বুধে দক্ষিণবঙ্গের ৬ জেলায় মুষলধারে বৃষ্টির ভ্রূকুটি, ছাতা রেডি রাখুন

আপাতত বাংলার আকাশ থেকে নিম্নচাপ কেটে গিয়েছে। যদিও বৃষ্টির হাত থেকে কিন্তু এখনই রেহাই পাবেন না বাংলার সাধারণ মানুষ। অন্তত ইঙ্গিত তো তেমনই দিয়েছে আলিপুর…

weather rains

আপাতত বাংলার আকাশ থেকে নিম্নচাপ কেটে গিয়েছে। যদিও বৃষ্টির হাত থেকে কিন্তু এখনই রেহাই পাবেন না বাংলার সাধারণ মানুষ। অন্তত ইঙ্গিত তো তেমনই দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আজ বুধবার সারাদিন বাংলার আবহাওয়া (Weather Update) ঠিক কেমন থাকবে তা নিয়ে এক আভাস দিয়েছে হাওয়া অফিস। আর হাওয়া অফিস যা বলেছে তা শুনে আপনিও অবাক হয়ে যেতে পারেন। বাইরে রোদ খটখটে দেখে যদি ছাতা না নিয়ে বেরনোর পরিকল্পনা করে থাকেন তাহলে ভুল করছেন।

আলিপুর মৌসম ভবন জানিয়েছে, আজ বুধবার দক্ষিণবঙ্গ থেকে শুরু করে উত্তরবঙ্গের আবহাওয়ার বিরাট রকমের পরিবর্তন ঘটতে চলেছে। এমনিতে আগস্ট মাসে না হলেও সেপ্টেম্বর মাসে এসে বৃষ্টির একপ্রকার সব রেকর্ড ভেঙে গিয়েছে দেশে। কেউ হয়তো ভাবতেও পারেনি যে বিদায় বেলায় এত পরিমাণে বৃষ্টি হবে। আজও তার ব্যতিক্রম ঘটবে না। আজ বাংলার নানা জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও কয়েক জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি পরিমাণে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এখন নিশ্চয়ই ভাবছেন কোন কোন জেলা?

   

এমনিতে টানা বৃষ্টির জেরে কলকাতা শহর সহ বাংলার বেশ কিছু জেলার পারদ অনেকটাই কমে গিয়েছিল। কিন্তু এখন ফের একবার তাপমাত্রা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আপাতত শনিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা কম। আজ থেকে আগামী শুক্রবার অবধি দক্ষিণবঙ্গের বেশ কয়েক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। আজ থেকে বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, কলকাতা এবং ঝাড়গ্রাম এই ৬ জেলায়।

আজ শহর কলকাতার সর্বনিম্ন পারদ ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ০.২ ডিগ্রি সেলসিয়াস কম। এছাড়া এদিন উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলা যেমন দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, মালদা, কোচবিহার জেলায় হালকা থেকে মাঝারি পরিমাণে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বর্ষা এখন তার শেষ পর্যায়ে পৌঁছেছে। এরই মধ্যে দেশের অনেক রাজ্যে বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বুধবার দিল্লি-এনসিআরে বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। একই সঙ্গে উত্তরপ্রদেশের ৩৪টি জেলায় মুষলধারে বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও পূর্ব রাজস্থানে ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে এবং হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডের অনেক জেলায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। আসুন জেনে নেওয়া যাক যে বর্ষা অনেক রাজ্যে বৃষ্টি হচ্ছে। এ কারণে জীবনযাত্রা অগোছালো হয়ে পড়েছে।