১০ বছর পর ফের কাশ্মীরে ভোট, ভাগ্য গণনা হবে ২১৯ জন প্রার্থীর

সকল অপেক্ষার অবসান ঘটিয়ে আজ জম্মু ও কাশ্মীরে (J&K Election 2024) শুরু হল প্রথম দফার বিধানসভা ভোটের ভোটগ্রহণ প্রক্রিয়া। আজ সকাল থেকেই উপত্যকার নানা জায়গায়…

kashmir

সকল অপেক্ষার অবসান ঘটিয়ে আজ জম্মু ও কাশ্মীরে (J&K Election 2024) শুরু হল প্রথম দফার বিধানসভা ভোটের ভোটগ্রহণ প্রক্রিয়া। আজ সকাল থেকেই উপত্যকার নানা জায়গায় শুরু হয়েছে ভোটগ্রহণ প্রক্রিয়া।

জম্মু ও কাশ্মীর বিধানসভার ২৪টি আসনে প্রথম দফার ভোটগ্রহণ আজ। এই ২৪টি বিধানসভা আসনের জন্য মোট ২১৯ জন প্রার্থী লড়াইয়ে রয়েছেন। প্রথম দফায় দক্ষিণ কাশ্মীর অঞ্চলের ১৬টি আসন এবং জম্মু অঞ্চলের ৮টি আসনে ভোট হবে। ২৩.২৭ লক্ষ ভোটার আজ প্রার্থীদের ভাগ্য নির্ধারণ করবেন। ভোটকেন্দ্রগুলোতে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। প্রতিটি মোড়ে মোড়ে কড়া নজরদারি চালানো হচ্ছে। জম্মু ও কাশ্মীরের প্রথম দফায় যে ২৪টি আসনে ভোট হবে, তার মধ্যে ১৬টিই দক্ষিণ কাশ্মীরের।

   

পাম্পোর, ত্রাল, পুলওয়ামা, রাজপোরা, জয়নাপোরা, শোপিয়ান, ডিএইচ পোরা কুলগাম, দেবসার, দুরু, কোকেরনাগ, অনন্তনাগ পশ্চিম, অনন্তনাগ, শ্রীগুফওয়ারা-বীজবহেরা, শাঙ্গাস-অনন্তনাগ পূর্ব এবং পহেলগাঁও আসনে হবে ভোট। এদিন জম্মু ও কাশ্মীরের ২৪টি বিধানসভা আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে সকাল ৭টা থেকে। যে ২৪টি আসনে ভোট হচ্ছে, তার মধ্যে ৮টি জম্মুর এবং ১৬টি কাশ্মীরের। ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এদিকে আজ জম্মু ও কাশ্মীরে চলমান ভোটদান নিয়ে প্রধানমন্ত্রী মোদী এক্স পোস্ট করেছেন। তিনি লেখেন, “বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে আমি আপনাকে অনুরোধ করছি যে আজ যে সমস্ত আসনে ভোট হচ্ছে সেখানে প্রচুর সংখ্যায় ভোট দিন এবং গণতন্ত্রের উৎসবকে শক্তিশালী করুন। আমি বিশেষ করে তরুণ এবং প্রথমবারের ভোটারদের তাদের ভোটাধিকার প্রয়োগ করার আহ্বান জানাচ্ছি।”

ভোট প্রসঙ্গে কিস্তওয়ারের বিজেপি প্রার্থী শগুন পারিহার বলেন, “মানুষ আমাকে এত ভালবাসা ও আশীর্বাদ দিয়েছেন যে বিজেপি এখানে সরকার গঠন করবে। আমি জনগণকে অনুরোধ করছি আমাকে তাদের সেবা করার সুযোগ দিন।” এদিকে পুলওয়ামা থেকে পিডিপি প্রার্থী ওয়াহিদ বলেন, “১০ বছর পর এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আশা করছি ভোট ভালো হবে।” প্রথম দফার ভোটে সকাল ৯টা পর্যন্ত ভোট পড়ল ১১.১১ শতাংশ। 

এর আগে ২০১৪ সালের নির্বাচনে দক্ষিণ কাশ্মীর ও চেনাব উপত্যকার ২২টি আসনের মধ্যে ১১টিতে জিতেছিল পিডিপি। বিজেপি ও কংগ্রেস ৪-৪টি, ন্যাশনাল কনফারেন্স ২টি এবং সিপিএম ১টি আসন দখল করে। ৩৭০ ধারা বিলোপ ও সীমানা পুনর্নির্ধারণের পর ডোডা ও কিশতওয়ার জেলায় একটি করে আসন বাড়ানো হয়েছে। এবার তা বেড়ে হয়েছে ২৪টি।