লক্ষ্মীবারে জ্বালানির দাম নামল ৮৯.৩৮ টাকায়, কলকাতায় ডিজেল কত?

আজ লক্ষ্মীবারে নতুন করে দেশজুড়ে জারি হল পেট্রোল ও ডিজেলের দাম (Petrol Diesel Price)। আর এই দাম জারি হতেই চমকে গেলেন সকলে। আজ ১৯ সেপ্টেম্বর…

আজ লক্ষ্মীবারে নতুন করে দেশজুড়ে জারি হল পেট্রোল ও ডিজেলের দাম (Petrol Diesel Price)। আর এই দাম জারি হতেই চমকে গেলেন সকলে। আজ ১৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার বেশ কিছু রাজ্যে যেমন তেলের দাম কমেছে তো আবার কিছু রাজ্যে দাম বেড়েছে। আপনার শহরে আজ কত টাকায় জ্বালানি মিলছে দেখুন এক নজরে।

জানা গিয়েছে, আন্তর্জাতিক বাজারে আবারও কমেছে অপরিশোধিত তেলের দাম। অপরিশোধিত তেল ব্যারেল প্রতি প্রায় ৭০ ডলারের আশেপাশে লেনদেন করছে। একই সময়ে ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেল প্রতি ৭৩ ডলারে স্থিতিশীল রয়েছে। তবে ভারতে অপরিশোধিত তেলের দামের ওঠানামা পেট্রোল ও ডিজেলের দামের উপর প্রভাব ফেলছে না। তেল বিপণন সংস্থাগুলি আজ সকাল ৬টায় পেট্রোল ও ডিজেলের দাম আপডেট করেছে। দেশের চারটি মেট্রো শহরের মধ্যে শুধু চেন্নাইয়ে বেড়েছে জ্বালানির দাম। একই সঙ্গে ভিন রাজ্যেও বেড়েছে পেট্রোল ও ডিজেলের দাম।

   

আজ যেমন অরুণাচল প্রদেশ, গোয়া, কেরল, মধ্যপ্রদেশ-সহ কয়েকটি রাজ্যে পেট্রোলের দাম বেড়েছে। অন্যদিকে পঞ্জাব, রাজস্থান, তামিলনাড়ু-সহ কয়েকটি রাজ্যে দাম কমেছে। আজ দিল্লিতে যেমন পেট্রোল মিলছে ৯৪.৭২ টাকায় এবং ডিজেল মিলছে প্রতি লিটারে ৮৭.৬২ টাকায়। আজ মুম্বাইতে পেট্রোল ১০৩.৪৪ টাকা এবং ডিজেল প্রতি লিটারে ৮৯.৯৭ টাকা। চেন্নাইতে পেট্রোল ১০০.৮৫ টাকা এবং ডিজেল প্রতি লিটারে ৯২.৪৩ টাকা। কলকাতা শহরে আজ পেট্রোল ১০৪.৯৫ টাকা এবং ডিজেল প্রতি লিটারে ৯১.৭৬ টাকা।

এছাড়া গৌতম বুদ্ধ নগরে পেট্রোল মিলছে ৯৪.৭২ টাকায় এবং ডিজেল প্রতি লিটারে ৮৭.৯৬ টাকা। গাজিয়াবাদে পেট্রোল হয়েছে ৯৪.৬২ টাকা এবং ডিজেল প্রতি লিটারে ৮৭.৭৫ টাকা। লখনউতে পেট্রোল হয়েছে ৯৪.৫৬ টাকা এবং ডিজেল প্রতি লিটারে ৮৭.৭০ টাকা। আন্দামান ও নিকোবরে পেট্রোল এবং ডিজেলের দাম যথাক্রমে ৮২.৪২ ও ৭৮.০১ টাকা। অন্ধ্রপ্রদেশে পেট্রোল ১০৮.২৯ এবং ডিজেল ৯৬.১৭ টাকা। অরুণাচল প্রদেশে পেট্রোল ও ডিজেল যথাক্রমে ৯০.৯২ এবং ডিজেল ৮০.৪৪ টাকা। আসামে পেট্রোল ৯৭.১৪ টাকা এবং ডিজেল ৮৯.৩৮ । বিহারে জ্বালানির দাম যথাক্রমে ১০৫.১১৮ এবং ৯২.০৪ টাকা। চণ্ডীগড়ে পেট্রোলের দাম ৯৪.২৪ এবং ডিজেলের দাম ৮২.৪ টাকা। ছত্তিশগড়ে পেট্রোল ১০০.৩৯ টাকা এবং ডিজেক ৯৩.৩৩ টাকা।

এর পাশাপাশি দাদরা ও নগর হাভেলিতে পেট্রোল ৯২.৫১ এবং ডিজেল ৮৮ টাকা। দমন ও দিউতে পেট্রোলের দাম ৯২.৩২ এবং ডিজেলের দাম ৮৭.৮১ টাকা। প্রতিদিন সকাল ৬টায় পেট্রোল ও ডিজেলের দামের পরিবর্তন হয়। সকাল ৬টা থেকে নতুন দর কার্যকর হবে। পেট্রোল ও ডিজেলের দামের সঙ্গে আবগারি শুল্ক, ডিলার কমিশন, ভ্যাটসহ অন্যান্য জিনিস যোগ করার পর এর দাম মূল দামের থেকে প্রায় দ্বিগুণ হয়ে যায়। এই কারণেই পেট্রোল-ডিজেলের দাম এত বেশি বলে মনে হচ্ছে।