প্রথম সম্পূর্ণ ভারতীয় শিল্প-নির্মিত PSLV রকেটের উৎক্ষেপণ হবে এই বছরেই

ইসরোর বাইরে এই প্রথম তৈরি হচ্ছে সম্পূর্ণভাবে শিল্প-নির্মিত পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল বা PSLV রকেট। এই রকেটটি যৌথভাবে তৈরি করে ২০২৪-এই সরবরাহ করবে হিন্দুস্তান অ্যারোনটিক্স…

PSLV-rocket-ISRO

ইসরোর বাইরে এই প্রথম তৈরি হচ্ছে সম্পূর্ণভাবে শিল্প-নির্মিত পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল বা PSLV রকেট। এই রকেটটি যৌথভাবে তৈরি করে ২০২৪-এই সরবরাহ করবে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (HAL) এবং লারসেন অ্যান্ড টুব্রো (L&T)। উল্লেখযোগ্যভাবে এই প্রথম একটি সম্পূর্ণ PSLV রকেট, তার হিট শিল্ড সহ, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO)-র বাইরে তৈরি করা হবে।

নিউস্পেস ইন্ডিয়া লিমিটেড (NSIL), HAL-L&T কনসোর্টিয়ামের সঙ্গে ৫ টি PSLV রকেট তৈরির চুক্তি করা যার মূল্য ৮৬০ কোটি টাকা। এই কনসোর্টিয়াম তিনটি প্রতিযোগীর মধ্যে সর্বনিম্ন দরদাতা হিসাবে আবির্ভূত হয়।

   

চুক্তি সাক্ষরের দিন থেকে ২৪ মাসের মধ্যে প্রথম PSLV রকেট তৈরি সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। অর্থাৎ, সব কিছু ঠিক মতো এগোলে ২০২৪ এর মাঝামাঝি সময়ের মধ্যেই প্রস্তুত হয়ে যাবে। এরপরে, ৬ মাসের ব্যবধানে অতিরিক্ত রকেট সরবরাহ করা হবে।

উৎপাদনটি Government Owned, Contractor Operated (GOCO) মডেলের অধীনে ISRO-র বিদ্যমান সুবিধাগুলি ব্যবহার করবে। বর্তমানে, PSLV-এর জন্য প্রায় ৮০% যান্ত্রিক সিস্টেম এবং ৬০% ইলেকট্রনিক সিস্টেম শিল্প থেকে নেওয়া হয়, কিন্তু অবশিষ্ট উপাদানগুলি জটিল এবং এখন HAL এবং L&T পরিচালনা করবে।

পিএসএলভির উৎপাদন হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (এইচএএল) এবং লারসেন অ্যান্ড টুব্রো (এলএন্ডটি) এর নেতৃত্বের এই কনসোর্টিয়ামের মাধ্যমে পরিচালিত হবে। এই কনসোর্টিয়ামটিকে নিউস্পেস ইন্ডিয়া লিমিটেড (এনএসআইএল) এর নির্দেশনায় পাঁচটি পিএসএলভি রকেট তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে, যেটি এই প্রকল্পের তত্ত্বাবধানকারী নোডাল সংস্থা।

GOCO মডেলের অধীনে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) এর বিদ্যমান সুবিধাগুলিকে কাজে লাগাবে। এই পদ্ধতিটি উৎপাদন প্রক্রিয়াকে প্রবাহিত করবে এবং উচ্চ-মানের মান নিশ্চিত করবে বলে আশা করা হচ্ছে।

বর্তমানে, বৈশ্বিক মহাকাশ অর্থনীতিতে ভারতের অংশ ২% এর কম, যার মূল্য প্রায় $৪৪৭ বিলিয়ন। PSLV নির্মাণে বেসরকারী খাতের সম্পৃক্ততাকে এই সেক্টরে বৃদ্ধির জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসাবে দেখা হয়।