রাজ্যকে ‘বিজ্ঞপ্তি’ সংশোধনের নির্দেশ সুপ্রিম কোর্টের

আরজি কর কাণ্ডে বর্তমানে তোলপাড় রাজ্য-রাজনীতি। তরুণী চিকিৎসকের নৃশংস খুনের ঘটনায় বিচারের দাবিতে জুনিয়র চিকিৎসকদের কর্মবিরতির পাশাপাশি প্রতিনিয়ত পথে নামছে সাধারণ মানুষ। এর মধ্যে মঙ্গলবার…

Supreme court

আরজি কর কাণ্ডে বর্তমানে তোলপাড় রাজ্য-রাজনীতি। তরুণী চিকিৎসকের নৃশংস খুনের ঘটনায় বিচারের দাবিতে জুনিয়র চিকিৎসকদের কর্মবিরতির পাশাপাশি প্রতিনিয়ত পথে নামছে সাধারণ মানুষ। এর মধ্যে মঙ্গলবার আরজি করে ঘটনার তৃতীয় শুনানি হল সুপ্রিম কোর্টে (Supreme Court)। এদিন নির্যাতিতার খুনের তদন্তের অগ্রগতির দিকে নজর রাখার পাশাপাশি রাজ্যকে কর্মক্ষেত্রে মহিলাদের নিয়ে বিজ্ঞপ্তি ঠিক করতে বলল সুপ্রিম কোর্ট।

আরজি কর-কাণ্ডের আবহে ১৯ অগস্ট আদালতে কর্মক্ষেত্রে মহিলাদের নিয়ে এই বিজ্ঞপ্তি দিয়েছিল রাজ্য। এদিন প্রধান বিচারপতি রাজ্যের আইনজীবীকে প্রশ্ন তুলে বলেছেন, “গত শুনানিতে আমরা নির্দেশ দিয়েছিলাম ডাক্তারদের নিরাপত্তায় পর্যাপ্ত নিরাপত্তা দিতে হবে। ওই বিষয়ে রাজ্য কী পদক্ষেপ করেছে?” এর প্রত্যুত্তরে রাজ্যের আইনজীবী জানান, “আমরা পদক্ষেপ করেছি। আদালতকে ওই বিষয়ে জানাচ্ছি।”

   

এরপরেই কর্মক্ষেত্রে মহিলাদের নিয়ে রাজ্য যে বিজ্ঞপ্তি দিয়েছিল তা ঠিক করতে বলে রাজ্যের আইনজীবীর উদ্দেশ্যে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেছেন, “রাজ্যকে ওই বিজ্ঞপ্তি ঠিক করতে হবে। আপনাদের দায়িত্ব নিরাপত্তা দেওয়ার। আপনারা বলতে পারেন না, মহিলারা রাতে কাজ করতে পারবেন না।” সেইসঙ্গে প্রধান বিচারপতি এই বিজ্ঞপ্তি নিয়ে প্রশ্ন তুলে বলেছেন, “বিমানচালক, সেনাতে অনেক মহিলা রাতে কাজ করেন। এই বিজ্ঞপ্তি কেন?”

মঙ্গলবারে প্রধান বিচারপতি রাজ্যের আইনজীবীকে সাফ জানিয়েছেন, এখন মহিলা পুরুষ সবাই সমান। এবার থেকে পুরুষ ও মহিলা চিকিৎসকরা সমান ডিউটি করবেন। তবে এদিন সুপ্রিম কোর্ট প্রশ্ন তোলার পরেই বিজ্ঞপ্তির অংশ মুছে দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন রাজ্যের আইনজীবী। রাজ্যের তরফ থেকে জানানো হয়েছে, ওই বিজ্ঞপ্তির যে ৫ এবং ৬ নম্বর অংশ নিয়ে আপত্তি রয়েছে তা মুছে ফেলা হবে।

তবে এসবের পাশাপাশি মহিলা চিকিৎসকদের কাজের সময় ১২ ঘন্টা করার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।