লক্ষ্মীর ভাণ্ডার অতীত, এবার মহিলাদের ২১০০ টাকা দেওয়ার ঘোষণা BJP-র

লোকসভা ভোট মিটতে না মিটতেই এবার শিয়রে বিধানসভা ভোট। আর এই ভোটকে পাখির চোখ করে এবার বড় চমক দিল বিজেপি (BJP)। আজ বৃহস্পতিবার আসন্ন হরিয়ানা…

bjp money

লোকসভা ভোট মিটতে না মিটতেই এবার শিয়রে বিধানসভা ভোট। আর এই ভোটকে পাখির চোখ করে এবার বড় চমক দিল বিজেপি (BJP)। আজ বৃহস্পতিবার আসন্ন হরিয়ানা বিধানসভা নির্বাচনের জন্য শনিবার ইস্তেহার প্রকাশ করল বিজেপি।

এদিন হরিয়ানার রোহতকে হরিয়ানা বিধানসভা নির্বাচনের জন্য দলের ‘সংকল্প পত্র’ প্রকাশ করলেন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। কৃষক, মহিলা ও যুবকদের প্রতি বিশেষ নজর দিয়েছে দল। বিশেষ করে মহিলাদের জন্য যা চমক দিয়েছে বিজেপি তা হয়তো কেউ ভাবতেও পারেননি।

   

ইস্তেহারে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, লাডো লক্ষ্মী যোজনায় প্রত্যেক মহিলাকে প্রতি মাসে ২১০০ টাকা করে দেওয়া হবে। আইএমটি খারখোদার আদলে ১০টি শিল্পনগরী গড়ে তোলা হবে। প্রতি মহানগরীতে ৫০ হাজার স্থানীয় যুবকের কর্মসংস্থানের জন্য উদ্যোক্তাদের বিশেষ সুবিধা দেওয়া হবে। চিরায়ু-আয়ুষ্মান যোজনার অধীনে, প্রতিটি পরিবার ১০ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা পাবেন এবং ৭০ বছরের বেশি বয়সী প্রত্যেক প্রবীণ ব্যক্তি ৫ লক্ষ টাকা পর্যন্ত আলাদাভাবে বিনামূল্যে চিকিৎসা পাবেন। ঘোষিত ন্যূনতম সহায়ক মূল্যে (এমএসপি) ২৪টি ফসল কেনার গ্যারান্টি। ২ লাখ যুবককে স্থায়ী সরকারি চাকরি দেওয়া হবে।

শুধু তাই নয়, ৫ লক্ষ যুবক-যুবতীর জন্য অন্যান্য কর্মসংস্থান এবং ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ প্রমোশন স্কিম থেকে মাসিক উপবৃত্তি দেওয়া হবে। শহর ও গ্রামাঞ্চলে ৫ লক্ষ বাড়ি দেওয়া হবে। সরকারি হাসপাতালে ডায়ালাইসিস এবং সব হাসপাতালে বিনামূল্যে রোগ নির্ণয়। প্রতিটি জেলায় অলিম্পিক গেমসের জন্য নার্সারি। হর ঘর গৃহণী যোজনায় ৫০০ টাকার মধ্যে সিলিন্ডার দেওয়া হবে। বালিকা যোজনার আওতায় গ্রামাঞ্চলে কলেজে যাওয়া প্রত্যেক মেয়েকে একটি করে স্কুটার দেওয়া হবে। প্রত্যেক হরিয়ানভি অগ্নিবীর সরকারি চাকরি পাবেন।

বিজেপির তরফে বলা হয়েছে, কেএমপির অরবিটাল রেল করিডোর নির্মাণ এবং ভারত সরকারের সহায়তায় নতুন বন্দে ভারত ট্রেন প্রবর্তন। পর্যাপ্ত বাজেট নিয়ে ক্ষুদ্র অনগ্রসর জাতিদের (৩৬টি ভ্রাতৃত্ব) জন্য পৃথক কল্যাণ বোর্ড গঠন করা হবে। ডিএ এবং পেনশনের বৈজ্ঞানিক সূত্রের ভিত্তিতে সমস্ত সামাজিক মাসিক পেনশন বাড়ানো হবে। ভারতের যে কোনও সরকারি কলেজ থেকে মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিংয়ে অধ্যয়নরত ওবিসি এবং এসসি বর্ণের হরিয়ানার ছাত্রছাত্রীদের পূর্ণ বৃত্তি দেওয়া হবে। মুদ্রা যোজনার পাশাপাশি ২৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণের নিশ্চয়তা দেবে হরিয়ানা রাজ্য সরকার।