গুগল ম্যাপে আপনার ছবি, লোকেশন শেয়ার করেন, জানুন কী কী বিপদ ঘনিয়ে আসছে?

বর্তমান সময়ে দাঁড়িয়ে দিনদিন সোশ্যাল মিডিয়ার ওপর নির্ভরতা বাড়ছে সাধারণ মানুষের। ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ থেকে শুরু করে বিভিন্ন সোশ্যাল সাইটে নিত্যদিন আনাগোনাও বাড়ছে লক্ষ লক্ষ…

Sharing Your Photos and Location on Google Maps: What Dangers Might Lurk?

বর্তমান সময়ে দাঁড়িয়ে দিনদিন সোশ্যাল মিডিয়ার ওপর নির্ভরতা বাড়ছে সাধারণ মানুষের। ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ থেকে শুরু করে বিভিন্ন সোশ্যাল সাইটে নিত্যদিন আনাগোনাও বাড়ছে লক্ষ লক্ষ মানুষের। আর সেখানে নতুন বন্ধু খুঁজে পাওয়া থেকে শুরু করে নিজের ব্যক্তিগত জীবনকেও নানাভাবে তুলে ধরছে নেটনাগরিক। এরকম অনেকেই আছেন যারা কোন কিছু না ভেবে প্রায়শই নিজের ও পরিবারের অনেক ব্যক্তিগত তথ্য কিংবা ছবি সোশ্যাল মিডিয়ায় (Social Media Safety) পোস্ট করেন।

তবে জানেন কি আপনার এই অভ্যাসই একদিন আপনাকে বিপদে ফেলতে পারে। এমন অনেক ব্যক্তিগত তথ্য আছে যা সমাজমাধ্যমে পোস্ট করা একেবারেই উচিত নয়। সেইসব তথ্য কী জানেন? দেখে নিন, সোশ্যাল মিডিয়ায় নিজের কোন কোন তথ্য শেয়ার করা আপনার জন্য নিরাপদ। অনেকেই আছেন যারা কোন ছবির সাথে নিজের মোবাইল নম্বর, বাড়ির ঠিকানা, বাড়ির ছবি বা সেই এলাকার ছবি সমাজমাধ্যমে পোস্ট করে থাকেন। কিন্তু এবার থেকে নিজের ঠিকানা বা এলাকা সমাজমাধ্যমে পোস্ট করা থেকে বিরত থাকুন।

   

সেইসঙ্গে কোথাও ঘুরতে যাওয়ার আগে ট্রেন বা বিমানের নিজের টিকিটের তথ্য বা ছবি ভুল করেও শেয়ার করবেন না। কারণ আপনার ব্যক্তিগত তথ্য হ্যাকারদের কাছে গেলে ভবিষ্যতে সমস্যায় পড়তে পারেন আপনি। নিজের পাসপোর্টের ছবি-তথ্য, ড্রাইভিং লাইসেন্স বা পরিচয়পত্র কিংবা নিজের বা অন্যকারোর ক্রেডিট বা ডেবিট কার্ডের ছবি, আধার বা প্যান কার্ডের ছবি, তথ্য সমাজমাধ্যমে শেয়ার করা থেকে বিরত থাকুন। নিজের পেশার জায়গায় গোপনীয়তা বজায় রাখতে অফিসের কোনও খবর, ইমেলের তথ্য বা কর্মক্ষেত্রের ব্যক্তিগত বিষয় সোশ্যাল মিডিয়ায় আলোচনা করবেন না।

কোথাও ঘুরতে যাওয়া, রেস্তরাঁয় খাওয়া কিংবা সিনেমায় গেলে সেই তথ্য লোকেশন-সহ সমাজমাধ্যমে পোস্ট করা অনুচিত। সেইসঙ্গে আপনার বর্তমান লোকেশন বা গুগ্‌ল ম্যাপের তথ্য সরাসরি সমাজমাধ্যমে পোস্ট না করে ভালো। এসব বিষয় নিয়ে পোস্ট করলে আপনার নিরাপত্তা নিয়ে সমস্যা হতে পারে। কোনও অনলাইন শপিং সাইট থেকে কোন ছবি ট্যাগ-সহ পোস্ট করবেন না। অথবা টাকার লেনদেন সংক্রান্ত কোন তথ্য শেয়ার করবেন না। এমনকি আপনি কখনও কোন বিপদে পড়ে ভুল করেও নিজের ফোন নম্বর প্রকাশ্যে কোথাও পোস্ট করবেন না।

কারণ সাইবার অপরাধীরা খুব সহজেই আপনার ফোন নম্বর থেকে ‘সিম সোয়্যাপ’ করতে পারেন। এই বিষয়ে সাইবার আইন বিশেষজ্ঞ রাজর্ষি রায়চৌধুরী জানিয়েছেন, “ফোন নম্বর হ্যাক করে সিম অদলবদল করে ফেলতে পারে হ্যাকাররা। তখন অজান্তেই আপনার ফোন ও সমস্ত ব্যক্তিগত অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ অপরাধীদের কব্জায় চলে যাবে।”