বিশ্বজুড়ে কমছে ভোটারদের হার, প্রতি তিনটি নির্বাচনের মধ্যে একটি নিয়ে উঠছে প্রশ্ন

‘গণতন্ত্র হুমকির মুখে…’ এবং এটা রাজনৈতিক সমাবেশে দলের কোনো নেতার বক্তব্য নয়, বাস্তবতা। টানা ৮ম বছরে বিশ্বব্যাপী গণতন্ত্রের অবনতি ঘটেছে। গণতন্ত্রের প্রচারকারী সংস্থা ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট…

Global voter turnout declines

‘গণতন্ত্র হুমকির মুখে…’ এবং এটা রাজনৈতিক সমাবেশে দলের কোনো নেতার বক্তব্য নয়, বাস্তবতা। টানা ৮ম বছরে বিশ্বব্যাপী গণতন্ত্রের অবনতি ঘটেছে। গণতন্ত্রের প্রচারকারী সংস্থা ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর ডেমোক্রেসি অ্যান্ড ইলেক্টোরাল অ্যাসিসট্যান্স (আইআইডিইএ) বলেছে যে গত কয়েক বছরে ভোটারদের হার কমেছে যার কারণে সারা বিশ্বে গণতন্ত্র দুর্বল হচ্ছে।

IIDEA মঙ্গলবার বিশ্বব্যাপী বিশ্বাসযোগ্য নির্বাচন এবং সংসদীয় পর্যবেক্ষণে সবচেয়ে খারাপ অবনতির কথা জানিয়েছে, যা প্রচারাভিযানের সময় সরকারি ভয়ভীতি, বিদেশী হস্তক্ষেপ, ভুল তথ্য এবং AI বুদ্ধিমত্তার অপব্যবহারের কারণে ঘটে।

   

সংস্থাটির মতে, গত কয়েক বছরে গড় ভোটের হার কমেছে, ২০০৮ সালে ছিল ৬৫.২%, যেখানে ২০২৩ সালে তা কমে দাঁড়িয়েছে ৫৫.৫%। আইডিইএ বলেছে, ভোটের হার কমে যাওয়া নির্বাচনের বিশ্বাসযোগ্যতাকে হুমকির মুখে ফেলছে এবং ফলাফল নিয়ে বিতর্ক বাড়ছে। এতে বলা হয়, প্রতি তিনটির মধ্যে একটি নির্বাচন কোনো না কোনোভাবে বিতর্কিত হচ্ছে।

সাম্প্রতিক দিনগুলোতে ভেনেজুয়েলা ও আলজেরিয়ায় অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল নিয়ে প্রশ্ন উঠেছে। ভেনেজুয়েলার বিরোধী দল ফলাফল গ্রহণ করতে অস্বীকার করলে এবং মার্কিন যুক্তরাষ্ট্র সহ অনেক দেশ সমর্থন করেছিল, আলজেরিয়ার প্রেসিডেন্ট টেবোউন, যিনি বিরোধীদের সাথে জয়লাভ করেছিলেন, তিনিও ফলাফল নিয়ে প্রশ্ন তোলেন।

‘গণতন্ত্রের জন্য সুষ্ঠু নির্বাচন জরুরি’

ইন্টারন্যাশনাল আইডিইএর মহাসচিব কেভিন কাসাস-জামোরা বলেন, ‘নির্বাচন হলো গণতন্ত্র পুনরুদ্ধারের সবচেয়ে ভালো সুযোগ, কিন্তু নির্বাচন ব্যর্থ হলে তা সম্পূর্ণভাবে অসম্ভব হয়ে পড়ে।’ তবে সুষ্ঠু নির্বাচন এতে সবচেয়ে বড় ভূমিকা পালন করে।

স্টকহোম-ভিত্তিক ইন্টারন্যাশনাল আইডিইএ বলেছে যে বিশ্বের 158টি দেশে গণতন্ত্রের অবস্থার উপর তাদের বৈশ্বিক প্রতিবেদনে দেখা গেছে যে 47% দেশ গত পাঁচ বছরে মূল গণতান্ত্রিক সূচকে হ্রাস পেয়েছে। 2020 থেকে 2024 সালের মধ্যে বিশ্বব্যাপী প্রায় 20% নির্বাচনে, একজন হেরে যাওয়া প্রার্থী বা দল ফলাফল নিয়ে প্রশ্ন তুলেছে বা প্রত্যাখ্যান করেছে। এ কারণেই অনেক জায়গায় নির্বাচনে জয়-পরাজয়ের সিদ্ধান্ত নিতে হয় আদালতকে।