দামোদরের দুইপারে বন্যা পরিস্থিতি, মুখ্যমন্ত্রীর নির্দেশ ছাড়াই ছাড়া হল জল!

পশ্চিমবঙ্গের গাঙ্গেয় উপকূলে নিম্নচাপের জেরে বিগত দু-তিন দিন বৃষ্টিপাতের (DVC releases more water) পরিমাণ যথেষ্ট বেড়েছে। বীরভূমের কঙ্কালিতলা, তারাপীঠ ইতিমধ্যেই জলের তলায়। মঙ্গলবার সকাল থেকে…

পশ্চিমবঙ্গের গাঙ্গেয় উপকূলে নিম্নচাপের জেরে বিগত দু-তিন দিন বৃষ্টিপাতের (DVC releases more water) পরিমাণ যথেষ্ট বেড়েছে। বীরভূমের কঙ্কালিতলা, তারাপীঠ ইতিমধ্যেই জলের তলায়। মঙ্গলবার সকাল থেকে আবহাওয়ার উন্নতি হলেও এখনও ডিভিসি থেকে জল ছাড়া হচ্ছে। সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর আপত্তি থাকা সত্ত্বেও আজ সকালে ডিভিসি থেকে জল ছাড়া হয়েছে। 
 
মাইথন ও পাঞ্চেত থেকে – দুই জলাধারে প্রায় দেড় লক্ষ কিউসেক জল ছাড়া হয়। এর জেরে ঝাড়খণ্ডের বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে। আসানসোলেরও বেশকিছু এলাকা জলমগ্ন রয়েছে। পশ্চিম মেদিনীপুরের বিস্তীর্ণ এলাকাতেও জল জমেছে। একেই আগে থেকে জলমগ্ন হয়েছিল এইসব এলাকা, তারপর জল ছাড়ার জেরে সেইসব এলাকায় জলের পরিমাণ আরও বেড়েছে। এর কারণে দামোদরের দুপারের পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, হুগলি, হাওড়া, বাঁকুড়ার বিস্তির্ণ অংশ জলে ডুবতে পারে। 
 
 
সূত্রের খবর, নিম্নচাপের বৃষ্টির কারণে মাইথন ও পাঞ্চেত জলাধারের উপর চাপ বেড়েছে। তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীকে অনুরোধ করেছিলেন যাতে তাকে না জানিয়ে আর জল যেন না ছাড়া হয়। এভাবে অনবরত জল ছাড়লে বাংলায় বিপদ বাড়ছে। কিন্তু, তা সত্ত্বেও জল ছাড়া হয়েছে।