ট্রাম্পের ওপর হামলাকারী রায়ান রুথ সম্পর্কে জানলে চমকে যাবেন

ফের প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হত্যার চেষ্টা। রবিবার ট্রাম্প যখন গলফ খেলার পর গলফ কোর্স থেকে বের হচ্ছিলেন, তখন তাকে হত্যার চেষ্টা করা হয়।…

Man arrested for Donald Trump assasination attempt

ফের প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হত্যার চেষ্টা। রবিবার ট্রাম্প যখন গলফ খেলার পর গলফ কোর্স থেকে বের হচ্ছিলেন, তখন তাকে হত্যার চেষ্টা করা হয়। এফবিআই বলছে, ট্রাম্পকে লক্ষ্য করে গুলি চালানো হয়েছিল, তবে কড়া নিরাপত্তার কারণে হামলাকারীকে সেখান থেকে পালাতে হয়েছে। নির্বাচনের সময় ট্রাম্পের ওপর এটি দ্বিতীয় হামলা। এফবিআই এবং সিক্রেট সার্ভিস পুরো বিষয়টি তদন্ত শুরু করেছে।

হামলার আগে হামলাকারী তার সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন যে এই বছর “গণতন্ত্র ব্যালটে রয়েছে এবং আমরা হারতে পারি না।” ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং প্রেসিডেন্ট জো বাইডেন তাদের বক্তৃতায় এই কথা বলে আসছেন।

   

নিরাপত্তা সংস্থা হামলাকারীকে ৫৪ বছর বয়সী রায়ান ওয়েসলি রুথ (Ryan Wesley Routh) বলে শনাক্ত করেছে।রুথের একটি দীর্ঘ অপরাধমূলক রেকর্ড রয়েছে এবং প্রায়শই তার সোশ্যাল মিডিয়াতে রাজনীতি সম্পর্কে পোস্ট করে বলেই জানা গিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ট্রাম্পের ওপর এই হামলার নিন্দা করেছেন এবং নিরাপত্তা সংস্থাগুলোকে তদন্তের নির্দেশ দিয়েছেন।

 

৫৪ বছর বয়সী এই হামলাকারী কে?
Routh-এর Linkedin প্রোফাইল থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, তিনি নর্থ ক্যারোলিনা এগ্রিকালচারাল অ্যান্ড টেকনিক্যাল স্টেট ইউনিভার্সিটি থেকে পড়াশোনা করেছেন। LinkedIn-এ, Routh নিজেকে “যন্ত্র-বুদ্ধিসম্পন্ন” এবং নতুন উদ্ভাবন ও ধারণার সমর্থক হিসেবে বর্ণনা করেছেন। রুথ ২০১৮ সাল থেকে হাওয়াইতে বসবাস করছেন এবং ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থীদের দীর্ঘদিনের সমর্থক।

তিনি ২০১৯ সাল থেকে গণতান্ত্রিক প্রার্থীদের অনুদান দিয়েছেন। ফেডারেল ইলেকশন কমিশন (এফইসি) ফাইলিং অনুসারে, তিনি ২০২০ সালের সেপ্টেম্বরে তহবিল সংগ্রহের প্ল্যাটফর্ম অ্যাক্টব্লুতে $১৪০ দান করেন। ১০ মার্চ ২০২৩-এ প্রকাশিত সেমাফোর রিপোর্টে, রাউথকে ইউক্রেনের আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক কেন্দ্রের (IVC) প্রধান হিসাবে বর্ণনা করা হয়েছে। IVC হল একটি বেসরকারি সংস্থা যা স্বেচ্ছাসেবকদের ইউক্রেন জুড়ে মানবিক সহায়তা প্রদানের ক্ষমতা দেয়।

রুথ তার সোশ্যাল মিডিয়ায় এমন অনেক কিছু লিখেছেন, যা কমলা এবং জো বাইডেনের বক্তব্যের মতো। তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলি অযৌক্তিক টুইট এবং উত্তরে পূর্ণ, পাশাপাশি রাশিয়া এবং তাইওয়ানের বিরুদ্ধে চিনের বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে সমর্থন করে। সোশ্যাল মিডিয়ায় ইউক্রেনে গিয়ে লড়াইয়ের কথা বলেছেন এই ব্যক্তি। তিনি পুতিনের বিরুদ্ধে ধ্বংসাত্মক বক্তব্যও দিয়েছেন।

গুলি ছুড়ে হামলাকারী পালিয়ে যেতে সক্ষম হয়। রুথ যখন ট্রাম্পকে আক্রমণ করেন, তখন একজন নিরাপত্তা এজেন্টও তাকে লক্ষ্য করে গুলি চালায়, কিন্তু তিনি পালিয়ে যেতে সক্ষম হন। স্থানীয় পুলিশ পরে রুথকে I-95-এ গ্রেপ্তার করে। রুথ কেন ট্রাম্পকে আক্রমণ করেছেন সে সম্পর্কে এখনও তথ্য পাওয়া যায়নি।