ভোটের মুখে মোদীকে স্মরণ, প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে উৎসাহী ট্রাম্প

হাউস্টনে একই মঞ্চে মোদী-ট্রাম্পের ‘হাউডি মোদী’ এবং ২০২০-র আমেদাবাদে ‘নমস্তে ট্রাম্প’-এর পর এ বার দুই নেতার দ্বিপাক্ষিক বৈঠক হতে চলেছে নিউ ইয়র্কে। ভোটের মুখে দাঁড়ানো…

Donald trump is very much interested to meet pm narendra Modi in USA

হাউস্টনে একই মঞ্চে মোদী-ট্রাম্পের ‘হাউডি মোদী’ এবং ২০২০-র আমেদাবাদে ‘নমস্তে ট্রাম্প’-এর পর এ বার দুই নেতার দ্বিপাক্ষিক বৈঠক হতে চলেছে নিউ ইয়র্কে। ভোটের মুখে দাঁড়ানো আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মিশিগানের ক্লিন্টে একটি নির্বাচনী সভায় দাবি করলেন, তাঁর সঙ্গে আগামী সপ্তাহেই দেখা হতে চলেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র (Narendra Modi) মোদীর। যদিও এখনও পর্যন্ত মোদীর (Narendra Modi)  আসন্ন আমেরিকা সফরে ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের বিষয়টি নিয়ে সরকারি ভাবে মুখ খোলেনি বিদেশমন্ত্রক। 

দেশত্যাগী ‘গৃহহীন’ হাসিনা, তাঁর মন্ত্রীরই ৩৬০টি বাড়ি ইংল্যান্ডে! আরব দুনিয়ায় কুবেরের খাজানা

   

আগামী নভেম্বরে ৫ তারিখ মার্কিন মুলুকে নির্বাচন। তার আগে সেদেশের ভারতীয় প্রবাসীদের সঙ্গে যোগাযোগ বাড়াতে চাইছে ট্রাম্প। কারণ ওই দেশে মোট জনসংখ্যার প্রায় ৪ শতাংশ প্রবাসী ভারতীয়। আর মার্কিন মুলুকে মোট ট্যাক্সের ১০ শতাংশ ট্যাক্স ভারতীয় বংশোদ্ভুত প্রবাসীদের থেকেই আসে। সেক্ষেত্রে মার্কিন দেশে নীতিনির্ধারণ ও ভোট-রাজনীতির ক্ষেত্রে ভারতীয় প্রবাসীদের প্রভার দিন দিন বাড়ছে। 

Tirupati: তিরুপতির প্রসাদে পশুর চর্বি মেশাতো জগন সরকার, নায়ডুর দাবিতে উত্তাল অন্ধ্রের রাজনীতি

এক্ষেত্রে সেই ভোট ব্যাঙ্ককে কাজে লাগাতে মরিয়া রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। সেক্ষেত্রে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে তাঁর পুরনো সম্পর্ক ফের ঝালিয়ে নিতে চাইছেন ডোনাল্ড ট্রাম্পও। মোদীর সঙ্গে বৈঠক প্রসঙ্গে ট্রাম্প বলেন, “মোদী একজন দুর্দান্ত মানুষ৷ আমার দেখা একাধিক চমৎকার নেতাদের মধ্যে একজন তিনি। আগামী সপ্তাহে আমাদের দেখা হতে পারে। সে দেশের মানুষ বুদ্ধিমান। তারা কোনও ক্ষেত্রেই পিছিয়ে নেই। বরং শীর্ষে রয়েছে। ভারত বেশ শক্তিশালী দেশ।” 

মমতার হুঁশিয়ারি সত্বেও ফের জল ছাড়ল ডিভিসি, বন্যা পরিস্থিতি নিয়ে বাড়ছে উদ্বেগ

তবে ট্রাম্পের সঙ্গে দেখা করে ভারতের কোন কূটনৈতিক অভিসন্ধি বাস্তবায়িত করতে চায় সাউথব্লক, তা নিয়েও চলছে জল্পনা। কারণ পিছিয়ে নেই প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিসও। ট্রাম্পের পাশাপাশি কমলা হ্যারিসের সঙ্গে সাক্ষাৎ করাও যুক্তিযুক্ত হবে বলেই মনে করছে নয়াদিল্লি। আগামী শনিবার মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। সেখানে জো বাইডেনের সঙ্গে সাক্ষাতের পাশাপাশি রাষ্ট্রসঙ্ঘের সম্মেলনেও যোগ দেবেন তিনি।