ্যার বিবরণ আধার কার্ডে রেকর্ড করা হয়। আধার কার্ড (Aadhaar Card) তৈরি করার সময়, একটি ১২ সংখ্যার নম্বর আমাদের দেওয়া হয়। দেশের ৯০ শতাংশেরও বেশি মানুষের কাছে এই ১২ সংখ্যার আধার কার্ড (Aadhaar Card) রয়েছে। আধার নম্বরের প্রথম সংখ্যা ভারতের কোনও নির্দিষ্ট অঞ্চল বা রাজ্যের সূচক। আধার নম্বরের দ্বিতীয় এবং তৃতীয় সংখ্যাগুলি সেই রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতিনিধিত্ব করে যেখানে আধার কার্ড জারি করা হয়েছিল।

   

NPS বাৎসল্য যোজনা কি? জানুন কিভাবে এই স্কিম আপনার সন্তানদের ভবিষ্যৎ সুরক্ষিত করবে

চতুর্থ এবং পঞ্চম সংখ্যাটি ইউআইডিএআই-এর নিবন্ধকদের প্রতিনিধিত্ব করে যাঁরা আধার কার্ডের (Aadhaar Card) জন্য ব্যক্তিকে নথিভুক্ত করেছেন। আধার নম্বরের ষষ্ঠ থেকে দ্বাদশ সংখ্যাগুলো এলোমেলো সংখ্যা এবং এর কোনও নির্দিষ্ট অর্থ নেই। প্রতিটি আধার নম্বর যাতে অনন্য হয় তা নিশ্চিত করার জন্য এই নম্বরগুলি একটি জটিল অ্যালগরিদম ব্যবহার করে তৈরি করা হয়।

ভারতের জনসংখ্যা ১৪০ কোটির বেশি। এমন পরিস্থিতিতে প্রতিটি মানুষের জন্য একটি স্বতন্ত্র পরিচয় থাকা জরুরি। এটি মাথায় রেখে আধার নম্বরটি ১২ সংখ্যার করা হয়েছে। একটি ১২ ডিজিটের আধার কার্ড (Aadhaar Card) থাকলে, সহজেই প্রতিটি ভারতীয় নাগরিককে ভিন্ন নম্বর বরাদ্দ করা যেতে পারে। আধার কার্ডের সাহায্যে, বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা গ্রহণকারী সদস্যকে সহজেই চিহ্নিত করা যায়।

এই কারণে এটি নকল প্রতিরোধে সহায়তা করছে। আধার কার্ডের (Aadhaar Card) কারণে মানুষ অনলাইনে অনেক পরিষেবার সুবিধা পাচ্ছে। ইউআইডিএআই জানিয়েছে, ১২ ডিজিটের নম্বরটি আধার নম্বর কি না তা যাচাই করতে ভারতীয় নাগরিকরা http://www.uidai.gov.in-এ যেতে পারেন। এর সঙ্গে, আধার নম্বরটি নিষ্ক্রিয় করা হয়েছে কি না তাও জানতে পারবেন।