বাংলাদেশ সীমান্তে ১১ কোটি টাকার অধিক সোনা বাজেয়াপ্ত, রোহিঙ্গা পাচারকারী ধৃত

কোটি কোটি টাকার সোনার গয়না-বার, মোবাইল বাজেয়াপ্ত (Bangladesh) বাংলাদেশ সীমান্তে। পাচারকারীরা বিপুল সোনা মজুত করেছিল। সুযোগ মতো চোরাই সোনা বিক্রি করার আগেই ধরা পড়েছে। সাম্প্রতিক…

BSF India-Bangladesh Border

কোটি কোটি টাকার সোনার গয়না-বার, মোবাইল বাজেয়াপ্ত (Bangladesh) বাংলাদেশ সীমান্তে। পাচারকারীরা বিপুল সোনা মজুত করেছিল। সুযোগ মতো চোরাই সোনা বিক্রি করার আগেই ধরা পড়েছে। সাম্প্রতিক সময়ে এত বিপুল অর্থের সোনা পাচার হয়নি।

সোনা পাচারকারীরা রোহিঙ্গা। তারা বাংলাদেশে চোরাই সোনা জমা করছিল বলে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) জানাচ্ছে। বিজিবি আরও জানিয়েছে, পড়শি দেশ মায়ানমার থেকে গোপনে বাংলাদেশে আনা হয় সাড়ে ১০ কেজি সোনা। সীমান্ত লাগোয়া চট্টগ্রাম বিভাগের কক্সবাজারের টেকনাফ থেকে দুই পাচারকারী রোহিঙ্গাকে আটক করা হয়। বাজেয়াপ্ত সোনার আনুমানিক মূল্য  সাড়ে ১১ কোটি ৭৫ লাখ টাকা।

   

টেকনাফ পৌরসভার অলিয়াবাদের বাসিন্দা আবদুল হকের বাড়িতে মায়ানমার আনা সোনা মজুত করে রাখা হয়েছিল। খবর পেয়ে বিজিবি র়ক্ষীরা সোমবার রাতে সেখানে অভিযান চালিয়ে সাড়ে ১০ কেজি স্বর্ণালংকার ও সোনার বার উদ্ধার করাে। টেকনাফ-২ বিজিবির লে. কর্নেল মহিউদ্দীন আহমেদ জানান, পালাতে গিয়ে দুই রোহিঙ্গা পাচারকারী ধরা পড়ে। তাদের নাম হাফিজুর রহমান (২৮) ও একই এলাকার আনোয়ার (৩০)। দুজনেই মায়ানমারের মংডু সুদাপাড়ার বাসিন্দা।

বাংলাদেশ থেকে পড়শি ভারতে বিপুল পরিমান সোনা পাচার হয়। বিজিবি জানিয়েছে পড়শি দেশের পশ্চিমবঙ্গের লাগোয়া সীমান্ত হল সোনা পাচারের বড় পথ। আবার মায়ানমারের দিক থেকে মাদক ইয়াবাসহ বিভিন্ন নেশা সামগ্রী বাংলাদেশে ঢোকায় পাচারকারীরা।