বাংলাদেশে কতজন শীর্ষ জঙ্গির জামিন জানাল ড. ইউনূসের সরকার, তসলিমার কটাক্ষ ‘জিহাদিস্তান’

শেখ হাসিনার (Sheikh Hasina) আমলে জীবন-মরণ বাজি রেখে বাংলাদেশের (Bangladesh) জঙ্গি দমন বিভাগ একের পর এক জঙি ডেরা ভেঙেছিল। বহু জঙ্গি নেতা হয় খতম নয়…

yunus taslima

শেখ হাসিনার (Sheikh Hasina) আমলে জীবন-মরণ বাজি রেখে বাংলাদেশের (Bangladesh) জঙ্গি দমন বিভাগ একের পর এক জঙি ডেরা ভেঙেছিল। বহু জঙ্গি নেতা হয় খতম নয় বন্দি। দেশটিতে গত ৫ আগস্ট জনতার রক্তাক্ত বিক্ষোভে হাসিনার পতন হয়েছে। অন্তর্বর্তী সরকার ক্ষমতায়। এই সরকারের প্রধান ড. মুহাম্মদ ইউনূসের (Muhammad Yunus) দেড় মাসের শাসনে একাধিক শীর্ষ জঙ্গি জামিন পেয়েছে। জেল থেকে বাইরে আসা মাত্র ফুল দিয়ে সেই জঙ্গিদের অভ্যর্থনাও চলেছে।

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের আমলে লাগাতার জঙ্গি ও উগ্র ধর্মীয় নেতাদের মুক্তি দান চলছে। অভিযোগ, জামাত ইসলামিসহ বিভিন্ন সংগঠনের প্রবল চাপের মুখে অসহায় ড. ইউনূস। জন্মভূমি বাংলাদেশকে ‘জিহাদিস্তান’ বলে কটাক্ষ করেছেন ধর্মীয় মৌলবাদ বিরোধী লেখিকা তসলিমা নাসরিন। তিনি লিখেছেন, শেখ হাসিনা প্রধানমন্ত্রী থাকাকালীন যেভাবে মডেল মাদ্রাসা শুরু করিয়েছিলেন তার কুফল মিলছে।

   

হাসিনার পতনের পর ইউনূস অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হয়েছেন গত ৮ আগস্ট। তাঁর শাসনে গত দেড় মাসে কত জঙ্গি জাামিন সেই তথ্য সামনে এসেছে।বাংলাদেশের কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন্স) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মহম্মদ মোতাহের হোসেন জানিয়েছেন, আগস্টের ৫ তারিখের পরপর ৪৩ জন শীর্ষ সন্ত্রাসী, আলোচিত বন্দি, জঙ্গি জামিন পেয়েছেন।

কারা মহাপরিদর্শক বলেন, ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর দেশের কয়েকটি জেলে বিশৃঙ্খলা-বিদ্রোহ করেছিল বন্দিরা। বিভিন্ন জেলে বাইরে থেকে চালানো হয়েছিল হামলা-ভাঙচুর। এই পরিস্থিতিতে ২ হাজারেরও অধিক বন্দি পালিয়েছিল। তাদের মধ্যে মৃত্যুদণ্ড যাবজ্জীবন, বিভিন্ন মেয়াদে সাজা পাওয়া বন্দিসহ বিচারাধীন মামলার আসামিরা ছিল। এখন পর্যন্ত ৯০০ বন্দি পলাতক। পালিয়ে যাওয়া ৯৮ জন জঙ্গির মধ্যে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৯ জন জঙ্গি ছিল। ৭০ জন জঙ্গি এখনও পলাতক রয়েছে। তাদের ধরতে গোয়েন্দা সংস্থার সহায়তা নেওয়া হচ্ছে।

বাংলাদেশের কারা মহাপরিদর্শক আরও বলেন, ইতিমধ্যে কারাগারের লুটকৃত অস্ত্র ও গোলাবারুদের উল্লেখযোগ্য অংশও উদ্ধার করা হয়েছে, অবশিষ্টগুলো উদ্ধারের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা অব্যাহত রয়েছে