দেশের প্রথম সেমিকন্ডাক্টর চিপের কারখানা গড়ছে Tata, করবে মোটা অঙ্কের বিনিয়োগ

স্মার্টফোন থেকে শুরু করে গাড়ি, সব ক্ষেত্রেই সেমিকন্ডাক্টর চিপের ব্য়বহার অপরিহার্য। এই চিপের জন্য় বর্তমানে দেশীয় কোম্পানিগুলিকে তাইওয়ান ও কোরিয়ার সংস্থাগুলির মুখাপেক্ষী হয়ে থাকতে হয়।…

Semiconductor-Chip

স্মার্টফোন থেকে শুরু করে গাড়ি, সব ক্ষেত্রেই সেমিকন্ডাক্টর চিপের ব্য়বহার অপরিহার্য। এই চিপের জন্য় বর্তমানে দেশীয় কোম্পানিগুলিকে তাইওয়ান ও কোরিয়ার সংস্থাগুলির মুখাপেক্ষী হয়ে থাকতে হয়। তবে এবারে এক্ষেত্রে তাৎপর্যপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে টাটা গোষ্ঠী (Tata Group)। মার্কিন যুক্তরাষ্ট্রের অ্য়ানালগ ডিভাইস-এর (Analog Devices বা ADI) সঙ্গে হাত মিলিয়ে এদেশে সেমিকন্ডাক্টর চিপ তৈরি করবে টাটা। এই মর্মে দুই সংস্থা চুক্তিবদ্ধ হয়েছে। ফলে বলা বাহুল্য দীর্ঘদিনের সমস্য়ার সমাধান হতে চলেছে।

দেশের প্রথম সেমিকন্ডাক্টর চিপের কারখানা তৈরির জন্য় টাটার (Tata) ১৫৬ বছরের পুরনো বৈদ্য়ুতিন যন্ত্রাংশের নির্মাণ শাখা টাটা ইলেকট্রনিক্স ১,৪০০ কোটি ডলার বিনিয়োগ করবে বলে জানিয়েছে। গুজরাতে তৈরি হবে সেমিকন্ডাক্টর ফেব্রিকেশন ফেসিলিটি। আবার অসমে চিপের অ্য়াসেম্বলি ও টেস্টিং ফেসিলিটি গড়ে তোলা হবে।

   

পেয়েছে ভরপুর আপডেট, নতুন Tata Punch-এর প্রধান চার হাইলাইট শুনবেন?

এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অনেকদিন ধরেই সর্বাধিক সেমিকন্ডাক্টর চিপের প্রস্তুতকারক তাইওয়ানের ওপর নির্ভরশীলতা কমানোর প্রসঙ্গে সুর চড়িয়ে আসছেন। এ মাসের শুরুতে মহারাষ্ট্র সরকার জানিয়েছিল, আদানি গাষ্ঠী এবং ইজরায়েলের টাওয়ার সেমিকন্ডাক্টর চিপের প্রকল্পের জন্য় যৌথভাবে ১,০০০ কোটি ডলার লগ্নি করবে। আবার লারসেন ও টুবরো একটি চিপের কারখানা নির্মাণের পরিকল্পনা করছে। যাই হোক, টাটা  (Tata) তাদের নির্মিত চিপ নিজেদের গাড়িতেও ব্য়বহার করবে বলে জানিয়েছে।